রয়্যাল এনফিল্ডের চমক, ভারতে তৈরি Himalayan 450 লঞ্চ করল ইউরোপে

Royal Enfield নভেম্বরে ভারতে লঞ্চ করেছে তাদের নতুন অ্যাডভেঞ্চার বাইক Himalayan 450। পূর্বতন হিমালয়ানের আপডেটেড ভার্সন এটি। ইতিমধ্যেই দেশে বাইকটির ডেলিভারি শুরু হয়ে গিয়েছে। অ্যাডভেঞ্চার ট্যুরারটি আবার আগামী বছরের মার্চ মাসের মধ্যেই ইংল্যান্ড ও ইউরোপের বাজারে পদার্পণ করবে বলেই সংস্থা সূত্রে জানানো হয়েছে। এমনকি এই দুটি জায়গায় নতুন প্রজন্মের হিমালয়ানের দাম ঘোষণা হয়ে গিয়েছে। ইংল্যান্ডে ৫৭৫০ পাউন্ড থেকে ৬৩০০ পাউন্ড (৬.০৩ লাখ থেকে ৬.৬১ লাখ টাকা)। আর ইউরোপে ৫৯০০ ইউরো ( ৫.৩৮ লাখ টাকা)।

Royal Enfield Himalayan 450 ইংল্যান্ড ও ইউরোপে লঞ্চ হবে

ভারতে ২.৬৯ লাখ টাকা (এক্স শোরুম) খরচ করেই মিলবে এই বাইকের চাবি। আগেই বলেছি ৪১১ সিসির অরিজিনাল হিমালয়ানের নতুন সংস্করণ হিসাবে এটি বাজারে এসেছে। আগামীতে ধাপে ধাপে তাদের পোর্টফোলিও থেকে পুরাতন মডেলটি তুলে নেওয়া হবে। ধাপে ধাপে লঞ্চ করা হবে বিশ্বের বিভিন্ন দেশে।

ইউরোপে বসন্তের শেষ এবং গ্রীষ্মের শুরু থেকেই বাইক রাইডের প্রবণতা বাড়তে শুরু করে। সেই সন্ধিক্ষণেই সেখানে লঞ্চ করা হবে হিমালয়ান ৪৫০। এক্ষেত্রে একটি বিষয় মাথায় রাখতে হবে বাইকটির আন্তর্জাতিক ভার্সন টিউবলেস টায়ার সহ এলেও, ভারতীয় মডেলে সেটা অনুপস্থিত। হোমোলোগেশনে কিছু সমস্যা থাকার কারণেই বর্তমানে টিউবযুক্ত টায়ার দেওয়া হলেও আগামী বছরেই অতি দ্রুত ভারতীয় মডেলে টিউবলেস টায়ার দেখতে পাওয়া যাবে।

Royal Enfield Himalayan 450: স্পেসিফিকেশন ও ফিচার

রয়্যাল এনফিল্ড হিমালয়ান ৪৫০-এর নতুন লিকুইড ইঞ্জিন সর্বোচ্চ ৩৯.৪ বিএইচপি এবং সর্বাধিক ৪০ এনএম টর্ক উৎপাদন করতে পারে। সঙ্গে স্লিপার ক্লাচ এবং সিক্স স্পিড গিয়ার বক্স উপলব্ধ। সম্পূর্ণ ডিজিটাল ইন্সট্রুমেন্ট কনসোল, মোবাইল কানেক্টিভিটি, জিপিএস নেভিগেশন সহ নানা অত্যাধুনিক সব বৈশিষ্ট্য রয়েছে এতে।

Royal Enfield Himalayan 450: ভ্যারিয়েন্ট ও মূল্য

ভারতে রয়্যাল এনফিল্ড হিমালয়ান ৪৫০-এর বেস মডেলের প্রারম্ভিক মূল্য নির্ধারিত হয়েছে ২.৬৯ লাখ টাকা (এক্স শোরুম)। টপ মডেলের এক্স শোরুম মূল্য ২.৮৪ লাখ টাকা। বছরের শেষ দিন অর্থাৎ ৩১শে ডিসেম্বর পর্যন্ত এই বৈধ থাকবে এই মূল্য। তারপর থেকেই নতুন দাম কার্যকর করা হবে।