অফিসে থাকলেও ‘ওয়ার্ক ফ্রম হোম’-এর মত পরিবেশ, নতুন ফিচার আনল Zoom

গতকালই আমরা ভিডিও কনফারেন্সিং প্ল্যাটফর্ম Google Meet-এর নতুন ‘Green Room’ ফিচারের কথা জানতে পেরেছিলাম, যার সাহায্যে আগামী দিনে মিটিং বা কলে জয়েন করার আগে বিভিন্ন প্যারামিটারগুলি পরীক্ষা করা যাবে। এবার আরেক জনপ্রিয় ভিডিও কলিং মাধ্যম Zoom-এর নতুন ফিচারের কথা সামনে এসেছে, যা অফিসে কর্মচারীরা উপস্থিত থাকলেও মিটিং বা কনফারেন্সে ‘সোশ্যাল ডিসটেন্স’ বজায় রাখতে সাহায্য করবে। আসলে, নিউ নর্ম্যালে বেশিরভাগ সংস্থাগুলি করোনা সংক্রমণ এড়াতে অফিসেই ওয়ার্ক ফ্রম হোমের পরিবেশ তৈরি করার কথা ভাবছেন। সেক্ষেত্রে, কোম্পানিগুলির এই পরিকল্পনাকে বাস্তবায়িত করতে Zoom-এর নতুন ফিচারগুলি অনেকটাই সহায়তা করবে বলে মনে করা হচ্ছে। আসুন দেখে নিই ঠিক কী কী নতুন ফিচার জুড়ছে Zoom-এ…

১. অফিস কনফারেন্স রুমের মেম্বার চেক

Zoom-এর নতুন আপডেটের পর আইটি অ্যাডমিনিস্ট্রেটররা কনফারেন্স রুমে কতগুলি মেম্বার আছে এবং কিভাবে আছে – তা দেখতে সক্ষম হবে। সেক্ষেত্রে, এই ফিচারটি সামাজিক দূরত্ব বজায় রাখতে এবং মিটিং রুমগুলিতে ভীড় এড়াতে সহায়তা করবে। আবার কনফারেন্স রুমের বাইরের সমস্ত তথ্য জুমের মাধ্যমে একটি শিডিয়ুলিং ডিসপ্লেতে রাখা যাবে।

২. ভার্চুয়াল রিসেপশনিস্ট

জুমের এই ফিচারটির সাহায্যে ইউজাররা অফিস বিল্ডিংগুলিতে প্রবেশ বা প্রস্থান করার সময় কন্ট্যাক্টলেস এন্ট্রি করতে সক্ষম হবেন।

৩. জুম রুমের সাথে মোবাইল ফোনের কানেক্টিভিটি

রিপোর্টে বলা হয়েছে যে, নতুন ফিচারের সাহায্যে কর্মীরা সহজেই জুম রুমের সাথে তাদের মোবাইল ফোনগুলি যুক্ত করতে সক্ষম হবেন এবং মিটিংয়ে যোগ দিতে পারবেন।

৪. মোবাইল ফোনকে রিমোট কন্ট্রোলে রূপান্তর

ইউজাররা এখন ‘জুম রুম কন্ট্রোলার’ অ্যাপ্লিকেশনটি করে তাদের মোবাইল ফোনটিকে একটি রিমোট কন্ট্রোলে পরিণত করতে পারবেন। ফলে, ইউজাররা কোনো মিটিংয়ে যোগদান করতে এবং অডিও, ভিডিও ও মেম্বারগুলিকে পর্যবেক্ষণ করতে সক্ষম হবেন।

এই প্রসঙ্গে জানিয়ে রাখি, এই নতুন ফিচারগুলি জুম রুমের জন্য। এটি কোম্পানি বা অফিসগুলির জন্য উপলব্ধ স্মার্ট কনফারেন্স রুম প্ল্যাটফর্ম। তাই নিয়মিত জুম ইউজাররা আপাতত এই ফিচারগুলি ব্যবহার করতে পারবেন না।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

স্মার্টফোন, গাড়ি-বাইক সহ প্রযুক্তি দুনিয়ার সব গুরুত্বপূর্ণ খবর সবার আগে পেতে ফলো করুন আমাদের Google News ও Twitter পেজ, সঙ্গে অ্যাপ ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।