Zoom: সুখবর, সমস্ত জুম ব্যবহারকারীদের জন্য এল অটো-জেনারেটেড ক্যাপশন ফিচার

সমস্ত Zoom ব্যবহারকারীদের জন্য অটো-জেনারেটেড ক্যাপশন বা লাইভ ট্রান্সক্রিপশন নিয়ে আসা হয়েছে

গত বছর থেকেই করোনা পরিস্থিতির দরুন লকডাউনের কারণে ‘ওয়ার্ক ফ্রম হোম’ চালু হতেই একাধিক ভিডিও কনফারেন্সিং অ্যাপের সাথে আমাদের পরিচয় ঘটেছে, যার মধ্যে অন্যতম একটি হল Zoom। ইউজারের চাহিদা অনুযায়ী ফিচার এনে এই প্ল্যাটফর্মটি দিন-কে-দিন আরও আকর্ষণীয় হয়ে উঠছে। সম্প্রতি Zoom ঘোষণা করেছে যে, তারা সমস্ত ব্যবহারকারীদের জন্য অটো-জেনারেটেড ক্যাপশন নিয়ে এসেছে, যা লাইভ ট্রান্সক্রিপশন নামেও পরিচিত। অটো-জেনারেটেড ক্যাপশন বা লাইভ ট্রান্সক্রিপশন ফিচারটি একটি Zoom ভিডিও কলের সময় অটোমেটিক ক্যাপশন দেখাবে। এই ফিচারটি আগে শুধুমাত্র পেইড Zoom Meetings এবং Zoom Video Webinar অ্যাকাউন্টগুলিতে উপলব্ধ ছিল।

উল্লেখ্য যে, লাইভ ট্রান্সক্রিপশন ফিচারটি জুম ভিডিও কনফারেন্সিং অ্যাপে উপলব্ধ সবচেয়ে গুরুত্বপূর্ণ ফিচারগুলির মধ্যে অন্যতম একটি, কারণ এর সাহায্যে আপনি মিটিংয়ের সময় যা বলা হচ্ছে তা স্ক্রিনে পড়তে পারবেন। জুম-এর তরফ থেকে জানানো হয়েছে যে, এই ফিচারটি প্রতিবন্ধী ব্যক্তিদের বিশেষভাবে সহায়তা করবে। প্রত্যেকটি মানুষ যাতে জুম ব্যবহার করে সফলভাবে নিজেদের কার্য সম্পাদন করতে পারে, সে বিষয়ে যে সংস্থাটির কড়া নজর রয়েছে তাও তারা নিশ্চিত করেছে।

আপনি কীভাবে আপনার জুম অ্যাকাউন্টে লাইভ ট্রান্সক্রিপশন এনাবেল করতে করবেন

১) আপনার Zoom অ্যাকাউন্ট বা Zoom ওয়েব পোর্টালে সাইন ইন করুন এবং এডিট অ্যাকাউন্ট সেটিংস-এ ট্যাপ করুন।

২) নেভিগেশন মেনুতে প্রথমে Account Management, তারপর Account Settings-এ ক্লিক করুন।

৩) Meeting ট্যাবে ক্লিক করুন।

৪) In Meeting (Advanced)-এর অধীনে, Closed captioning toggle-কে এনাবেল বা ডিজেবল করার জন্য সেটিতে ক্লিক করুন।

৫) যদি একটি ভেরিফিকেশন ডায়ালগ প্রদর্শিত হয়, তাহলে চেঞ্জটি ভেরিফাই করার জন্য Enable বা Disable-এ ক্লিক করুন।

অংশগ্রহণকারীরা মিটিং টুলবার ব্যবহার করে সেশন চলাকালীন মিটিংয়ের হোস্টকে লাইভ ট্রান্সক্রিপশন এনাবেল করতে বলতে পারেন। তবে মনে রাখবেন অটো-জেনারেশন বর্তমানে কেবলমাত্র ইংরেজিতে উপলব্ধ। যদিও সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে যে, ভবিষ্যতে এটি আরও অন্যান্য ভাষায় উপলব্ধ হবে।

স্মার্টফোন, গাড়ি-বাইক সহ প্রযুক্তি দুনিয়ার সব গুরুত্বপূর্ণ খবর সবার আগে পেতে ফলো করুন আমাদের Google News ও Twitter পেজ, সঙ্গে অ্যাপ ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।