ফের ভারত সেরা স্মার্টফোন ব্র্যান্ড Xiaomi, 5G সেগমেন্টে এগিয়ে Samsung, জানাল CMR

চীনা কোম্পানির বাজিমাত, দ্বিতীয় ত্রৈমাসিকে ২০ শতাংশ মার্কেট শেয়ার নিয়ে ভারতীয় স্মার্টফোন বাজারে শীর্ষস্থান দখল করল Xiaomi

xiaomi-leads-indian-smartphone-market-with-20-percent-share-in-q2-2022-samsung-itel-apple-cmr-report-says

সবাইকে পিছনে ফেলে ২০২২ সালের এপ্রিল-জুন পর্যন্ত সময়কালে (অর্থাৎ দ্বিতীয় ত্রৈমাসিকে) ভারতীয় স্মার্টফোন বাজারের শীর্ষস্থানটি নিজেদের দখলে রাখল চীনা স্মার্টফোন কোম্পানি শাওমি (Xiaomi)। গত বৃহস্পতিবার সাইবার মিডিয়া রিসার্চ বা সিএমআর (CMR)-এর একটি রিপোর্টে বলা হয়েছে, যদিও সংস্থাটির সেলস ভলিউম ২২ শতাংশ হ্রাস পেয়েছে, কিন্তু তা সত্ত্বেও তারা এই চমকপ্রদ রেকর্ড গড়তে সক্ষম হয়েছে। Xiaomi ২০ শতাংশ মার্কেট শেয়ার নিয়ে শীর্ষস্থানটি ধরে রেখেছে, এবং ১৮ শতাংশ শেয়ার নিয়ে দ্বিতীয় স্থানটি দখল করেছে স্যামসাং (Samsung)।

উল্লেখ্য, শাওমি এবং স্যামসাং ছাড়াও সামগ্রিক স্মার্টফোন মার্কেটে রিয়েলমি (Realme)-র চালান ২২ শতাংশ বৃদ্ধি পেয়েছে, এবং সংস্থাটি ১৬ শতাংশ মার্কেট শেয়ার নিয়ে শাওমি এবং স্যামসাং-এর পরে তৃতীয় স্থানটি নিজেদের দখলে রেখেছে। আবার, Vivo (ভিভো) এবং Oppo (ওপ্পো) যথাক্রমে ১৫% ও ১০% মার্কেট শেয়ারসহ চতুর্থ ও পঞ্চম স্থানে অবস্থান করছে। তবে উক্ত তালিকায় স্যামসাং একটু পিছিয়ে পড়লেও কোরিয়ান ফোন প্রস্তুতকারক সংস্থাটি ২৮% মার্কেট শেয়ারসহ ৫জি (5G) স্মার্টফোন সেগমেন্টে সবার উপরে আছে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে। অন্যদিকে অ্যাপল (Apple), আইফোন ১২ (iPhone 12) এবং আইফোন ১৩ (iPhone 13) সিরিজের সৌজন্যে ৭৮ শতাংশ মার্কেট শেয়ার নিয়ে সুপার-প্রিমিয়াম (৫০,০০০ – ১,০০,০০০ টাকা) সেগমেন্টে শীর্ষস্থানটি দখল করতে সক্ষম হয়েছে।

ফিচার ফোন সেগমেন্টেও রমরমা চীনা কোম্পানির

রিপোর্ট অনুযায়ী, চীনা ফিচার ফোন প্রস্তুতকারক সংস্থা আইটেল (Itel) ২৫ শতাংশ বাজার শেয়ার নিয়ে ফিচার ফোন সেগমেন্টে এগিয়ে আছে। এরপরে ২১ শতাংশ শেয়ার নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছে লাভা (Lava)। আবার, শিপমেন্ট ভলিউম ২৫ শতাংশ হ্রাস পাওয়া সত্ত্বেও স্যামসাং ১১ শতাংশ বাজার শেয়ার নিয়ে ফিচার ফোন মার্কেটে তৃতীয় স্থানটি দখল করেছে। প্রতিবেদনে আরও বলা হয়েছে যে, নোকিয়া (Nokia)-র শিপমেন্ট ভলিউম ৮ শতাংশ হ্রাস পেয়েছে এবং এর ফলে দ্বিতীয় ত্রৈমাসিকে সংস্থার মার্কেট শেয়ার ১০ শতাংশে নেমে এসেছে, যা চলতি বছরের প্রথম ত্রৈমাসিকে ছিল ১১ শতাংশ।

5G স্মার্টফোন বিক্রির পরিমাণ বাড়ছে

সিএমআর-এর প্রতিবেদনে অনুযায়ী, ২০২২ সালের এপ্রিল-জুন ত্রৈমাসিকে ৫জি স্মার্টফোনের চালান ৭ শতাংশ কোয়ার্টার-অন-কোয়ার্টার (QoQ) এবং ১৬৩ শতাংশ ইয়ার-অন-ইয়ার বৃদ্ধি পেয়েছে। সংস্থার ইন্ডাস্ট্রি ইন্টেলিজেন্স গ্রুপের বিশ্লেষক মেনকা কুমারী (Menka Kumari) এক বিবৃতিতে বলেছেন, গত কয়েক ত্রৈমাসিকে ৫জি এনাবল স্মার্টফোনের চালান উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেয়েছে। আর যেহেতু সম্প্রতি ৫জি স্পেকট্রামের নিলামপর্ব সুষ্ঠুভাবে সম্পন্ন হয়েছে, তাই দেশের আপামর জনগণের দরজায় পরবর্তী প্রজন্মের নেটওয়ার্ক সার্ভিসের আগমন খুব শীঘ্রই ঘটবে বলে মনে করা হচ্ছে। সেক্ষেত্রে আগামী দিনে এই হ্যান্ডসেটগুলির শিপমেন্টের পরিমাণ আরও বৃদ্ধি পাবে।

বছরের দ্বিতীয়ার্ধে রেকর্ড সংখ্যক স্মার্টফোন বিক্রি হবে

এসবের পাশাপাশি CMR-এর তরফে একথাও জানা গিয়েছে যে, ২০২২ সালে সামগ্রিক স্মার্টফোনের চালান ১৭৪ মিলিয়নের মাইলফলককে স্পর্শ করবে। সংস্থার ইন্ডাস্ট্রি ইন্টেলিজেন্স গ্রুপের অ্যানালিস্ট অমিত শর্মা (Amit Sharma) জানিয়েছেন, চলতি বছরের দ্বিতীয়ার্ধে নামজাদা টেক জায়েন্টগুলি মার্কেটে একগুচ্ছ প্রিমিয়াম এবং ফ্ল্যাগশিপ স্মার্টফোন লঞ্চ করতে চলেছে। ফলে প্রচুর সংখ্যক ইউজার সেই মডেলগুলি কেনার প্রতি আগ্রহ দেখাবেন, এবং তার ফলেই উক্ত ঘটনাটি ঘটা সম্ভবপর হবে।

স্মার্টফোন, গাড়ি-বাইক সহ প্রযুক্তি দুনিয়ার সব গুরুত্বপূর্ণ খবর সবার আগে পেতে ফলো করুন আমাদের Google News ও Twitter পেজ, সঙ্গে অ্যাপ ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।