Elesco: অ্যাক্টিভার থেকেও সস্তায় বাজারে এল নতুন ইলেকট্রিক স্কুটার, এক চার্জেই 100 কিমি

ভারতের বাজারে প্রায় রোজই কোন না কোন ইলেকট্রিক টু-হুইলার স্টার্টআপ নতুন মডেল নিয়ে হাজিরের মাধ্যমে নিজেদের অস্তিত্ব জানান দিচ্ছে। এবারে যেমন এলেসকো (Elesco) একজোড়া বৈদ্যুতিক স্কুটারের আনুষ্ঠানিক লঞ্চ করল। যাদের নামকরণ করা হয়েছে – V1 ও V2। উভয় মডেলের দাম ৬৯,৯৯৯ টাকা (এক্স-শোরুম) থেকে শুরু। এখানে জানিয়ে রাখি ই-স্কুটার দুটির দাম এক হলেও, বৈশিষ্ট্যগত কিছু পার্থক্য রয়েছে।

Elesco V1 ও V2 ব্যাটারি ও ইলেকট্রিক মোটর

Elesco V1 ও V2-তে উপস্থিত একটি ২.৩ কিলোওয়াট আওয়ার ব্যাটারি প্যাক। যা ৬-৭ ঘন্টায় সম্পূর্ণ চার্জ হয়ে যাবে। এটি একটি ৭২ ভোল্ট ইলেকট্রিক হাব মোটরকে শক্তি জোগায়। ব্রেকিংয়ের দায়িত্ব সামলাতে সামনে ডিস্ক এবং পেছনে ড্রাম ব্রেক উপস্থিত। V1 ও V2-তে দেওয়া হয়েছে যথাক্রমে ১০ ইঞ্চি ও ১২ ইঞ্চি চাকা। এদের সর্বোচ্চ ওজন বহনের ক্ষমতা ২০০ কেজি। এদিকে Elesco V1 থেকে সর্বোচ্চ ২.৫ কিলোওয়াট শক্তি উৎপাদিত হবে, যেখানে Elesco V2-এর আউটপুট ৪ কিলোওয়াট।

Elesco V1 ও V2 ফিচার্স

উভয় স্কুটারে রয়েছে ব্লুটুথ কানেক্টিভিটি, মোবাইল অ্যাপ্লিকেশন কন্ট্রোল, জিপিএস এবং ইন্টারনেট কম্প্যাটিবিলিটি, কিলেস ইগনিশন এবং সাইড স্ট্যান্ড সেন্সর। দুটি স্কুটারেই এলইডি ইন্সট্রুমেন্ট ক্লাস্টার দেওয়া হয়েছে। আবার এতে তিন বছরের ওয়ারেন্টি অফার করছে এলেসকো। তবে কত কিলোমিটারের ওপর ওয়ারেন্টি ধার্য করা হয়েছে, তা এখনও খোলসা করা হয়নি।

নতুন স্কুটার লঞ্চের প্রসঙ্গে এলেসকো-র ডিরেক্টর মনোহর সাওনে বলেন, “আমরা এলেসকো-কে বাজারে হাজির করতে পেরে রোমাঞ্চিত। আমাদের স্কুটারগুলি কেবলমাত্র সাশ্রয়ী মূল্যে কার্যকারিতা দেখানোর জন্য আনা হয়নি, কার্বনের নির্গমন হ্রাসের মাধ্যমে পরিবেশবান্ধব ভবিষ্যৎ গড়ে তুলবে এগুলি।”

সাওনে যোগ করেন, “আমরা আমাদের ক্রেতাদের উচ্চ মানের ইলেকট্রিক স্কুটার প্রদান করার বিষয়ে প্রতিশ্রুতিবদ্ধ। দীর্ঘস্থায়ী, সস্তা এবং সুরক্ষিত স্কুটার বাজারে আনতে হবে, সেদিকেই আমাদের একমাত্র লক্ষ্য।”