150 সিসির মোটরসাইকেলের দাম বাড়াল Yamaha, এখন কিনতে কত খরচ

yamaha fz and fzx prices increased in india

ভারতে তুলনামূলক কম দামে ১৫০ সিসি’র বাইকের মধ্যে Yamaha FZ সিরিজের জনপ্রিয়তা যথেষ্ট রয়েছে। কিন্তু এপ্রিলে বাইকগুলির মূল্যবৃদ্ধির পর এক মাসের মাথায় ফের দাম বাড়ানোর ঘোষণা আসল ইয়ামাহা মোটর ইন্ডিয়ার (Yamaha Motor India) তরফে। তবে এই দরবৃদ্ধি গ্রাহকদের পকেটে ততটা টান ধরাবে না। কারণ মডেল পিছু ১,০০০-১,৮০০ টাকা দাম বেড়েছে। আসুন Yamaha FZ সিরিজের মডেল পিছু বর্ধিত মূল্য জেনে নেওয়া যাক।

Yamaha FZ FI-এর দাম ১,৮০০ টাকা বেড়ে বর্তমান মূল্য ১,১১,৭০০ টাকা। Yamaha FZ S FI ১,০০০ টাকা বেড়ে হয়েছে ১,১৯,৪০০ টাকা। আবার FZ S FI-এর Deluxe ভ্যারিয়েন্ট বর্তমানে ১,২২,৪০০ টাকায় কেনা যাবে। এদিকে FZ-এর একমাত্র নিও রেট্রো মডেলের দাম ১,৬০০ টাকা বৃদ্ধির ফলে এর দাম এখন ১,৩০,৪০০ টাকা। এই মূল্য দিল্লির এক্স শোরুম অনুযায়ী।

এদিকে দাম বাড়ানো হলেও, বাইকগুলির স্পেসিফিকেশনে কোনো অদলবদল ঘটানো হয়নি। আগের মতই এগুলির ১৪৯ সিসি সিঙ্গেল সিলিন্ডার, এয়ার কুল্ড ইঞ্জিন থেকে ১২.২ বিএইচপি শক্তি এবং ১৩.৩ এনএম টর্ক উৎপন্ন হবে। ইঞ্জিনের সাথে সংযুক্ত ৫-স্পিড গিয়ার বক্স। অন্যদিকে, স্পোর্টি FZ ও FZ X-এর ফুয়েল ট্যাঙ্কের সক্ষমতা আলাদা। প্রথমটিতে ১৩ লিটার এবং দ্বিতীয়টিতে ১০ লিটার ফুয়েল ট্যাঙ্ক রয়েছে।

তবে FZ-এর মডেলগুলির সাথে FZ X-এর মূলত পার্থক্য বললে ভিন্ন ফ্রন্ট স্টাইলিং। FZ X মডার্ন রেট্রো XSR সিরিজের থেকে অনুপ্রাণিত হয়ে ডিজাইন করা হয়েছে, যা বিদেশের বাজারেও বিক্রি করে ইয়ামাহা। যেখানে, FZ FI ও FZ S FI। স্ট্রিট বাইক দু’টিতে স্পোর্টি লুক রয়েছে। প্রসঙ্গত, সংস্থাটি তাদের R15 সিরিজের দামও বাড়িয়েছে।

গেম খেলতে এখানে ক্লিক করুন

শুভদীপ টেকগাপে অটোকার বিষয়ক লেখালিখি করে। এর আগে বিভিন্ন পোর্টালের সাথে যুক্ত থাকলেও, অটোকার নিয়ে টেকগাপে তার হাতেখড়ি। দিনকে দিন সে টেকগাপের গুরুত্বপূর্ণ সদস্য হয়ে উঠেছে।