সস্তায় শীঘ্রই বাজারে আসছে Kawasaki Ninja 300 BS6, জেনে নিন সম্ভাব্য দাম

BS6 অবতারে আগামী বছরের প্রথম ত্রৈমাসিকের মধ্যেই ভারতে লঞ্চ হতে চলেছে Kawsaki-র জনপ্রিয় এন্ট্রি লেভেল পারফরম্যান্স মোটরবাইক Ninja 300 BS6। সম্প্রতি প্রকাশিত অটোকার ইন্ডিয়ার একটি রিপোর্ট থেকে এমনটাই জানা গেছে।

দু’বছর আগে Kawasaki, Ninja 300 BS4 এর বডি প্যানেল, ব্রেক, হেডলাইট, এবং টায়ার লোকালাইজেশন করার মাধ্যমে বাইকটি বেশ সস্তায় ভারতে লঞ্চ করতে সক্ষম হয়েছিল। ফলে কাওয়াসাকি যে এখন স্থানীয়করণের ওপরই বেশী জোর দিতে চলেছে তা সহজেই বোধগম্য। সেক্ষেত্রে এবার বাইকটির বিএস ৬ ভার্সনে মেড ইন ইন্ডিয়া ইঞ্জিন কম্পোনেন্ট ব্যবহার করা হতে পারে। তাই অনুমান করা যায়, Ninja 300 BS6 তার পূর্ববর্তী মডেলের তুলনায় আরও সস্তায় লঞ্চ হবে।

কসমেটিক বা মেকানিক্যাল দিক থেকে Kawasaki Ninja 300 BS6 বাইকে খুব একটা বেশী পরিবর্তন হবে না বলে আশা করা যাচ্ছে। BS6 আপডেটের পর এর ২৯৬ সিসি প্যারালেল টুইন ইঞ্জিন আগের মতোই ৩৯ পিএস পাওয়ার এবং ২৭ এনএম টর্ক উৎপন্ন করবে। ৬ স্পিড গিয়ারবক্স সহ ইঞ্জিনের সাথে থাকবে অ্যাসিস্ট ও স্লিপার ক্লাচ।

সাসপেনশন ও ব্রেকিং সেটআপের দিক থেকেও Ninja 300 BS6 অপরিবর্তত থাকবে। আগের মতোই এখানে ডুয়াল চ্যানেল এবিএসের সাথে বাইকের সামনের চাকায় ২৯০ মিমি ডিস্ক ব্রেক ও পেছনের চাকায় ২২০ মিমি ডিস্ক ব্রেক থাকবে। বাইকের অগ্রভাগে টেলিস্কোপিক ফর্ক এবং পেছনে প্রিলোড অ্যাডজেস্টেবল মনোশক সাসপেনশন থাকতে চলেছে। BS6 আপডেটের জন্য বাইকের ওজনও ১৭৯ কেজি থেকে সামান্য বৃদ্ধি হওয়ার সম্ভাবনা আছে।

আগেই বলেছি BS6 ইঞ্জিনসহ Ninja 300 তার পূর্ববর্তী মডেলের তুলনায় আরও সস্তায় লঞ্চ হবে। সেক্ষেত্রে এর এক্স-শোরুম দাম হতে পারে ২.৫০ লক্ষ টাকার কাছাকাছি।