Redmi Note 11 Pro+ 5G vs Poco X4 Pro 5G: সস্তায় কোন ৫জি ফোনটি বেছে নেওয়া লাভজনক হবে

ভারতের বাজারে বিদ্যমান এমন বহু ভিন্ন ব্র্যান্ডিংয়ের স্মার্টফোন আছে যেগুলির ফিচার একে অপরের অনুরূপ। আর ফিচারের পাশাপাশি যদি দামের ফারাক মাত্র কয়েকশো টাকার হয়, তবে একটি নয়া স্মার্টফোনের খরিদ্দারী করতে গিয়ে ক্রেতাদের পরতে হয় মহা মুশকিলে। উদাহরণস্বরূপ, চলতি বছরের মার্চ মাসে Redmi এবং Poco, উভয় সংস্থাই লো-মিড রেঞ্জে একটি 5G-কানেক্টিভিটির স্মার্টফোন লঞ্চ করেছিল। যাদের নাম Redmi Note 11 Pro+ 5G এবং Poco X4 Pro 5G। এই মডেল-দ্বয়ের মধ্যে ফিচারের পার্থক্য যদি ৩০ শতাংশ থাকে, তবে সাদৃশ্য থাকছে ৭০ শতাংশ। যেমন ধরুন উভয় মডেলেই – ১২০ হার্টজ রিফ্রেশ রেটের FHD+ ডিসপ্লে প্যানেল, সাইড-ফেসিং ফিঙ্গারপ্রিন্ট রিডার, MIUI 13 কাস্টম ওএস, কোয়ালকম স্ন্যাপড্রাগন ৬৯৫ চিপসেট, সর্বোচ্চ ৮ জিবি র‌্যাম, ট্রিপল রিয়ার ক্যামেরা সেটআপ, ১৬ মেগাপিক্সেল সেলফি ক্যামেরা এবং ৬৭ ওয়াট ফাস্ট চার্জিং টেকনোলজি সমর্থিত ৫,০০০ এমএএইচ ব্যাটারি বর্তমান। আর দামের দিক থেকেও মাত্র ২,০০০ টাকার ফারাক নজরে পড়বে। এমত পরিস্থিতিতে Redmi নাকি Poco কোন ব্র্যান্ডের মডেল বেছে নেওয়া সর্বাধিক লাভজনক ও কার্যকর হবে তা সিদ্ধান্ত নেওয়া আপনাদের পক্ষে কঠিন হতে পারে। তাই আপনাদের সুবিধার্থে আজ আমরা এই প্রতিবেদনে Redmi Note 11 Pro+ 5G এবং Poco X4 Pro 5G স্মার্টফোনের মধ্যে দাম ও ফিচারগত পার্থক্যগুলি জানাবো।

Redmi Note 11 Pro+ 5G vs Poco X4 Pro 5G : ডিজাইন

রেডমি নোট ১১ প্রো+ ৫জি স্মার্টফোনের ব্যাক প্যানেলে একটি উল্লম্ব ও আয়তক্ষেত্রাকার ক্যামেরা মডিউল রয়েছে। ফোনের উপরি প্রান্তে – একটি মাইক্রোফোন, একটি স্পিকার গ্রিল, একটি IR ব্লাস্টার এবং একটি ৩.৫ মিমি হেডফোন কানেক্টর অবস্থান করছে। আবার ডানদিকের বেজেলে দেখা যাবে – একটি ভলিউম রকার এবং পাওয়ার বাটন। আর ডিভাইসের নিম্নভাগে – বটম-ফায়ারিং স্পিকার, একটি সিম ট্রে এবং একটি ইউএসবি টাইপ-সি পোর্ট বর্তমান।

অন্যদিকে পোকো এক্স৪ প্রো স্মার্টফোনের রিয়ার প্যানেলেও একটি আয়তক্ষেত্রাকার ক্যামেরা মডিউল দেখা যাবে। ডিভাইসটির উপরি বেজেলে – একটি মাইক্রোফোন কাটআউট, একটি স্পিকার গ্রিল, একটি IR ব্লাস্টার এবং একটি ৩.৫ মিমি অডিও কানেক্টর রয়েছে। আর নীচের দিকে থাকছে – বটম-ফায়ারিং স্পিকার এবং একটি ইউএসবি টাইপ-সি পোর্ট৷

Redmi Note 11 Pro+ 5G vs Poco X4 Pro 5G : ডিসপ্লে, সেন্সর

রেডমি নোট ১১ প্রো+ ৫জি ফোনের সামনে দেখা যাবে ৬.৬৭-ইঞ্চির ফুল এইচডি প্লাস (১০৮০ x ২৪০০ পিক্সেল) অ্যামোলেড ডিসপ্লে। এই ডিসপ্লের ডিজাইন পাঞ্চ-হোল স্টাইল এবং এটি ১২০ হার্টজ রিফ্রেশ রেট ও ১২০০ নিট পিক ব্রাইটনেস সাপোর্ট করে। নিরাপত্তা প্রদানের জন্য আলোচ্য ডিভাইসের ডান প্রান্তে অবস্থিত পাওয়ার বাটনটিই ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার হিসাবে কাজ করবে।

পোকো এক্স৪ ৫জি স্মার্টফোনে রয়েছে ৬.৬৭-ইঞ্চির ফুল এইচডি প্লাস (১,০৮০×২,৪০০ পিক্সেল) সুপার অ্যামোলেড ডিসপ্লে, যা কর্নিং গরিলা গ্লাস ৫ প্রোটেকশন ও ১২০ হার্টজ রিফ্রেশ রেট অফার করে। এই ফোনের ডিসপ্লের ডিজাইনও পাঞ্চ-হোল স্টাইলের। সিকিউরিটি ফিচার হিসাবে এতেও সাইড-মাউন্টেড ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার পাওয়া যাবে।

Redmi Note 11 Pro+ 5G vs Poco X4 Pro 5G : প্রসেসর, অপারেটিং সিস্টেম, র‌্যাম, স্টোরেজ

পারফরম্যান্সের জন্য রেডমি নোট ১১ প্রো+ ৫জি ফোনে ব্যবহার করা হয়েছে অক্টা কোর কোয়ালকম স্ন্যাপড্রাগন ৬৯৫ প্রসেসর। এটি অ্যান্ড্রয়েড ১১ ভিত্তিক এমআইইউআই ১৩ (MIUI 13) কাস্টম স্কিন দ্বারা চালিত। স্টোরেজ হিসাবে এই ডিভাইসে ৮ জিবি পর্যন্ত LPDDR4X র‍্যাম ও ২৫৬ জিবি পর্যন্ত রম মিলবে। যদিও মাইক্রো এসডি কার্ডের মাধ্যমে ফোনের ইন্টারনাল স্টোরেজ ক্যাপাসিটি ১ টেরাবাইট পর্যন্ত বাড়ানো সম্ভব।

উন্নত পারফরম্যান্স প্রদান করতে পোকো এক্স৪ প্রো ৫জি ফোনটি এড্রেনো ৬১৯ জিপিইউ এবং কোয়ালকম স্ন্যাপড্রাগন ৬৯৫ চিপসেট সহ এসেছে। আবার অপারেটিং সিস্টেম হিসাবে এতেও অ্যান্ড্রয়েড ১১ ভিত্তিক এমআইইউআই ১৩ (MIUI 13) কাস্টম স্কিন পাওয়া যাবে। আলোচ্য হ্যান্ডসেটে ৮ জিবি পর্যন্ত র‌্যাম এবং সর্বোচ্চ ১২৮ জিবি স্টোরেজ মিলবে।

Redmi Note 11 Pro+ 5G vs Poco X4 Pro 5G : ক্যামেরা সেটআপ

রেডমি নোট ১১ প্রো+ ৫জি ফোনে ট্রিপল রিয়ার ক্যামেরা সেটআপ দেওয়া হয়েছে। এই ক্যামেরাগুলি হল – এফ/১.৯ অ্যাপারচার সহ ১০৮ মেগাপিক্সেল Samsung HM2 প্রাইমারি সেন্সর, ৮ মেগাপিক্সেল আল্ট্রা-ওয়াইড অ্যাঙ্গেল লেন্স এবং ২ মেগাপিক্সেল ম্যাক্রো শুটার। আবার সেলফি ও ভিডিও কলিংয়ের জন্য ডিসপ্লের পাঞ্চ-হোল কাট আউটের মধ্যে এফ/২.৪৫ অ্যাপারচার সহ ১৬ মেগাপিক্সেলের ফ্রন্ট-ফেসিং ক্যামেরা উপস্থিত থাকছে।

পোকো এক্স৪ প্রো ৫জি ফোনের পিছনেও ট্রিপল ক্যামেরা ইউনিট বর্তমান, যদিও সেন্সরগুলির রেজোলিউশন ভিন্ন থাকছে। এক্ষেত্রে এই ক্যামেরাগুলি হল – এফ/১.৮ অ্যাপারচার সহ ৬৪ মেগাপিক্সেল Samsung ISOCELL GW3 প্রাইমারি সেন্সর, ৮ মেগাপিক্সেল আল্ট্রা-ওয়াইড লেন্স এবং ২ মেগাপিক্সেল ম্যাক্রো সেন্সর। আর সেলফি ও ভিডিও কলিংয়ের জন্য এতে ১৬ মেগাপিক্সেলের ফ্রন্ট ক্যামেরা উপলব্ধ।

Redmi Note 11 Pro+ 5G vs Poco X4 Pro 5G : ব্যাটারি, কানেক্টিভিটি

রেডমি নোট ১১ প্রো+ ৫জি ফোনের কানেক্টিভিটি অপশনের মধ্যে সামিল রয়েছে – 5G, 4G, ডুয়েল সিম, ওয়াই-ফাই, ব্লুটুথ, জিপিএস, ইউএসবি টাইপ সি পোর্ট এবং ৩.৫মিমি হেডফোন জ্যাক। আর পাওয়ার ব্যাকআপের জন্য ডিভাইসে ৫,০০০ এমএএইচ ক্যাপাসিটির ব্যাটারি আছে, যা ৬৭ ওয়াট ফাস্ট চার্জিং সাপোর্ট করে।

কানেক্টিভিটির জন্য পোকো এক্স৪ প্রো ৫জি ফোনে – 5G, 4G, ওয়াই-ফাই ৮০২.১১ এ/বি/জি/এএন, ব্লুটুথ ৫.১, জিপিএস, গ্লোনাস, গ্যালিলিও, এনএফসি এবং ইউএসবি টাইপ-সি ২.০ পোর্ট অন্তর্ভুক্ত। অন্যদিকে পাওয়ার ব্যাকআপের জন্য এই মডেলে ব্যবহার করা হয়েছে ৬৭ ওয়াট ফাস্ট চার্জিং টেকনোলজি সমর্থিত ৫,০০০ এমএএইচ ক্যাপাসিটির ব্যাটারি।

Redmi Note 11 Pro+ 5G vs Poco X4 Pro 5G : পরিমাপ

রেডমি নোট ১১ প্রো+ ৫জি স্মার্টফোনের পরিমাপ ১৬৪.২x৭৬.১x৮.১ মিমি এবং ওজন ২০২ গ্রাম।

পোকো এক্স৪ প্রো ৫জি স্মার্টফোনের পরিমাপ ১৬৪.২x৭৬.১x৮.১ মিমি এবং ওজন ২০৫ গ্রাম।

Redmi Note 11 Pro+ 5G vs Poco X4 Pro 5G : দাম

রেডমি নোট ১১ প্রো+ ৫জি স্মার্টফোনকে ৩টি স্টোরেজ কনফিগারেশনে নিয়ে আসা হয়েছে। এক্ষেত্রে, ৬ জিবি র‍্যাম + ১২৮ জিবি স্টোরেজ ভ্যারিয়েন্টের দাম রাখা হয়েছে ২০,৯৯৯ টাকা। আবার ৮ জিবি র‍্যাম + ১২৮ জিবি স্টোরেজ এবং ৮ জিবি র‌্যাম + ২৫৬ জিবি স্টোরেজ ভ্যারিয়েন্টের দাম যথাক্রমে ২২,৯৯৯ টাকা ও ২৪,৯৯৯ টাকা। এটি – মিরাজ ব্লু, ফ্যান্টম হোয়াইট এবং স্টিলথ ব্ল্যাক কালার অপশনে এসেছে।

পোকো এক্স৪ প্রো ৫জি স্মার্টফোনকেও ৩টি স্টোরেজ ভ্যারিয়েন্টের সাথে ভারতে নিয়ে আসা হয়েছে। এক্ষেত্রে ৬ জিবি র‌্যাম + ৬৪ জিবি স্টোরেজ যুক্ত বেস ভ্যারিয়েন্টের দাম থাকছে ১৮,৯৯৯ টাকা। অন্যদিকে ৬ জিবি র‌্যাম + ১২৮ জিবি স্টোরেজ অপশনকে নিয়ে আসা হয়েছে ১৯,৯৯৯ টাকায় এবং ৮ জিবি র‌্যাম + ১২৮ জিবি স্টোরেজ ভ্যারিয়েন্ট কিনতে খরচ করতে হবে ২১,৯৯৯ টাকা। এটিকে – লেজার ব্ল্যাক, লেজার ব্লু, পোকো ইয়েলো কালারে বেছে নেওয়া যাবে।