শহরের পাশাপাশি গ্রামেও পাওয়া যাবে উন্নত 4G পরিষেবা, তৎপর BSNL

চলতি বছরেই সর্বসমক্ষে আসতে চলেছে রাষ্ট্রায়ত্ত ভারত সঞ্চার নিগম লিমিটেড বা BSNL-এর নিজস্ব 4G পরিষেবা। টাটা কনসালটেন্সি সার্ভিসেস অর্থাৎ TCS এবং কেন্দ্রীয় সেন্টার ফর ডেভেলপমেন্ট অফ টেলিম্যাটিক্স বা C-DoT -এর সহায়তায় বিকশিত এই আলোচ্য পরিষেবা যে সম্পূর্ণ দেশীয় প্রযুক্তির উপর নির্ভরশীল হতে চলেছে, সেকথা এখন অনেকেই জানেন। মনে করা হচ্ছে আসন্ন 4G পরিষেবাকে কেন্দ্র করেই BSNL তাদের বেহাল অবস্থা থেকে ফের ঘুরে দাঁড়াতে সফল হবে। শুধু তাই নয়, সংবাদ সংস্থা ET Telecom -কে দেওয়া এক বিবৃতিতে BSNL -এর বর্তমান চেয়ারম্যান ও ম্যানেজিং ডিরেক্টর (CMD) পি কে পূর্বার জানিয়েছেন, 4G চালুর ফলে আগামীদিনে তাদের (BSNL) আয় অন্তত ২০ শতাংশ বৃদ্ধি পেতে চলেছে, যা সবদিক থেকেই বেশ উল্লেখযোগ্য দাবি।

উন্নত পরিষেবা পৌঁছে দিতে সারা ভারতে ৫০,০০০ 4G সাইট স্থাপনের ভাবনা BSNL

ET Telecom -কে দেওয়া বিবৃতিতে BSNL কর্তা পূর্বার আরো জানান যে, 4G পরিষেবা চালু হলে বহু উপভোক্তা নিজেদের পুরনো কানেকশন ত্যাগ করে বিএসএনএলের ছত্রছায়ায় হাজির হবেন। আর একারণেই তাদের মুনাফা ২০ শতাংশ পর্যন্ত বাড়তে পারে বলে পূর্বারের বক্তব্য। এছাড়াও তিনি জানান, উন্নত পরিষেবা পৌঁছে দেওয়ার লক্ষ্যে আগামী ২০২৩ থেকে ২০২৪ সালের মধ্যে বিএসএনএল সারা ভারতে প্রায় ৫০ হাজার 4G সাইট স্থাপন করবে।

উল্লেখ্য, এই মুহূর্তে বিএসএনএলের মোট আয়ের ২০ শতাংশ এন্টারপ্রাইজ পরিষেবা সরবরাহের মধ্যে দিয়ে উঠে আসে। চলতি সময়ে সংস্থার এই এন্টারপ্রাইজ পরিষেবার কম্পাউন্ডেড অ্যানুয়াল গ্রোথ রেট (CAGR) প্রায় ১০ শতাংশ যা খুব একটা মন্দ নয়।

এদিকে 4G পরিষেবাকে কেন্দ্র করে ঘুরে দাঁড়াতে তৎপর বিএসএনএল কর্মচারীদের যথাসময়ে বেতন দিতে তৈরী বলে সংস্থার সিএমডি পূর্বার সংবাদ মাধ্যমে জানান। ফলে বর্তমানে এই রাষ্ট্রায়ত্ত সংস্থা যে কাজ করার একটি আদর্শ প্রতিষ্ঠান সেটাও পি কে পূর্বারের বক্তব্যে উঠে এসেছে।

শহরের পাশাপাশি গ্রামাঞ্চলেও অজস্র 4G সাইট স্থাপন করবে BSNL

তাছাড়া বিএসএনএল কর্তা এদিন সরাসরি জানিয়েছেন, শহরের পাশাপাশি গ্রামাঞ্চলে নিজেদের পরিষেবাগত পরীক্ষা করে দেখতে তারা প্রস্তুত। এজন্য তারা উভয় ধরনের অঞ্চলেই নতুন অগণিত 4G সাইট স্থাপনের পরিকল্পনা করছেন। একইসাথে বিএসএনএল অতি দ্রুত (চলতি মাসে) 4G উপকরণ সংক্রান্ত অর্ডার দিতে পারে বলে শোনা যাচ্ছে। সেক্ষেত্রে বড় কোনো সমস্যা তৈরী না হলে সকলে যথাসময়ে BSNL 4G নেটওয়ার্ক প্রত্যক্ষ করবেন বলে আমাদের ধারণা।

প্রসঙ্গত বলে রাখি, আগামী আগস্ট মাসে BSNL কেরলের ৪টি জেলায় পরীক্ষামূলক 4G ট্রায়ালের বন্দোবস্ত করেছে। এরপর ডিসেম্বরে সংস্থাটি সারা কেরলব্যাপী 4G পরিষেবা রোলআউট করবে বলে প্রকাশ্যে এসেছে।