অন্যের ইনস্টাগ্রাম পোস্ট ব্যবহার করতে হলে নিতে হবে অনুমতি, আসছে নতুন নিয়ম

Instagram তাদের প্ল্যাটফর্মে যেকোনো অন্য পাবলিক অ্যাকাউন্ট থেকে ছবি নিয়ে তার নিজের অ্যাকাউন্টে এম্বেড করার ব্যবস্থা আপনাকে দেয়। তবে এই ব্যবস্থা কিছুটা বদলে যাচ্ছে বলে জানা গিয়েছে। এবার থেকে আপনাদের কোনো অন্য ব্যক্তির পোস্ট নিজের অ্যাকাউন্টে এম্বেড করতে হলে তার কাছ থেকে অনুমতি নিতে হবে।

Instagram একটি আনুষ্ঠানিক ঘোষণার মাধ্যমে এই কথাটি জানিয়েছে। কিছুদিন আগে ফটোগ্রাফার এলিয়ট মেগাকেন তার নিজের পোস্ট এম্বেড করার জন্য নিউজ উইকের বিরুদ্ধে একটি মামলা জারি করেন।

এই মামলায় নিউজ উইক পরাজিত হওয়ায় ওই ছবির লাইসেন্স মেগাকেন নিজের কাছে ফিরিয়ে নেয়। নিউজ উইক তার যুক্তি হিসেবে ইনস্টাগ্রামের টার্ম অফ সার্ভিস তুলে ধরে যেখানে কপিরাইট লাইসেন্সের কোন ব্যাপার লেখা নেই।

এ বিষয়ে প্রশ্ন করা হলে ইনস্টাগ্রাম জানিয়েছে, ” আমাদের শর্ত আমাদের সাব লাইসেন্স প্রদান করার অনুমতি দেয়, কিন্তু আমরা নিজেদের এম্বেড এপিআই এর জন্য কোনরকম পারমিশন দিই না। আমাদের প্ল্যাটফর্ম নীতিতে লাগু হওয়া অন্য অধিকারীদের কাছ থেকে আবশ্যক কিছু অধিকার পেতে হলে তৃতীয় পক্ষের পারমিশন প্রয়োজন। “

অর্থাৎ বোঝা যাচ্ছে যে, ইনস্টাগ্রামের কপিরাইট লাইসেন্স এমবেড এপিআই পর্যন্ত বিস্তারিত করা হয়নি। তবে কোন পোস্ট ব্যবহার করতে হলে এবার থেকে লাইসেন্স গ্রহণ করতে হতে পারে। এবং যদি তার অনুমতি না নেওয়া হয় তবে সেই ব্যক্তি কপিরাইট মামলা করতে পারে।

গেম খেলতে এখানে ক্লিক করুন

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।