15 আগস্ট উপলক্ষে আজ Ola-র প্রথম বৈদ্যুতিক গাড়ির অভিষেক, একচার্জে 500 কিমি, প্রযুক্তি ও ফিচার্সে হবে সেরা

দেশের সবচেয়ে স্টাইলিশ গাড়ি বাজারে আনবে বলে আগেই আগেই নিশ্চিত করেছে Ola। আর সেটি যে ইলেকট্রিক হবে, তা শোনার পর উৎসাহ বেড়ে গিয়েছে অনেকগুণ। ভারতের ৭৫তম স্বাধীনতা দিবস উপলক্ষে আজ পর্দা উঠতে চলেছে ওলার সেই প্রথম বৈদ্যুতিক চারচাকা গাড়ির উপর থেকে। ঘটনাচক্রে, গত বছরের একই দিন সংস্থাটি তাদের প্রথম ব্যাটারি চালিত স্কুটার S1 ও S1 Pro লঞ্চ করেছিল।

আজ দুপুর দু’টো থেকে ওলা তাদের প্রথম ই-কার এর আত্মপ্রকাশের অনুষ্ঠান লাইভ দেখাবে। সূত্রের দাবি, এক চার্জে ৫০০ কিলোমিটারের বেশি চলতে পারবে সেটি। যা বাজারে সাড়া ফেলে দেওয়ার জন্য যথেষ্ট। লম্বাচওড়া দাবি করলেও, অবশ্য দেখার বিষয় বাস্তবে কেমন পারফরম্যান্স দিতে পারবে Ola Electric Car‌। গাড়িটির ঝলক অবশ্য ইতিমধ্যেই দেখিয়েছেন সংস্থার কর্ণধার ভাবিশ আগরওয়াল।

টিজারে লাল রঙের একটি গাড়িকে দেখানো হয়েছে। তবে পুরো নয়, শুধু পিছনের চাকা এবং দরজার খানিকটা অংশ দেখা গিয়েছে। অনুমান, দাবি মতো দুর্দান্ত ডিজাইনের সাথে আসবে সেটি। ক্রসওভার বা কুপ ঘরানার গাড়ি হওয়ার সম্ভাবনা। সূত্র আরও জানিয়েছে, বেস্ট ইন ক্লাস টেকনোলজি এবং ফিচার থাকবে এতে।

প্রসঙ্গত, স্বাধীনতা দিবস উপলক্ষ্যে গাড়ি ছাড়াও ওলা একটি মাস মার্কেট ইলেকট্রিক স্কুটার লঞ্চ করবে বলে জল্পনা শোনা যাচ্ছে। অর্থাৎ যার দাম আমজনতার ধরাছোঁয়ার মধ্যে থাকবে। এছাড়াও, দেশীয় প্রযুক্তিতে লিথিয়াম আয়ন সেল এবং ইলেকট্রিক গাড়ি নির্মাণের কারখানাও আজ সর্বসমক্ষে নিয়ে আসবে ওলা। উল্লেখ্য, বেঙ্গালুরুতে এশিয়ার বৃহত্তম ব্যাটারি ইনোভেশন সেন্টার গড়ে তুলছে তারা। যেখানে ব্যাটারির গবেষণা ও উন্নয়নের কাজ হবে। সেখানে সাড়ে তিন হাজার কোটি টাকার বেশি বিনিয়োগ হবে। পাঁচশোর বেশি প্রযুক্তিবিদ এবং গবেষক কাজ করবেন ওই কেন্দ্রে। ব্যাটারি উৎপাদনে আত্মনির্ভরতা ওলাকে তাদের প্রথম ইলেকট্রিক গাড়ি বাজারে নিয়ে আসতেও গুরুত্বপূর্ণ ভূমিকা নেবে।