গলায় ঝুলিয়ে রাখা যাবে, লঞ্চ হল Sony SRS-NB10 ওয়্যারলেস নেকব্যান্ড স্পিকার

স্মার্টফোন মার্কেট থেকে প্রায় বিদায় নিলেও, Sony কিন্তু নিয়মিত অডিও প্রোডাক্ট লঞ্চ করছে। সেক্ষেত্রে আজ তারা একটি নতুন ধরণের অডিও স্পিকার লঞ্চ করলো। ‘নতুন ধরণের’ বলার কারণ, ‘Sony SRS-NB10’ স্পিকারটি অন্যান্য সাধারণ ব্লুটুথ স্পিকারের তুলনায় অনেকটাই ভিন্ন। এই স্পিকারটিকে ওয়্যারলেস নেকব্যান্ড স্টাইল ডিজাইনের সাথে নিয়ে আসা হয়েছে। ফলে ইয়ারফোনের ন্যায় এই স্পিকারটিকেও গলায় ঝুলিয়ে রাখা যাবে। লকডাউনের জন্য সেসকল ব্যক্তিরা ওয়ার্ক-ফ্রম-হোম করছেন, মূলত তাদের সুবিধার কথা ভেবেই এই নেকব্যান্ড স্টাইল অডিও স্পিকারটিকে বাজারে নিয়ে আসা হয়েছে বলে সনি জানিয়েছে। স্টাইলিশ লুক ও হালকা ওজনের এই ডিভাইসটিতে রয়েছে, একটি ফুল-রেঞ্জ স্পিকার, প্যাসিভ রেডিয়েটার, কন্ট্রোল প্যানেল এবং SBC ও AAC কোডেক্স সহ ব্লুটুথ ভি৫.১ সাপোর্ট। শুধু তাই নয়, সাথে ‘ক্রিস্টাল ক্লিয়ার’ মানের সাউন্ড অফার করতে ডিভাইসটির মাইকে থাকছে হাই-কোয়ালিটির বিম-ফরমিং অ্যারে। সর্বোপরি, সদ্য লঞ্চ হওয়া এই অডিও প্রোডাক্টটি একটানা ২০ ঘন্টা পর্যন্ত প্লেব্যাক টাইম সরবরাহ করবে। তাহলে আসুন Sony -এর SRS-NB10 ওয়্যারলেস নেকব্যান্ড স্পিকারটির ফিচার ও দাম জেনে নেওয়া যাক।

Sony SRS-NB10 ওয়্যারলেস নেকব্যান্ড স্পিকারের দাম

সনির SRS-NB10 ওয়্যারলেস নেকব্যান্ড স্পিকারটির দাম ১৪৯.৯৯ ডলার, যা ভারতীয় মূল্যে প্রায় ১১,২০০ টাকার সমান। চারকোল গ্রে এবং ওয়াইট কালারের দুটি ভ্যারিয়েন্টের সাথে আসা এই মডেলটিকে আগামী সেপ্টেম্বর মাসে সেলের জন্য উপলব্ধ করা হবে। সংস্থাটি এই স্পিকারটিকে আপাততভাবে মার্কিন যুক্তরাষ্ট্রে চালু করেছে। তবে পরবর্তীতে এটি অন্যান্য দেশেও পাওয়া যাবে।

Sony SRS-NB10 ওয়্যারলেস নেকব্যান্ড স্পিকারের ফিচার ও স্পেসিফিকেশন

Sony SRS-NB10 অডিও প্রোডাক্টটিতে একটি ফুল-রেঞ্জ স্পিকার আছে। এই নয়া ওয়্যারলেস ডিভাইসটিতে প্যাসিভ রেডিয়েটার (PR) সিস্টেমের সাপোর্ট পাওয়া যাবে, যা ব্যাস বাড়ানো বা বুস্ট করার পাশাপাশি অ্যাডভান্সড অডিও সিগন্যাল প্রসেসিং ফিডব্যাক এবং ইকোকে হ্রাস করবে। এই নেকব্যান্ড স্টাইল স্পিকারটিতে থাকা দুটি মাইকে ‘প্রিসিস ভয়েস পিকআপ টেকনোলজি’ (Precise Voice Pickup Technology) -এর ব্যবহার করা হয়েছে। এর মাইক দুটিতে হাই-কোয়ালিটির বিম-ফরমিং অ্যারে রয়েছে, যা ভয়েস কল চলাকালীন ‘ক্রিস্টাল ক্লিয়ার’ মানের সাউন্ড সরবরাহ করবে।

স্ট্রাকচারের কথা বললে, এই ওয়্যারলেস স্পিকারটির ওজন মাত্র ১১৩ গ্রাম। ফলে স্পিকারটিকে দীর্ঘ সময় ধরে গলায় রাখতে বা এটিকে সাথে নিয়ে ঘুরতে কোনো সমস্যা হবে না। আর, Sony SRS-NB10 স্পিকারটি যেহেতু ইউজারের গলায় ঝোলানো থাকবে, সেহেতু পারিপার্শ্বিক যেকোনো সাউন্ড সম্পর্কে তারা অবগত হয়ে যাবেন। অন্যদিকে কন্ট্রোল প্যানেলের কথা বললে, এই অডিও প্রোডাক্টটির একদিকে ডেডিকেটেড মাইক মিউট বাটন দেওয়া হয়েছে এবং অপরদিকে আছে মিডিয়া কন্ট্রোলিং বাটন। দ্রুত কানেক্টিভিটির জন্য সনির এই ডিভাইসটিতে, SBC এবং AAC কোডেক্স সহ ব্লুটুথ ভি৫.১ ভার্সনের সাপোর্ট পাওয়া যাবে। এটির ম্যাক্স কমিউনিকেশন রেঞ্জ হলো ৩০ মিটার এবং ফ্রিকোয়েন্সি রেসপন্স রেঞ্জ থাকবে ২০ হার্টজ থেকে ২০,০০০ হার্টজ পর্যন্ত।

ব্যাটারি লাইফের ক্ষেত্রে এই ওয়্যারলেস স্পিকার ২০ ঘন্টা পর্যন্ত একটানা প্লেব্যাক টাইম অফার করবে, বলে সনি দাবি করেছে। এমনকি জানা যাচ্ছে যে, ইউএসবি টাইপ-সি পোর্টের মাধ্যমে এটিকে যদি মাত্র ১০ মিনিট চার্জ করা হয়, তাহলে ১ ঘন্টারও বেশি সময় পর্যন্ত এটি সক্রিয় থাকবে। জানিয়ে রাখি, Sony SRS-NB10 ওয়্যারলেস নেকব্যান্ড স্পিকারটি IPX4 রেটিং প্রাপ্ত হওয়ায়, এটি স্প্ল্যাশ বা ওয়াটার প্রুফ।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন