Ola Electric Car: স্বাধীনতা দিবসে বিশাল চমক! ওলা নিয়ে আসছে তাদের প্রথম ইলেকট্রিক গাড়ি

ola-electric-to-announce-its-first-electric-car-on-this-independence-day

দেশের সবচেয়ে স্টাইলিশ ইলেকট্রিক গাড়ি লঞ্চের প্রতিশ্রুতি এসেছিল আগেই। আগামী ১৫ আগস্ট দেশের ৭৫তম স্বাধীনতা দিবস উপলক্ষ্যে তা প্রকাশ্যে আনার ইঙ্গিত দিলেন ওলা ইলেকট্রিক (Ola Electric)-এর প্রধান কার্যনির্বাহী ভাবিশ আগরওয়াল (Bhavish Agarwal)। আগের বছর ওই দিনে ওলা তাদের প্রথম বৈদ্যুতিক স্কুটার S1 লঞ্চ করেছিল। আর বছর ঘুরে সেই একই দিনে ওলা তাদের প্রথম ইলেকট্রিক গাড়ি সামনে আমার আভাস দিল। যদিও এ নিয়ে এখনও গোপনীয়তা বজায় রেখেছে তারা।

ভাবিশ টুইটারে লিখেছেন, ১৫ আগস্ট নতুন পণ্য ঘোষণার জন্য খুবই উৎসাহ বোধ করছি। ভবিষ্যৎ পরিকল্পনা সম্পর্কে অনেক কিছু ভাগ করে নেব আপনাদের সাথে। অর্থাৎ সরাসরি না বললেও ব্যাটারি চালিত চার চাকা গাড়ির দিকেই ইঙ্গিত করা হয়েছে বলে মনে করছে সংশ্লিষ্ট মহল।

প্রসঙ্গত, ক’দিন আগেই ভারতের ভারী শিল্প মন্ত্রকের উৎপাদন ভিত্তিক উৎসাহ প্রকল্প বা পিএলআই (PLI) স্কিমে স্বাক্ষর করেছে ওলা। সরকারি ভর্তুকির লাভ উঠিয়ে দেশীয় প্রযুক্তিতে লিথিয়াম আয়ন ব্যাটারির সেল নির্মাণ করবে সংস্থাটি। ওলার দাবি, তাদের উন্নত সেল ব্যাটারির সার্বিক আয়ু এবং কার্যকারিতা বাড়িয়ে তুলবে। উপরন্তু, ভারতীয় আবহাওয়ার সাথে খাপ খাওয়ানোর জন্য বিশেষভাবে তৈরি হবে সেগুলি।

আবার ব্যাটারির গবেষণা ও উন্নয়নের জন্য বেঙ্গালুরুতে নতুন ফেসিলিটি গড়ে তুলছে ওলা। যা এশিয়া মহাদেশের সবচেয়ে বড় ব্যাটারি ইনোভেশন সেন্টার রূপে আত্মপ্রকাশ করবে খুব শীঘ্রই। সেখানে সাড়ে তিন হাজার কোটি টাকার বেশি বিনিয়োগ হবে। পাঁচশোর বেশি প্রযুক্তিবিদ এবং গবেষক কাজ করবেন ওই কেন্দ্রে। ব্যাটারি উৎপাদনে  আত্মনির্ভরতা ওলাকে তাদের প্রথম ইলেকট্রিক গাড়ি বাজারে নিয়ে আসতেও বেশ সহায়ক হবে বলে আশা করা হচ্ছে।

উল্লেখ্য, জুনে ওলার ই-স্কুটার কারখানা ফিউচারফ্যাক্টরিতে গ্রাহক উদযাপন অনুষ্ঠানের সময় ওলার প্রথম ইলেকট্রিক গাড়ির এক ঝলক দেখানো হয়েছিল। যা আগামী বছরের মধ্যে বাজারে আনার ব্যাপারে আশাবাদী ওলা। সূত্রের দাবি, ২০২৩-এ সেডান ও এসইউভি সেগমেন্টে দু’টি মডেল লঞ্চ করবে ওলা। প্রথমে আসবে লং রেঞ্জ ইলেকট্রিক এসইউভি। তারপর প্রিমিয়াম সেডান।

সবার আগে খবর পেতে Google News-এ ফলো করুন