Zypp Electric ও Alt Mobility এর জুটিতে বছরে 1.8 কোটি কেজি বিষাক্ত গ্যাসের নিঃসরণ রোধ হবে

zypp-electric-partners-alt-mobility-to-deploy-15-000-electric-two-wheelers

রেস্টুরেন্ট থেকে বাড়িতে খাবার আনাই বলুন কিংবা ই-কমার্স সাইট থেকে কিছু জিনিস কেনা, সবকিছুতেই আজ ডেলিভারি সংস্থাগুলির উপর নির্ভরশীর হয়ে পড়েছি আমরা। বিগত কয়েক বছরে বিপুল পরিমাণ কর্মী নিয়োগ হয়েছে এই সেক্টরে। বেড়েছে কর্মসংস্থানের সুযোগ। আর এই কাজে অপরিহার্য অঙ্গ হল পণ্যবাহী ও দু’চাকার গাড়ি। কিন্তু চিন্তার বিষয় হল অনলাইন ডেলিভারি যত বাড়ছে দূষণের মাত্রা তার সঙ্গে পাল্লা দিয়ে চড়ছে‌। ফলে দূ্ষণ ছড়াবে না এমন ইলেকট্রিক ভেহিকেল ব্যবহারে জোর দিচ্ছে নানা সংস্থা। তাদের মধ্যে এমনই এক ই-লজিস্টিক সংস্থা হল Zypp Electric। ভারতের রাজধানী শহর নিউ দিল্লি এবং তার সংলগ্ন জায়গাগুলিতে বাড়ি-বাড়ি অর্ডার ডেলিভারির জন্য এবার Alt Mobility-র সাথে হাত মিলিয়েছে তারা।

গ্রাহকদের বাড়ি পণ্য পৌঁছে দিতে ১৫,০০০ ইলেকট্রিক স্কুটার রাস্তায় নামাতে চলেছে সংস্থাটি। এর ফলে Zypp Electric এর ফ্লিটের আকার চলতি অর্থবর্ষে তিনগুণ বৃদ্ধি পাবে। তার উপর দূষণহীন ব্যাটারি পরিচালিত দু’চাকা গাড়ি ব্যবহারের কারণে প্রতি বছর ১ কোটি ৮ লক্ষ কেজি গ্রিনহাউস গ্যাস বায়ুমন্ডলে মিশে যাওয়া থেকে রোধ করা সম্ভব হবে বলে দাবি করা হয়েছে।

প্রসঙ্গত, পরিবেশ দূষণ কমানোর লক্ষ্যে বিদ্যুৎ চালিত যানবাহনের ব্যবহার বাড়াতে সম্প্রতি নতুন খসড়া নীতি নিয়ে এসেছে দিল্লি সরকার। তাতে বলা হয়েছে, আগামী ছয় মাসের মধ্যে যাত্রী পরিবহন ও লাস্ট মাইল ডেলিভারি ক্ষেত্রে ব্যবহৃত গাড়ির ১০ শতাংশ, আগামী বছরে ২৫ শতাংশ, দু’বছরে ৫০ শতাংশ, এবং এই দশকের মধ্যে ১০০ শতাংশ সম্পুর্ণরূপে বৈদ্যুতিক হতে হবে।

এদিকে অনলাইন ডেলিভারি ক্ষেত্রে কাজ করা পরিচিত সংস্থা Shadowfax গত মাসে Hero Electric এর ১০০টি NYX HX মডেলের বৈদ্যুতিক স্কুটার পেয়েছে। হিরো ইলেকট্রিকের সাথে তাদের জোট বাঁধার উদ্দেশ্য ছিল, পণ্য পৌঁছে দেওয়ার জন্য পেট্রল চালিত মোটরসাইকেল-স্কুটারের বদলে ব্যাটারি চালিত স্কুটারের যোগান নিশ্চিত করা।

সবার আগে খবর পেতে Google News-এ ফলো করুন