Redmi Note 11 সিরিজে Android 12 আপডেট দিল Xiaomi

Xiaomi-এর অন্যতম জনপ্রিয় স্মার্টফোনগুলির মধ্যে অন্যতম Redmi Note 11 সিরিজ। দীর্ঘ প্রতীক্ষার পর এবার এই লাইনআপে নতুন অ্যান্ড্রয়েড রোলআউট করতে শুরু করল চীনা টেক জায়ান্টটি। গ্লোবাল মার্কেটে Redmi Note 11-এর পাশাপাশি Redmi Note 11 NFC মডেলে Android 12 আপডেট আসার খবর সামনে এসেছে। উল্লেখ্য, দু’টি মডেলই গত বছর বিশ্ববাজারে লঞ্চ হয়েছে। আর গত ফেব্রুয়ারি মাসে Redmi Note 11-এর সাথে Redmi Note 11 ভারতে এসেছে।

Redmi Note 11-এর পাশাপাশি Redmi Note 11 NFC-এর সিস্টেম Android 12 সংস্করণে আপডেট হলেও, ভারত-সহ বিশ্বের নানা দেশে এখনও ওই সফটওয়্যার আপগ্রেড আসেনি। তবে আগামী কয়েক দিনের মধ্যে Redmi Note 11 হ্যান্ডসেটের বিভিন্ন ভ্যারিয়েন্টে সিস্টেম আপডেট নোটিফিকেশন চলে আসবে বলে আশা করা যায়।

রিপোর্ট অনুযায়ী, Redmi Note 11 সিরিজে MIUI-এর ত্রয়োদশ সংস্করণ নির্ভর Android 12 আপডেট MIUI 13.0.2.0 SGCMIXM ফার্মওয়্যার ভার্সনের সঙ্গে এসেছে। আপডেটটির সাইজ ২.৭ জিবি‌ এটি ২০২২-এর জুনের সিকিউরিটি প্যাচও সঙ্গে করে নিয়ে এসেছে৷ উল্লেখ্য, Android 11-সহ লঞ্চ হয়েছিল Redmi Note 11 সিরিজ। তখনও এতে MIUI 13 প্রি-ইনস্টলড ছিল।

প্রসঙ্গত, MIUI 13 মোবাইল সফটওয়্যারের কারণে iOS 14-এর মতো উইজেট ব্যবহার করতে পারছেন শাওমি, রেডমি, ও পোকো ব্যবহারকারীরা। কন্ট্রোল প্যানেলেও এসেছে পরিবর্তন। এছাড়া, পারফরম্যান্সেও বৃদ্ধি পরিলক্ষিত করা যাবে। সামগ্রিকভাবে ২৩% কম ফ্রেম ডপ ও তৃতীয় পক্ষের অ্যাপ্লিকেশনে ১৫ কম ফ্রেম ড্রপ হবে। আবার ফেস ভেরিফিকেশন প্রোটেকশন, প্রাইভেসি ওয়াটারমার্ক, এবং ফ্রড প্রোটেকশনের জন্য নানা প্রাইভেসি ফিচার সংযুক্ত হয়েছে।

স্মার্টফোন, গাড়ি-বাইক সহ প্রযুক্তি দুনিয়ার সব গুরুত্বপূর্ণ খবর সবার আগে পেতে ফলো করুন আমাদের Google News ও Twitter পেজ, সঙ্গে অ্যাপ ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।