নিরাপদ নয় ভিডিও কলিং অ্যাপ ‘জুম’, সতর্ক করলো স্বরাষ্ট্র মন্ত্রক

এই লকডাউনের সময় এখন বহু মানুষ ভিডিও কলিং এর মাধ্যমে পরিবার-পরিজন বন্ধুদের সঙ্গে যোগাযোগ রাখছেন। আর এই সময় ভিডিও কলিং এর ক্ষেত্রে সবথেকে জনপ্রিয় অ্যাপ্লিকেশন হয়ে উঠেছে জুম ( ZOOM )। সবথেকে বেশি মানুষের জুম অ্যাপ্লিকেশনকে ব্যবহার করেই ভিডিও কল করা শুরু করেছেন। কিন্তু সাম্প্রতিক একটি রিপোর্টে জানা গিয়েছে জুমের মতো এই অনলাইন ভিডিও কলিং অ্যাপ্লিকেশনগুলি মানুষের জন্য বিপদ ডেকে আনছে।

বৃহস্পতিবার স্বরাষ্ট্র মন্ত্রকের দ্বারা জারি করা একটি নির্দেশিকায় জানানো হয়েছে, ” জুম কোন ব্যক্তি অথবা সংস্থার ক্ষেত্রে একেবারেই নিরাপদ নয়”। প্রসঙ্গত উল্লেখ্য, কিছুদিন আগে ভারতের কম্পিউটার ইমার্জেন্সি রেসপন্স টিম CERT- India ঠিক একইরকম পরামর্শ দিয়েছিল।

জুমের মতো অনলাইন ভিডিও কলিং অ্যাপ্লিকেশনের বিরুদ্ধে অভিযোগ ছিল ৫ লক্ষ গ্রাহকের ইমেইল আইডি, পাসওয়ার্ড সহ আরো গুরুত্বপূর্ণ তথ্য ডার্ক ওয়েবে পাচার করার। যার ফলে খুব সহজেই গ্রাহকের ব্যক্তিগত তথ্য হ্যাকারদের হাতে পৌঁছে যায়। আর এই অভিযোগ ঘিরে চাঞ্চল্য ছড়ায় নেট দুনিয়ায়।

এরপর থেকেই বহু সংস্থার দ্বারা সাধারণ মানুষকে পরামর্শ দেওয়া হয় Zoom Application না ব্যবহার করার। ইতিমধ্যেই আমেরিকার ফেডারেল ব্যুরো অফ ইনভেস্টিগেশন (FBI) সহ আরো কয়েকটি সংস্থা তাদের দেশবাসীকে জুম অ্যাপ্লিকেশন বয়কট করার নির্দেশ দিয়েছে।

গেম খেলতে এখানে ক্লিক করুন

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।