Samsung কে পিছনে ফেলে এবার ইউরোপেও সেরা স্মার্টফোন বিক্রেতা Xiaomi

বিগত কয়েক বছর ধরে ভারতীয় স্মার্টফোন মার্কেটে আধিপত্য বিস্তারের পর, এবার ইউরোপেও Samsung-কে পিছনে ফেলে এক নম্বর স্মার্টফোন ব্র্যান্ডের খেতাব অর্জন করল Xiaomi (শাওমি)। সম্প্রতি অ্যানালিস্ট ফার্ম, Strategy Analytics-এর শেয়ার করা তথ্য অনুযায়ী এমনই খবর প্রকাশ্যে এসেছে। Xiaomi ২০২১ সালের দ্বিতীয় ত্রৈমাসিকে ইউরোপে সর্বাধিক সংখ্যক স্মার্টফোন শিপমেন্ট করেছে, ফলে মোট শিপমেন্ট বছরে ১৪ শতাংশ বেড়ে (YoY গ্রোথ) ৫০.১ মিলিয়ন ইউনিটে পৌঁছেছে। সেরা পাঁচটি স্মার্টফোন বিক্রেতার তালিকার প্রথম দুটি স্থান Xiaomi এবং Samsung-এর দখলে থাকলেও, বাকি তিনটি স্থান যথাক্রমে Apple, Oppo, এবং Realme অধিগ্রহণ করেছে।

Samsung কে পিছনে ফেলে ইউরোপ সেরা Xiaomi

Strategy Analytics-এর রিপোর্ট অনুযায়ী, শাওমি চলতি বছরের দ্বিতীয় ত্রৈমাসিকে ইউরোপে রেকর্ড সংখ্যক, ১২.৭ মিলিয়ন স্মার্টফোন ইউনিট শিপমেন্ট করায় ২৫.৩ শতাংশ মার্কেট শেয়ার ধরে রাখতে সক্ষম হয়েছে। রাশিয়া, ইউক্রেন, স্পেন এবং ইতালির মতো দেশগুলির ক্রমবর্ধমান চাহিদাই এই গ্রোথের মূল কারণ। রিপোর্টে বলা হয়েছে যে, ইউরোপীয় গ্রাহকরা শাওমির Mi এবং Redmi সিরিজের দুর্দান্ত ফিচারসমৃদ্ধ, উন্নত গুণমানসম্পন্ন স্মার্টফোনের প্রতি চরমভাবে আগ্রহী। এই বছরের প্রথমার্ধে Xiaomi, Mi 11 সিরিজের স্মার্টফোনগুলি লঞ্চ করার সাথে সাথে আরও ব্যাপকভাবে প্রিমিয়াম ক্যাটাগরির দিকে এগিয়ে গেছে এবং Redmi Note লাইন-আপও বড়ো আপগ্রেড পেয়েছে। এই প্রথম Xiaomi ইউরোপের এক নম্বর স্মার্টফোন বিক্রেতা হিসেবে শীর্ষস্থানটি দখল করল।

Xiaomi-র এই পদোন্নতির আর-এক উল্লেখযোগ্য কারণ হল দ্বিতীয় স্থানাধিকারী Samsung। দক্ষিণ কোরিয়ার এই ইলেকট্রনিক্স নির্মাতার শিপমেন্ট দ্বিতীয় ত্রৈমাসিকে ৭ শতাংশ কমে ১২ মিলিয়ন ইউনিটে দাঁড়িয়েছে। কিন্তু তা সত্ত্বেও Samsung এখনও ইউরোপীয়ান মার্কেটে ২৪ শতাংশ শেয়ার ধরে আছে। সমীক্ষা থেকে উঠে এসেছে যে, Samsung, Galaxy A সিরিজের নতুন 5G মডেলকে হাতিয়ার করে ভালো ব্যবসা করলেও হাই-এন্ড ক্যাটাগরিতে Apple এবং লো-এন্ড ক্যাটাগরিতে চিনা বিক্রেতাদের কাছে কঠিন প্রতিযোগিতার সম্মুখীন হয়েছে। সংস্থাটি ইউরোপীয়ান মার্কেটে Huawei-এর শূন্যস্থান দখল করতেও অসমর্থ হয়েছে।

তবে Apple তার জায়গা বজায় রেখেছে এবং দ্বিতীয় ত্রৈমাসিকে ইউরোপে ১৫.৭ শতাংশ YoY গ্রোথ রেকর্ড করেছে। আনুমানিক ৯.৬ মিলিয়ন আইফোন মডেলের শিপমেন্ট, সংস্থাটিকে ১৯.২ শতাংশ মার্কেট শেয়ার দখল করতে সহায়তা করেছে। মূলত Apple iPhone 12 সিরিজের ব্যাপক জনপ্রিয়তাই এর মূল কারণ। এদিকে Oppo তার জনপ্রিয় A এবং Reno সিরিজের দৌলতে ইউরোপে ৬ শতাংশ মার্কেট শেয়ার দখল করেছে। পঞ্চম স্থানাধিকারী Realme, তাদের Realme 8 সিরিজের সুবাদে এই সময় ইউরোপে প্রায় ১.৯ মিলিয়ন স্মার্টফোন শিপমেন্ট করতে সক্ষম হয়েছে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

সবার আগে খবর পেতে Google News-এ ফলো করুন