ফুল চার্জে চলবে ১২.৫ ঘন্টা পর্যন্ত, ২৫০০০ টাকার কমে সেরা Laptop দেখে নিন

গত প্রায় দু-বছর ধরে বিশ্বজুড়ে দাপিয়ে বেড়ানো করোনা মহামারীর কারণে ওয়ার্ক ফ্রম হোম এবং অনলাইন পঠনপাঠনের প্রচলন ঘটায় ল্যাপটপের চাহিদা এখন বিপুল পরিমাণে বেড়েছে। ফলে চাকুরীজীবী হোক কিংবা শিক্ষার্থী, সকল শ্রেণীর মানুষেরই এখন এই ডিভাইসটির প্রয়োজন পড়ছে। সেক্ষেত্রে আপনি যদি একটি নতুন ল্যাপটপ কেনার প্ল্যান করে থাকেন এবং আপনার বাজেট ২৫,০০০ টাকার কাছাকাছি হয়, তাহলে ক্রোমবুক (Chromebook) আপনার জন্য একটি ভালো বিকল্প হতে পারে। এই জাতীয় ল্যাপটপগুলি Google-এর Chrome অপারেটিং সিস্টেমে কাজ করে এবং এতে Android অ্যাপ্লিকেশন সাপোর্ট করে। তাহলে চলুন, ২৫,০০০ টাকার রেঞ্জে কয়েকটি নামজাদা ব্র্যান্ডের Chromebook-এর কথা জেনে নেওয়া যাক।

HP Chromebook MediaTek MT8183

৪ জিবি র‌্যাম এবং ৬৪ জিবি ইন্টারনাল স্টোরেজযুক্ত এই HP ল্যাপটপটিতে ১১.৬ ইঞ্চি ডিসপ্লে রয়েছে। প্রসেসরের কথা বললে, নাম থেকেই বোঝা যাচ্ছে যে এই ডিভাইসটিতে মিডিয়াটেক প্রসেসর ব্যবহার করা হয়েছে। অপারেটিং সিস্টেমের ক্ষেত্রে, এই ল্যাপটপটি ক্রোম ওএস-এ কাজ করে। এটি অত্যন্ত হালকা এবং স্লিম। একবার ফুল চার্জে এটি প্রায় ১২ ঘন্টা ব্যাটারি ব্যাকআপ অফার করে। এই ল্যাপটপে গুগল অ্যাসিস্ট্যান্ট সাপোর্ট রয়েছে। HP Chromebook MediaTek MT8183-এর দাম ২৩,৪৯০ টাকা।

Acer Chromebook 311 C733-C5A

এই Acer Chromebook-এ ১১.৬ ইঞ্চি ডিসপ্লে, ৪ জিবি র‌্যাম, ৩২ জিবি ইন্টারনাল স্টোরেজ, এবং ইন্টেল ইউএইচডি ৬০০ গ্রাফিক্স উপস্থিত। সংস্থার দাবি অনুযায়ী, একবার ফুল চার্জে এই ল্যাপটপটি প্রায় ১২.৫ ঘন্টা ব্যাটারি ব্যাকআপ অফার করে। দামের কথা বললে, Acer Chromebook 311 C733-C5A কিনতে ২৩,৯৯০ টাকা ব্যয় করতে হবে।

Asus Chromebook C223

Asus-এর এই ল্যাপটপে ১১.৬ ইঞ্চি ডিসপ্লে, ৪ জিবি র‌্যাম, ৩২ জিবি ইন্টারনাল স্টোরেজ, এবং ইন্টেল ডুয়াল কোর সেলেরন এন৩৩৫০ প্রসেসর বিদ্যমান। অপারেটিং সিস্টেমের কথা বললে, এই ল্যাপটপটি ক্রোম ওএস-এ কাজ করে। মাত্র ১ কেজিরও কম ওজনের এই হালকা এবং স্লিম ল্যাপটপটির দাম ২৩,৯৬৬ টাকা।

Asus Chromebook Flip

এই ল্যাপটপটিতে ৩৬০ ডিগ্রি কনভার্টিবল টাচ-স্ক্রিন ডিসপ্লে রয়েছে। মিলিট্রি-গ্রেড ডিউরেবিলিটি সার্টিফিকেশন প্রাপ্ত এই ডিভাইসটি ইন্টেল সেলেরন প্রসেসর দ্বারা চালিত। এই ল্যাপটপে রয়েছে ৪ জিবি র‌্যাম এবং ৬৪ জিবি ইন্টারনাল স্টোরেজ। অপারেটিং সিস্টেমের ক্ষেত্রে, এই ল্যাপটপটি ক্রোম ওএস-এ কাজ করে। একবার ফুল চার্জে এই ল্যাপটপটি প্রায় ১০ ঘন্টা ব্যাটারি ব্যাকআপ অফার করতে সক্ষম। Asus Chromebook Flip-এর দাম ২৪,৯৯৯ টাকা।

Lenovo Chromebook 14e

এই ল্যাপটপে একটি ১৪ ইঞ্চি এফএইচডি ডিসপ্লে, ৪ জিবি র‌্যাম এবং ৬৪ জিবি ইন্টারনাল স্টোরেজ দেওয়া হয়েছে। এই ল্যাপটপটি জি-স্যুট ইন্টিগ্রেশনও অফার করে। ব্যাটারি ব্যাকআপের কথা বললে, একবার ফুল চার্জে এই ল্যাপটপটিকে প্রায় ১০ ঘন্টা চালানো যেতে পারে। মিলিট্রি-গ্রেড সার্টিফিকেশন প্রাপ্ত এবং জল-প্রতিরোধী (ওয়াটার-রেসিস্ট্যান্ট) কীবোর্ড সমেত আসা Lenovo Chromebook 14e-এর দাম ২৪,৯৯০ টাকা।