Yamaha FZ-X : রেট্রো ডিজাইনের সবচেয়ে সস্তা বাইক ভারতে লঞ্চ হল, ব্লুটুথ ফিচার সহ পাবেন এতকিছু!

Yamaha FZ-X The cheapest retro designed bike is launched in India you will get so much with Bluetooth feature

ক্লাসিক স্টাইলের বাইক, কিন্তু থাকবে আধুনিকতার ছোঁয়া। অসংখ্য বাইকপ্রেমীদের এমনই আবদার মেটাতে আজ হাজির হল Yamaha FZ-X। প্রতীক্ষার অবসান ঘটিয়ে Yamaha আজ রেট্রো-রোডস্টার ডিজাইনের এই বাইকের ওপর থেকে অফিসিয়ালভাবে পর্দা সরিয়েছে।

Yamaha FZ-X ভ্যারিয়েন্ট, দাম

ইয়ামাহা এফজেড-এক্স দু’টি ভ্যারিয়েন্টে এসেছে – স্ট্যান্ডার্ড ও ব্লুটুথ৷ স্ট্যান্ডার্ড ভার্সনে বাইকটির দাম ১.১৬ লক্ষ টাকা। ইয়ামাহা এফজেড-এক্স বাইকের ব্লুটুথ এনাবেল্ড ভার্সন কেনার জন্য ১.১৯ লক্ষ টাকা খরচ করতে হবে। উল্লেখ্য, দামগুলি দিল্লির এক্স-শোরুমের।

Yamaha FZ-X কালার অপশন, বুকিং অফার

ইয়ামাহা এফজেড-এক্স ম্যাট কপার, ম্যাট ব্ল্যাক, এবং মেটালিক ব্লু কালার অপশনে বেছে নেওয়া যাবে। বুকিং ইতিমধ্যেই চালু হয়ে গিয়েছে। বাইকটির প্রথম ২০০ জন ক্রেতা উপহার হিসেবে G-Shock রিস্টওয়াচ পাবেন। এই মাস থেকেই ইয়ামাহা এফজেড-এক্স ক্রেতাদের কাছে পোঁছে দেওয়ার কাজ শুরু হয়ে যাবে।

Yamaha FZ-X ডিজাইন

আর্ন্তজাতিক বাজারে উপলব্ধ Yamaha XSR 155 রেট্রো বাইকের অনুকরণে Yamaha FZ-X কে সাজিয়ে তোলা হয়েছে। Yamaha FZ-X গোল ব্ল্যাকড আউট হেডল্যাম্প, অ্যালুমিনিয়ামের হেডল্যাম্প ব্র্যাকেট, ফ্ল্যাট সিট, বুমেরাং শেপের সাইড ফেয়ারিং, ব্ল্যাকড আউট এগজস্ট এবং টিয়ারড্রপ শেপের ফুয়েল ট্যাঙ্ক সহ এসেছে। রোডস্টার ডিজাইনের বাইক হওয়ার ফলে Yamaha FZ-X এর ফুয়েল ট্যাঙ্কের মাঝখানে ব্ল্যাক মেটাল স্ট্রিপ লক্ষ্য করা যাবে। সিঙ্গেল পিস রেইজড হ্যান্ডেলবার সহ বাইকটি আপ-রাইট রাইডিং জিওমেট্রি অফার করবে। আবার সিটের ভাল কুশনিং রিলাক্সড রাইডিং পজিশনের পরিপূরক।

Yamaha FZ-X : ইঞ্জিন

Yamaha FZ-X বাইকে  ১৪৯ সিসি-র সিঙ্গেল সিলিন্ডার, লিকুইড কুল্ড  ইঞ্জিন রয়েছে, যা ৭,২৫০ আরপিএম গতিতে সর্বোচ্চ ১২.২ বিএইচপি শক্তি ও ৫,৫০০ আরপিএম গতিতে সর্বাধিক ১৩,৬ এনএম টর্ক উৎপন্ন করতে সক্ষম। বাইকে গিয়ারের সংখ্যা পাঁচটি।

Yamaha FZ-X সাসপেনশন ও ব্রেক

ইয়ামাহা এফ-জেড এক্স এর মেকানিক্যাল পার্টস স্ট্যান্ডার্ড এফজেড মডেলের থেকে ধার করা হয়েছে। সুতরাং, রেট্রো ক্লাসিক বাইকটির সামনে টেলিস্কোপিক ফোর্কস ও পিছনে প্রি-লোড অ্যাডজাস্টেবল মনোশক সাসপেনশন রয়েছে। বাইকে ২৮২ মিমি ফ্রন্ট ডিস্ক ব্রেক ও ২২০ মিমি রিয়ার ডিস্ক ব্রেক আছে।

Yamaha FZ-X ফিচার

ইয়ামাহা এফজেড-এক্স এর দু’টি ভ্যারিয়েন্টেই ইন্টিগ্রেটেড ডিআরএল সহ এলইডি হেডল্যাম্প, এলইডি টেলল্যাম্প, সাইড স্ট্যান্ড ইঞ্জিন কাট-অফ ফিচার, ফুল ডিজিটাল ইনস্ট্রুমেন্ট ক্লাস্টার, সিঙ্গেল চ্যানেল এবিএস, ব্লক প্যাটানের্র টায়ার রয়েছে।

ইয়ামাহা এফজেড-এক্স এর ব্লুটুথ এনাবেল্ড ভার্সনে অতিরিক্ত হিসেবে স্মার্টফোন কানেক্টিভিটি সিস্টেম উপলব্ধ। ফিচারটির সুবিধা নেওয়ার জন্য Yamaha Motorcycle Connect X অ্যাপ ডাউনলোড করে ব্লুটুথের মাধ্যমে কানেক্ট করতে হবে। এরপর স্মার্টফোনের মাধ্যমেই রাইডিং হিস্ট্রি ও ব্যাটারি স্টেটাস দেখা, পার্কিং রেকর্ড চেক করা, বাইক লোকেট করা, ই-লক, হ্যাজার্ড লাইট অন করা যাবে। এছাড়া অ্যানসার ব্যাক বা এসএমএস এলার্টের মতো ফোন রিলেটেড ফিচারও অ্যাক্সেস করা যাবে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

গেম খেলতে এখানে ক্লিক করুন

Shuvro primarily writes about smartphone and automobile industry. He is an assistant editor for techgup. Shuvro has a bachelor degree in English literature. His interest also includes cosmopolitan affairs, scientific discoveries, and quizzing.