Xiaomi Redmi ফোন ব্যবহারকারীদের জন্য দুঃসংবাদ, এই ফোনগুলি পাচ্ছে না MIUI 13 আপডেট

MIUI 13 Open Beta programme থেকে বাদ একাধিক শাওমি, রেডমি ফোন

Xiaomi এই মুহূর্তে এমএইইউআই (MIUI 13)-এ ইউজার ইন্টারফেসে রান করা চীনা ডিভাইসগুলির জন্য একটি মিড-ইয়ার আপডেট প্রকাশ করার প্রস্তুতি নিচ্ছে। শোনা যাচ্ছে, এই আপডেটটি H2 2022 MIUI 13 মিড-ইয়ার আপডেট হিসেবে আসবে। আবার এই আপডেটটি বেশ কয়েকটি নতুন সফ্টওয়্যার ফিচার অফার করবে বলে আশা করা হচ্ছে। তবে সমস্ত ফোনে আপডেট আসবে না। কারণ চীনে শাওমির তরফে জানানো হয়েছে, আগামী জুলাই মাসে MIUI 13 (চীনা সংস্করণ) Open Beta programme থেকে সংস্থার অনেকগুলি ডিভাইস বাদ দেওয়ায় সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আসুন কোন কোন ডিভাইসগুলিকে এই নতুন সটওয়্যার আপডেটের আওতা থেকে বাদ দিতে চলেছে শাওমি জেনে নেওয়া যাক।

Xiaomi-র MIUI 13 Open Beta programme থেকে বাদ একাধিক শাওমি ফোন

শাওমি তাদের এমএইইউআই ফোরামে জানিয়েছে যে, আগামী ১৮ জুলাই থেকে শুরু হওয়া এমএইইউআই ১৩ ওপেন বেটা প্রোগ্রাম থেকে বাদ পড়তে চলেছে অনেকগুলি স্মার্টফোন এবং এর মধ্যে বেশ কয়েকটি ফ্ল্যাগশিপ স্মার্টফোন কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮৬৫ প্রসেসর দ্বারা দিয়ে চালিত। আপকামিং এমএইইউআই ১৩ ওপেন বেটা আপডেট না পাওয়া স্মার্টফোনগুলি হল:

শাওমি সিসি৯ প্রো (Xiaomi CC9 Pro)

শাওমি এমআই ১০ (Xiaomi Mi 10)

শাওমি এমআই ১০ প্রো (Xiaomi Mi 10 Pro)

শাওমি এমআই ১০ ইয়ুথ এডিশন (Xiaomi Mi 10 Youth Edition)

রেডমি কে ৩০ (Redmi K30)

রেডমি কে ৩০ ৫জি (Redmi K30 5G)

রেডমি কে ৩০আই ৫জি (Redmi K30i 5G)

রেডমি কে ৩০ প্রো ৫জি (Redmi K30 Pro 5G)

প্রসঙ্গত, এমএইইউআই ১৩ ওপেন বেটা প্রোগ্রাম থেকে বাদ পড়া ডিভাইসগুলি আর কোনও অ্যান্ড্রয়েড ওএস আপগ্রেড পাবে না (অ্যান্ড্রয়েড ১৩ ভিত্তিক এমএইইউআই ১৪) বলেই জানা গেছে। তবে, এগুলি এখনও পরবর্তী এমএইইউআই আপগ্রেড, অর্থাৎ অ্যান্ড্রয়েড ১২ ভিত্তিক এমএইইউআই ১৪ এবং আরও এক বছরের জন্য সংস্থার পক্ষ থেকে সিকিউরিটি আপডেটও পাবে।

জানিয়ে রাখি, উল্লেখিত ডিভাইসগুলি প্রাথমিকভাবে অ্যান্ড্রয়েড ১০-এর ওপর ভিত্তি করে এমএইইউআই ১১-এর সাথে ২০২০ সালের প্রথম দিকে লঞ্চ হয় এবং এগুলির সবকটিই সম্প্রতি অ্যান্ড্রয়েড ১২ ভিত্তিক এমএইইউআই ১৩-এ আপডেট করা হয়েছে।

উল্লেখ্য, শাওমির ট্র্যাক রেকর্ডের ওপর ভিত্তি করে বলা যায়, সংস্থা তাদের ফ্ল্যাগশিপ ডিভাইসগুলিতে সাধারণত ২ বছরের অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম আপগ্রেড এবং ৩ বছরের সিকিউরিটি আপডেট দিয়ে থাকে। তবে, Xiaomi 11T সিরিজের লঞ্চের পর বাজারে আসা ফ্ল্যাগশিপগুলিতে ৩ বছরের অ্যান্ড্রয়েড ওএস আপগ্রেড এবং ৪ বছরের সিকিউরিটি আপডেট দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে, যার মধ্যে Xiaomi 12 সিরিজ এবং Redmi K50 সিরিজটিও অন্তর্ভুক্ত রয়েছে।

স্মার্টফোন, গাড়ি-বাইক সহ প্রযুক্তি দুনিয়ার সব গুরুত্বপূর্ণ খবর সবার আগে পেতে ফলো করুন আমাদের Google News ও Twitter পেজ, সঙ্গে অ্যাপ ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।