Xiaomi Book Pro 14 এবার আসছে AMD Ryzen 6000H প্রসেসরের সাথে, কবে লঞ্চ জেনে নিন

Xiaomi Book Pro 14 AMD Ryzen Edition ল্যাপটপে সম্ভবত একটি ১৪-ইঞ্চির ২.৮কে (2.8K) OLED স্ক্রিন দেখা যাবে, যা ৯০ হার্টজ রিফ্রেশ রেট, ৬০০ নিট পিক ব্রাইটনেস এবং ১০০% DCI-P3 কালার গ্যামেট কভারেজ সাপোর্ট করবে

xiaomi-book-pro-14-amd-ryzen-edition-launch-date-set-on-august-8a

গত মাসে Xiaomi তাদের লেটেস্ট 12S স্মার্টফোন সিরিজ এবং Book Pro 2022 নামে একটি নতুন ল্যাপটপ সিরিজের উপর থেকে পর্দা সরিয়েছিল৷ এই সিরিজের অধীনে আসা দুটি ল্যাপটপে ছিল ইন্টেল (Intel) প্রসেসর৷ তবে আজ সংস্থার তরফে জানানো হয়েছে যে, Xiaomi Book Pro 14 AMD Ryzen Edition নামের আরেকটি নয়া মডেলকে সোমবার এই লাইনআপে সংযুক্ত করা হবে।

Xiaomi জানিয়েছে যে, আগামী পরশু অর্থাৎ ৮ই আগস্ট আপকামিং Xiaomi Book Pro 14 AMD Ryzen Edition ল্যাপটপকে চীনের বাজারে আনুষ্ঠানিক ভাবে লঞ্চ করা হবে। লঞ্চের তারিখ প্রকাশ্যে আনার পাশাপাশি সংস্থাটি আজ একটি টিজার পোস্টারে উক্ত ল্যাপটপের বেশ কয়েকটি কী-ফিচারও নিশ্চিত করছে। যার থেকে জানা যাচ্ছে, এটি রাইজেন ৬০০০এইচ (Ryzen 6000H) প্রসেসর দ্বারা চালিত হবে এবং একটি OLED টাচ-ডিসপ্লে সহ আসবে।

শাওমি দ্বারা পোস্ট করা টিজার পোস্টার অনুসারে, নবাগত শাওমি বুক ১৪ এএমডি রাইজেন এডিশন ল্যাপটপের ডিজাইন জুলাই মাসে লঞ্চ হওয়া শাওমি বুক প্রো ইন্টেল কোর এডিশনের অনুরূপ হবে। এটিকে সম্ভবত একটি হাই-এন্ড সিএনসি (CNC) ইন্টিগ্রেটেড কারভিং প্রক্রিয়া ব্যবহার করে উৎপাদিত অ্যাভিয়েশন-গ্রেড অ্যালুমিনিয়াম অ্যালয় বডির সাথে নিয়ে আসা হবে। এছাড়া, এই ওজন হয়তো বিদ্যমান বুক প্রো ল্যাপটপের ইন্টেল এডিশনের ন্যায় এক সমান অর্থাৎ ১.৫ কেজি হবে।

শাওমি বুক প্রো ২০২২ লাইনআপের বিদ্যমান ইন্টেল এডিশন ও আসন্ন এএমডি এডিশন মডেলগুলির মধ্যে কেবল মাত্র একটি বৈসাদৃশ্য থাকবে, যা হল এগুলির প্রসেসর ভার্সন। অর্থাৎ গত মাসে আগত মডেল দুটিতে ইন্টেল কোর আই৫ (i5) চিপসেট ব্যবহার করা হয়েছিল। আর আসন্ন ল্যাপটপে এএমডি রাইজেন ৬০০০এইচ প্রসেসর দেওয়া হবে। অধিকন্তু, Xiaomi Book Pro AMD Ryzen Edition ল্যাপটপে থান্ডারবোল্ট ৪ ইন্টারফেস বিদ্যমান থাকবে বলে আশা করা হচ্ছে। এছাড়া, ইন্টেল কোর এডিশনের ন্যায় এই নতুন ল্যাপটপটিও ১৬ জিবি LPDDR5 র‌্যাম এবং ৫১২ জিবি PCIe 4.0 SSD স্টোরেজ অফার করবে বলে জানতে পেরেছি আমরা।

আসন্ন Xiaomi Book Pro 14 AMD Ryzen Edition ল্যাপটপে সম্ভবত একটি ১৪-ইঞ্চির ২.৮কে (2.8K) OLED স্ক্রিন দেখা যাবে, যা ৯০ হার্টজ রিফ্রেশ রেট, ৬০০ নিট পিক ব্রাইটনেস এবং ১০০% DCI-P3 কালার গ্যামেট কভারেজ সাপোর্ট করবে। এই ডিসপ্লে টাচ-এনাবল হবে বলেও আশা করা হচ্ছে। এছাড়াও, নোটবুকটি একটি প্রেশার-সেনসেটিভ টাচপ্যাড এবং একটি বিল্ট-ইন লিনিয়ার মোটরের সাথে সজ্জিত হয়ে আসতে পারে।

প্রসঙ্গত, আলোচ্য ল্যাপটপটি আনুমানিক ৯০০ ডলার (ভারতীয় মূল্যে প্রায় ৭১,৫০০ টাকা) প্রাইজ ট্যাগ সহ বাজারজাত হতে পারে। এক্ষেত্রে, Xiaomi তাদের এই AMD চিপসেট সমন্বিত ল্যাপটপ সংস্করণকে আপাততভাবে চীনের বাজারে লঞ্চ করার সিদ্ধান্ত নিয়েছে। যদিও ডিভাইসটির ভারতের বাজারে বা বিশ্বব্যাপী উপলব্ধতা সম্পর্কে এখনো কোনো নিশ্চিত তথ্য প্রকাশ করা হয়নি।

স্মার্টফোন, গাড়ি-বাইক সহ প্রযুক্তি দুনিয়ার সব গুরুত্বপূর্ণ খবর সবার আগে পেতে ফলো করুন আমাদের Google News ও Twitter পেজ, সঙ্গে অ্যাপ ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।