Yezdi Motorcycle: রয়্যাল এনফিল্ডকে টক্কর দিতে 13 জানুয়ারি নবরূপে ভারতে আত্মপ্রকাশ করছে ইয়েজদি

yezdi-adventure-motorcycle-official-unveiling-on-13-january-2022

৮০ ও ৯০-এর দশকে লং-ডিসট্যান্স রাইডের জন্য Yezdi-র মোটরসাইকেল অত্যন্ত জনপ্রিয় ছিল। সে সময় বলিউড তারকাদের Yezdi বাইকে সওয়ারির ছবি বড় বড় ম্যাগাজিনের কভারে জায়গা পেত। কিন্তু ধুমকেতুর মতো উত্থান হলেও, সময়ের কালচক্রে পরবর্তীতে বাজার থেকে হারিয়ে যায় Yezdi। তবে Mahindra-র শাখা সংস্থা Classic Legends-এর হাত ধরে পুনরুত্থান ঘটছে একদা ভারতীয়দের প্রিয় মোটরসাইকেল ব্র্যান্ডের। মৃত অবস্থা থেকে Jawa ও BSA-কে বাজারে ফিরিয়ে এনে, Classic Legends-এর বর্তমান লক্ষ্য, Yezdi-কে সসম্মানে ভারতে পুন:প্রতিষ্ঠা করা।

Yezdi নবরূপে ভারতে আত্মপ্রকাশ করছে আগামী ১৩ জানুয়ারি। সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্ট থেকে এ বিষয়ে জানিয়েছে তারা। ২০২২-এ সংস্থার প্রথম মডেল হিসেবে Yezdi Adventure উন্মোচিত হতে পারে। Yezdi অ্যাডভেঞ্চার বাইকের পাশাপাশি একটি স্ক্র্যাম্বলার ও রোডস্টার মোটরসাইকেলও সামনে আনবে বলে জল্পনা শোনা যাচ্ছে। যাদের নাম Yezdi Scrambler ও Yezdi Roadking। নতুন রূপে হাজির হওয়া ইয়েজদি তার প্রধান প্রতিপক্ষ হিসেবে কাকে ভাবছে, প্রশ্ন আসতেই পারে।

Yezdi Adventure-এর সঙ্গে ভারতের বাজারে প্রতিযোগিতা চলবে Royal Enfield Himalayan-এর। এক কথায়, Yezdi Adventure, Yezdi Scrambler ও Yezdi Roadking তার সেগমেন্টে Royal Enfield, Honda, ও Benelli-কে টক্কর দেওয়ার ছক কষছে বলে ধারণা সংশ্লিষ্ট মহলের।

সম্প্রতি একটি বিজ্ঞাপণী ভিডিয়োর শ্যুটিংয়ে ব্যস্ত ইয়েজদি অ্যাডভেঞ্চার-এর ছবি অনলাইনে ছড়িয়ে পড়েছিল। আবার ইয়েজদি বাইকের রোড টেস্টিংয়ের একাধিক ছবিও সামনে এসেছে। একটা বিষয় স্পষ্ট, ইয়েজদি মোটরসাইকেলের জন্য ক্ল্যাসিক লেজেন্ডস তাদের জাওয়া ব্র্যান্ডের বাইকগুলির সরঞ্জাম ব্যবহার করতে চলেছে। যেমন – ইঞ্জিন এবং অন্যান্য হার্ডওয়্যার।

ইয়েজদি অ্যাডভেঞ্চার মোটরসাইকেলে লম্বা-ট্রাভেল সাসপেনশন, স্প্লিট সিট, উঁচু সিট, এবং সর্বোপরি শক্তপোক্ত গঠন থাকবে। অর্গানাইজড বাইক ট্রিপের যে সংস্কৃতি ভারতে দারুণভাবে লক্ষ্য করা যাচ্ছে বা অ্যাডভেঞ্চার ট্যুরে বেরিয়ে পড়ার যে প্রবণতা, সেই দিকগুলি মাথায় রেখেই ঐতিহ্য বজায় রেখে ইয়েজদি অ্যাডভেঞ্চার-কে হাজির করতে চলেছে ক্ল্যাসিক লেজেন্ডস।

জাওয়া পেরেক-এর ৩৩৪ সিসি সিঙ্গেল সিলিন্ডার ইঞ্জিন ইয়েজদি অ্যাডভেঞ্চার-এ দেওয়া হতে পারে। তবে ট্যুরিংয়ের জন্য যাতে উপযোগী হয়, তার জন্য ইঞ্জিন ও ট্রান্সমিশনের টিউনিং করা হতে পারে। উল্লেখ্য, পেরেক-এর ওই ইঞ্জিন থেকে ৩০ বিএইচপি পাওয়ার ও ৩২.৭৪ এনএম টর্ক উৎপন্ন হয়৷ গিয়ারের সংখ্যা ছ’টি। মূলত খরচ কমাতেই জাওয়া মোটরসাইকেলের বিভিন্ন যন্ত্রাংশ ইয়েজদি-তে দেওয়ার সম্ভাবনা।

জানুয়ারি মাসে আনুষ্ঠানিক ভাবে আত্মপ্রকাশ ঘটলেও, ইয়েজদি অ্যাডভেঞ্চার বাইকের বিক্রি তার কয়েক সপ্তাহ পর শুরু হবে বলে মনে করা হচ্ছে। ফেব্রুয়ারির মাসে খুব সম্ভবত দাম ঘোষণা করা হবে।

গেম খেলতে এখানে ক্লিক করুন

Shuvro primarily writes about smartphone and automobile industry. He is an assistant editor for techgup. Shuvro has a bachelor degree in English literature. His interest also includes cosmopolitan affairs, scientific discoveries, and quizzing.