এবার সাইবার জালিয়াতির থাবা পশ্চিমবঙ্গে! খোদ মহকুমাশাসকের নামে চলছে ভুয়ো সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্ট

এবার স্বয়ং মহকুমাশাসক সাইবার জালিয়াতির শিকার হয়েছেন, ঘটনাটি পশ্চিম মেদিনীপুর জেলার ঘাটালের।

Cyber Crime: সাইবার জালিয়াতি, হ্যাকিং, ম্যালওয়ার হামলার কথা আজকাল ঘন ঘন প্রযুক্তিগত খবরের শিরোনামে উঠে থাকে। ফলত, কোনো মোবাইল অ্যাপ থেকে বিপদের আশঙ্কা আছে, সামান্য অসতর্কতার কারণে ব্যাঙ্ক অ্যাকাউন্ট খালি হয়ে গেছে বা কোনো জনপ্রিয় ব্যাক্তির সোশ্যাল মিডিয়া হ্যান্ডেল অন্য কেউ অ্যাক্সেস করছে – এই ধরনের খবরগুলির সাথে আমরা বেশ ভালোভাবেই পরিচিত। কিন্তু সম্প্রতি সাইবার জালিয়াতির যে ঘটনাটি ঘটেছে, তা আপনার চোখ কপালে তুলতে পারে! কারণ এবার খোদ মহকুমাশাসক এরকম অস্বস্তির শিকার হয়েছেন, তাও আবার এই পশ্চিমবঙ্গেই।

SDO-র নামে রমরমিয়ে চলছে ভুয়ো WhatsApp, Facebook অ্যাকাউন্ট

ঘটনাটি পশ্চিম মেদিনীপুর জেলার ঘাটালের – ওই মহকুমার সাব ডিভিশনাল অফিসার (SDO) সুমন বিশ্বাসের নামে প্রায় ১২টি অর্থাৎ এক ডজন ফেসবুক অ্যাকাউন্টের হদিশ মিলেছে, এমনকি হোয়াটসঅ্যাপেও তাঁর ভুয়ো প্রোফাইল চলছে বলে জানা গিয়েছে। শুধু তাই নয়, এই সমস্ত জাল সোশ্যাল মিডিয়া প্রোফাইল বা অ্যাকাউন্ট ব্যবহার করে নাকি অনেককে ভুল মেসেজ পাঠানো হচ্ছে, এসডিওর নামে চাওয়া হচ্ছে টাকাও।

কয়েকদিন আগে এই নিয়ে সুমনবাবু নিজের ফেসবুক প্রোফাইলে জনসাধারণের উদ্দেশ্যে সচেতন বার্তা দেন। একটি পোস্ট করে তিনি বলেন যে তাঁর নাম, ছবি ব্যবহার করে কেউ ভুয়ো প্রোফাইল তৈরি করেছে। তাই এগুলির থেকে যোগাযোগের কোনোরকম চেষ্টা করা হলে, তাতে সাড়া না দেওয়ার এবং কোনো মেসেজে (বিশেষত টাকা পেমেন্ট সংক্রান্ত) বিশ্বাস না করার জন্য সবাইকে অনুরোধ করেছিলেন তিনি।

তবে সম্প্রতি পরিস্থিতি এতটাই নিয়ন্ত্রণের বাইরে চলে গেছে যে, শেষ অবধি পশ্চিম মেদিনীপুর জেলা পুলিশের সাইবার ডিপার্টমেন্টের কাছে বিষয়টি নিয়ে অভিযোগ করেছেন ওই মহকুমাশাসক। সেক্ষেত্রে আমরা আবারও বলব – সুরক্ষিত থাকতে ইন্টারনেট এবং স্মার্টফোন ব্যবহারের সময় চোখ-কান খোলা রাখুন, কারণ যেখানে প্রশাসনিক আধিকারিকই জালিয়াতি থেকে রেহাই পাচ্ছেননা, সেখানে আমজনতার বিপদ অস্বাভাবিক কিছু নয়!