এপ্রিলের পর ফের এই মাসে Yamaha-এর এই জনপ্রিয় বাইকের দাম বাড়ল, নতুন মূল্য কত?

yamaha r15 v4 gets marginally expensive in india check new price here

স্পোর্টস বাইকের দুনিয়ায় সাড়া জাগানো একটি নাম Yamaha R15। তরুণ প্রজন্মকে আকর্ষণ করার ক্ষেত্রে R15-এর জুড়ি মেলা ভার। কিন্তু দেশের এই আর্থিক সঙ্কটের পরিস্থিতিতে বাইকটির তিন তিনবার দাম ইতিমধ্যেই বাড়ানো হয়েছে। ক্রেতাদের কপালে চিন্তার ভাঁজ বাড়িয়ে ফের একবার বাড়িয়ে R15-এর মূল্যবৃদ্ধির কথা ঘোষণা করল ইয়ামাহা। এই নিয়ে গত সাত মাসে চারবার মহার্ঘ্য হল বাইকটি। উল্লেখ্য, গত মাসেই স্পোর্টস বাইকটির দাম বাড়ানো হয়েছিল। তবে এবারের মূল্যবৃদ্ধির কথা শুনে চিন্তার কিছু নেই, কারণ মডেল পিছু ৬০০-৮০০ টাকা দাম বাড়ানো হয়েছে। এই প্রতিবেদনে Yamaha R15-এর নতুন দামের তালিকা রইল।

Yamaha R15 নতুন দাম (মে, ২০২২)

ভারতে R15 V3-র উৎপাদনের কথা পাকাপাকিভাবে বন্ধ করার কথা ঘোষণা এসেছে। এদিকে বাইকটির ‘S’ ভার্সনের দাম ৮০০ টাকা বাড়ার ফলে এখন এটি ১,৫৯,৯০০ টাকায় কেনা যাবে। তবে R15 S মডেলটির নতুন রঙে বাজারে আসার যে খবর শোনা যাচ্ছে, তা সত্যি নয় বলে নিশ্চিত করেছে সংস্থা। বর্তমানে বাইকটি কেবল রেসিং ব্লু ভ্যারিয়েন্টেই বাজারে উপলব্ধ।

R15 V4 তিনটি কালার অপশনে উপলব্ধ – মেটালিক রেড, ডার্ক নাইট এবং রেসিং ব্লু। প্রতিটির দাম ৬০০ টাকা বেড়েছে। বর্তমানে তিনটি মডেলের দাম যথাক্রমে ১,৭৬,৯০০ টাকা, ১,৭৭,৯০০ টাকা ও ১,৮১,৯০০ টাকা। অন্য দিকে ফ্ল্যাগশিপ মডেল R15 M-এর দাম ৬০০ টাকা বেড়ে বর্তমান মূল্য ১,৮৬,৯০০ টাকা। আগে ছিল ১,৮৬,৩০০ টাকা (সকল দাম দিল্লির এক্স-শোরুমের)।

উল্লেখ্য, ১৫৫ সিসি লিকুইড কুল্ড ইঞ্জিন দ্বারা পরিচালিত Yamaha R15 V4। যা থেকে ১৮.১ বিএইচপি এবং ১৪.২ এনএম টর্ক উৎপন্ন করে। বাইকটি নানা বেস্ট ইন ক্লাস ফিচার দ্বারা সজ্জিত। যেমন এতে অ্যাসিস্ট এবং স্লিপার ক্লাচ, ট্রাকশন কন্ট্রোল সিস্টেম এবং কুইক শিফ্টার প্রযুক্তি রয়েছে। Yamaha R15 V4 কে টক্কর দেওয়ার মতো সেরকম সমান ক্ষমতাসম্পন্ন বাইক ভারতের বাজারে অনুপস্থিত। তবে Honda CBR150R ভারতে লঞ্চ হলে বাইক দু’টির মধ্যে জোরদার প্রতিযোগিতা চলবে৷

গেম খেলতে এখানে ক্লিক করুন

শুভদীপ টেকগাপে অটোকার বিষয়ক লেখালিখি করে। এর আগে বিভিন্ন পোর্টালের সাথে যুক্ত থাকলেও, অটোকার নিয়ে টেকগাপে তার হাতেখড়ি। দিনকে দিন সে টেকগাপের গুরুত্বপূর্ণ সদস্য হয়ে উঠেছে।