Yamaha Neo’s: ইয়ামাহার নতুন ইলেকট্রিক স্কুটার সম্পর্কে এই তথ্যগুলি জানেন?

yamaha-neo-s-electric-scooter-key-highlights

আন্তর্জাতিক বাজারে উন্মোচিত হল Yamaha Neo’s ইলেকট্রিক স্কুটার। ভবিষ্যতে সংস্থাটি যে এরকম স্বল্প ক্ষমতার আরও একাধিক ব্যাটারি চালিত টু-হুইলার নিয়ে আসতে চলেছে, এটি তারই অর্থবহ ইঙ্গিত বলে মনে করা হচ্ছে। সংস্থার লাইনআপের প্রথম বৈদ্যুতিক স্কুটারগুলির মধ্যে এটি যে একটি তা নিঃসন্দেহেই বলা যায়। সব ঠিকঠাক চললে খুব শীঘ্রই এর উৎপাদনের কাজে হাত লাগাবে Yamaha, এবং কয়েকটি নির্বাচিত দেশের ডিলারশিপে স্কুটারটি সরবরাহ করা হবে বলে জানা গেছে।

পারফরম্যান্সের দিক থেকে নিয়োস ই-স্কুটার একটি ৫০ সিসি পেট্রল চালিত স্কুটারের সমতুল্য৷ উল্লেখ্য, ২০১৯-এ টোকিও মোটর শো-তে প্রদর্শিত E02 কনসেপ্ট মডেলটির উপর ভিত্তি করে আসতে চলেছে স্কুটারটি। আবার আন্তর্জাতিক বাজারে নিও নামে জ্বালানি চালিত ৫০ সিসি স্কুটারও বিক্রি করে ইয়ামাহা। একটি হাব মোটর চালিত স্কুটারটির আউটপুট হতে পারে ২ কিলোওয়াট, যা শহরের মধ্যেই চলাফেরার জন্য উপযুক্ত।

Yamaha Neo’s মডেলে থাকতে পারে Bounce Infiniti E1-এর মতো সোয়াপেবল ব্যাটারি। কিন্তু এর রেঞ্জ সম্পর্কে কোনো তথ্য জানায়নি সংস্থা। আগামী কয়েক মাসের মধ্যেই স্কুটারটি লঞ্চ হতে পারে বলে অনুমান করা হচ্ছে। যদিও ভারতের বাজারে এর আত্মপ্রকাশের ক্ষীণ সম্ভাবনা। একাধিক ই-স্কুটারের মধ্যে সংস্থার প্রথম মডেল হিসেবে বাজারে বিকোতে পারে এটি।

প্রসঙ্গত, ব্যাটারি সোয়াপিং পরিকাঠামো তৈরির জন্য টু-হুইলার জায়ান্ট KTM, Piaggio এবং Honda-র সাথে ইতিমধ্যেই হাত মিলিয়েছে Yamaha। এদিকে E02-এর সাথেই E01 কনসেপ্ট মডেলটির ওপর থেকে পর্দা সরিয়েছিল সংস্থাটি। যা একটি ১২৫ সিসি ইঞ্জিনের সমান ক্ষমতার ইলেকট্রিক স্কুটার। ২০২৪-এর শেষার্ধে এটির চূড়ান্ত মডেল আত্মপ্রকাশ করবে বলে ধারণা৷

গেম খেলতে এখানে ক্লিক করুন

শুভদীপ টেকগাপে অটোকার বিষয়ক লেখালিখি করে। এর আগে বিভিন্ন পোর্টালের সাথে যুক্ত থাকলেও, অটোকার নিয়ে টেকগাপে তার হাতেখড়ি। দিনকে দিন সে টেকগাপের গুরুত্বপূর্ণ সদস্য হয়ে উঠেছে।