ফের চমক দিতে তৈরি Xiaomi, বিশ্বের প্রথম Snapdragon 8+ Gen 1 চালিত ফোন হতে পারে Xiaomi 12 Ultra

এক জনপ্রিয় টিপস্টার দাবি করেছেন, Xiaomi 12 Ultra শীঘ্রই Snapdragon 8+ Gen 1 চিপসেট দ্বারা চালিত প্রথম স্মার্টফোন হিসেবে আত্মপ্রকাশ করবে।

গতবছর ডিসেম্বর মাসের চীনের মার্কেটে Xiaomi 12 সিরিজের অধীনে উন্মোচিত হয় Xiaomi 12, 12X এবং 12 Pro মডেল তিনটি। তারপর চলতি বছরে গ্লোবাল মার্কেট এবং ভারতের বাজারেও এই ফ্ল্যাগশিপ হ্যান্ডসেটগুলি আত্মপ্রকাশ করেছে। তবে বিগত কয়েক মাস ধরেই জল্পনা চলছে যে এই সিরিজের টপ মডেল হিসেবে Xiaomi 12 Ultra ফোনটি শীঘ্রই বাজারে পা রাখবে। ইতিমধ্যেই এই ফোনের একাধিক রেন্ডার অনলাইনে ফাঁস হয়েছে, যা এর আকর্ষণীয় বৃত্তাকার ক্যামেরা মডিউলের ডিজাইনটি জনসমক্ষে এনেছে এবং বিভিন্ন রিপোর্টের মাধ্যমে Xiaomi 12 Ultra-এর বেশ কিছু স্পেসিফিকেশনও সামনে এসেছে। ফলে শাওমি অনুরাগীরা এই হ্যান্ডসেটটির আগমনের জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছে। তারই মধ্যে এখন এক জনপ্রিয় টিপস্টার দাবি করেছেন, Xiaomi 12 Ultra শীঘ্রই Snapdragon 8+ Gen 1 চিপসেট দ্বারা চালিত প্রথম স্মার্টফোন হিসেবে আত্মপ্রকাশ করবে। প্রসঙ্গত, গত মাসেই কোয়ালকম বাজারে তাদের Snapdragon 8 Gen 1 চিপসেটের আপগ্রেডেড সংস্করণ হিসেবে 8+ Gen 1 ফ্ল্যাগশিপ প্রসেসরটি উন্মোচন করেছে।

Xiaomi 12 Ultra-ই হতে পারে Snapdragon 8+ Gen 1-চালিত প্রথম স্মার্টফোন

টিপস্টার ডিজিট্যাল চ্যাট স্টেশন চীনা মাইক্রোব্লগিং সাইট ওয়েইবো (Weibo)-এর একটি পোস্টে দাবি করেছেন যে, শাওমিই প্রথম কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮ প্লাস জেন ১ দ্বারা চালিত স্মার্টফোন বাজারে আনার খেতাবটি লাভ করবে। তারপর রিয়েলমি (Realme), ওয়ানপ্লাস (OnePlus) এবং আইকো (iQOO)-এর মতো লিডিং স্মার্টফোন ব্র্যান্ডগুলোও এই প্রসেসরটির সাথে হ্যান্ডসেট বাজারে লঞ্চ করবে। এছাড়াও তিনি বলেছেন, শাওমির এই আপকামিং ডিভাইসটি আগামী মাসেই বাজারে আত্মপ্রকাশ করবে। তাই আশা করা যায়, এটি বহু প্রতীক্ষিত শাওমি ১২ আল্ট্রা মডেলটিই হবে।

যদিও, শাওমিই যে বিশ্বের প্রথম Snapdragon 8+ Gen 1 যুক্ত স্মার্টফোন লঞ্চ করবে তা এখনই নিশ্চিতভাবে বলা যায় না। কেননা গ্লোবাল মার্কেটের জন্য মোটোরোলা (Motorola) বর্তমানে কোয়ালকমের এই চিপসেটটির সাথেই Motorola Edge 30 Ultra (কোডনাম Fontier) নামে একটি হ্যান্ডসেটের ওপর কাজ করছে। এমনকি পূর্বে প্রকাশিত এক রিপোর্টেও দাবি করা হয়েছিল যে, এই মোটোরোলা ফোনটিই হবে প্রথম Snapdragon 8+ Gen 1-চালিত ডিভাইস।

শাওমি ১২ আল্ট্রা-এর সম্ভাব্য স্পেসিফিকেশন (Xiaomi 12 Ultra Expected Specifications)

ইতিমধ্যেই বিভিন্ন রিপোর্ট এবং সূত্র মারফৎ জানা গেছে যে, শাওমি ১২ আল্ট্রা ফোনে ৬.৭ ইঞ্চির অ্যামোলেড (AMOLED) এলটিপিও ডিসপ্লে থাকবে, যা কোয়াড এইচডি+ রেজোলিউশন এবং ১২০ হার্টজ রিফ্রেশ রেট অফার করবে। আগেই উল্লেখ করা হয়েছে ডিভাইসটি কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮ প্লাস জেন ১ প্রসেসর দ্বারা চালিত হবে। এতে সর্বাধিক ১২ জিবি এলপিডিডিআর৫ র‍্যাম এবং ৫১২ জিবি পর্যন্ত ইউএফএস ২.১ স্টোরেজ পাওয়া যাবে। হ্যান্ডসেটটি অ্যান্ড্রয়েড ১২ ভিত্তিক এমআইইউআই ১৩ (MIUI 13) কাস্টম স্কিনে চলবে।

ফটোগ্রাফির জন্য, Xiaomi 12 Ultra -এর ব্যাক প্যানেলে বিখ্যাত জার্মান ক্যামেরা লেন্স প্রস্তুতকারক লাইকা (Leica) দ্বারা ডেভলপ করা ক্যামেরা সেটআপ দেখা যাবে, যার মধ্যে ৫০ মেগাপিক্সেলের প্রাইমারি ক্যামেরা, ৪৮ মেগাপিক্সেলের আল্ট্রা-ওয়াইড লেন্স, ৪৮ মেগাপিক্সেলের টেলিফোটো ক্যামেরা, একটি টিওএফ (ToF) লেন্স এবং একটি লেজার অটোফোকাস ইউনিট অন্তর্ভুক্ত থাকবে। ফোনের সামনে সেলফির জন্য একটি ২০ মেগাপিক্সেলের ফ্রন্ট ক্যামেরাও উপস্থিত থাকবে। পাওয়ার ব্যাকআপের জন্য, Xiaomi 12 Ultra-এ ৬৭ ওয়াট ওয়্যার্ড চার্জিং এবং ৫০ ওয়াট ওয়্যারলেস চার্জিং সাপোর্ট সহ ৪,৮০০ এমএএইচ ব্যাটারি ব্যবহার করা হবে বলে জানা গেছে।

স্মার্টফোন, গাড়ি-বাইক সহ প্রযুক্তি দুনিয়ার সব গুরুত্বপূর্ণ খবর সবার আগে পেতে ফলো করুন আমাদের Google News ও Twitter পেজ, সঙ্গে অ্যাপ ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।