ভ্যাকসিন নিয়ে ভুল তথ্য ছড়াচ্ছেন না তো? ছেড়ে কথা বলবে না YouTube

YouTube জানিয়েছে তারা সমস্ত অ্যান্টি-ভ্যাকসিন কনটেন্ট ব্লক করে দেবে

youtube-decides-to-blocks-all-anti-vaccine-content

কোভিড ভ্যাকসিনকে কেন্দ্র করে বিভিন্ন সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে অপপ্রচারের খবর আমাদের কাছে নতুন কিছু নয়। বিভিন্ন জায়গাতেই এই ভ্যাকসিন সম্পর্কে একাধিক ভুল তথ্য রটানো হচ্ছে, যা মানুষকে ব্যাপকভাবে বিভ্রান্ত করছে। তাই এই সমস্যার সমাধানে এক গুরুত্বপূর্ণ পদক্ষেপ নিল ইউটিউব (YouTube)। সংস্থাটি বুধবার একটি ব্লগ পোস্টে জানিয়েছে যে, তারা সমস্ত অ্যান্টি-ভ্যাকসিন কনটেন্ট ব্লক করে দেবে। কোভিড ভ্যাকসিন সম্পর্কে মিথ্যা তথ্য প্রচারের পাশাপাশি যাতে অন্যান্য অনুমোদিত ভ্যাকসিন সম্পর্কে ভুল তথ্য মানুষের কাছে না পৌঁছায়, তাই এই জাতীয় সমস্ত কনটেন্ট ব্লক করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

জানা গেছে, এবার থেকে YouTube-এ – ফ্লু ভ্যাকসিন বন্ধ্যাত্ব সৃষ্টি করে ; হাম, মাম্পস এবং রুবেলা প্রতিরোধকারী MMR শট অটিজমের কারণ হতে পারে, এই জাতীয় আরও একাধিক মিথ্যা অপপ্রচার সৃষ্টিকারী কনটেন্ট ব্লক করা হবে।

YouTube-এর একজন মুখপাত্র জানিয়েছেন, Alphabet Inc-এর মালিকানাধীন অনলাইন ভিডিও কোম্পানিটি রবার্ট এফ কেনেডি জুনিয়র (Robert F. Kennedy Jr.) এবং জোসেফ মারকোলা (Joseph Mercola) সহ বেশ কয়েকজন বিশিষ্ট ভ্যাকসিন বিরোধী কর্মীদের সাথে যুক্ত চ্যানেলগুলিকে নিষিদ্ধ (ব্যান) করছে। এই প্রসঙ্গে মারকোলা এক বিবৃতিতে বলেছেন, “আমরা এই বিশ্বে ঐক্যবদ্ধভাবে বাস করি, ভয় নিয়ে আমরা বেঁচে থাকব না, আমাদের বাকস্বাধীনতার অধিকারে আমাদের যা বলার তা আমরা একসাথে ঐক্যবদ্ধ হয়ে নির্ভয় বলব।” যদিও কেনেডির পক্ষ থেকে এই বিষয়ে কোনো তাৎক্ষণিক প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

যাইহোক এখনও পর্যন্ত YouTube এবং Facebook Inc. সহ আরও বেশ কিছু টেক জায়ান্টকে এই ধরনের পদক্ষেপ নিতে দেখা গেছে। পাশাপাশি Twitter Inc. তাদের সাইটে স্বাস্থ্য সংক্রান্ত মিথ্যা অপপ্রচার ছড়িয়ে দেওয়া রুখতে যথাযথ পদক্ষেপ না নেওয়ার জন্য ব্যাপকভাবে সমালোচিত হয়েছে। আশা করা যায় Twitter-ও খুব শীঘ্রই YouTube-এর দেখানো পথে হাঁটবে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

গেম খেলতে এখানে ক্লিক করুন

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।