Paytm Transit Card: কেনাকাটা থেকে ভ্রমন, এখন সব হবে একটি কার্ডের মাধ্যম

এবার ডিজিটাল লেনদেন হয়ে গেল আরও সহজ।ওয়ালেট ভর্তি এটিএম কার্ড, মেট্রো কার্ড সহ অন্যান্য কার্ড বয়ে নিয়ে যাওয়ার দিন শেষ। ডিজিটাল পেমেন্ট প্ল্যার্টফর্ম, Paytm ভারতে মেট্রো ভ্রমন, বাস এবং রেল যাত্রা সহ অন্যান্য নিত্যপ্রয়োজনীয় খরচের ডিজিটাল লেনদেনের জন্য Paytm Transit Card নামে তাদের প্রথম স্বতন্ত্র ট্রানজিট কার্ড চালু করেছে৷ কার্ডটি সমস্ত ধরণের ট্রানজিট খরচের জন্য একটি একক কার্ড হিসেবে “OneNation, One Card” নীতিকে শক্তিশালী করবে বলে বিশেষজ্ঞদের ধারণা ।

সংস্থার দাবি, কোনো ব্যক্তির কাছে পেটিএম ট্রানজিট কার্ড থাকলে অন্যান্য ফিজিক্যাল কার্ডগুলি থাকার প্রয়োজন পড়বে না। কারণ এই একটি কার্ডের মাধ্যমেই তিনি সব জায়গায় ভ্রমণ ও পার্কিং খরচ, খাবার এবং তেলের খরচ এমনকি অনলাইনে শপিং এর খরচও বহন করতে পারবেন। সহজ লেনদেন এবং টপ-আপের জন্য কার্ডটি সরাসরি পেটিএম পেমেন্ট ব্যাঙ্ক এবং ওয়ালেটের সাথে লিঙ্ক করা হবে।

বর্তমানে, পেটিএম ট্রানজিট কার্ডটি হায়দ্রাবাদ মেট্রো রেলে উপলব্ধ এবং এর ব্যবহার প্রক্রিয়াও শুরু হয়ে গেছে। Paytm আহমেদাবাদ মেট্রো এবং দিল্লি বিমানবন্দর এক্সপ্রেস লাইনের সাথেও অংশীদারিত্ব করেছে। এই ট্রানজিট কার্ডের আবেদন প্রক্রিয়া সম্পূর্ণ ডিজিটাল এবং একবার ডিজিটালি আবেদন করা হয়ে গেলেই আপনি আপনার দোরগোড়ায় ফিজিক্যাল কার্ড পেয়ে যাবেন।

যদিও এখন কেবলমাত্র হায়দ্রাবাদেই এই Paytm Transit Card পাওয়া যাচ্ছে। এই কার্ডের ব্যবহার প্রক্রিয়াও খুবই সহজ। যখনই আপনি এটি স্ক্যান করবেন তখনই আপনার কাছ থেকে প্রয়োজনীয় টাকা ডেবিট হবে এবং আপনি স্বাচ্ছন্দে ট্রেন, মেট্রো বা বাসে ভ্রমণ করতে পারবেন। পাশাপাশি আপনার গাড়ির জ্বালানি তেল অথবা খাবারের মতো দৈনন্দিন খরচ মেটাতেও এই কার্ডটিকে আপনি ওয়ালেট হিসেবে ব্যবহার করতে পারেন।