15 বছরেই প্রায় 100 কোটি টাকার গাড়ির মালিক, কিন্তু নাবালক হওয়ায় ড্রাইভ করা নিষেধ, চেনেন একে?

যে কোনো সেলেব, তা সে ব্যবসায়ী হোক, বা খেলোয়ার, অথবা অভিনয় জগতের ব্যক্তিত্ব, নামিদামি ব্র্যান্ডের গাড়িতে তাদের গ্যারেজ শোভিত হওয়াটা কোনো বড় ব্যাপার নয়। বরং তার অন্যথা হলেই, ভুরু কুঁচকানোর প্রসঙ্গ উত্থিত হয়। সাধারণত মাঝবয়সী তারকাদের গাড়ির সম্ভারে চাঁদের হাট লক্ষ্য করা যায়। পছন্দের সেরা মডেলের গাড়ি কেনার জন্য বস্তাভর্তি টাকা দিতে কুণ্ঠিত হন না এনারা। কিন্তু এই দৃষ্টান্ত যদি কোনো কিশোর বা অপ্রাপ্তবয়স্ক বালকের ক্ষেত্রে ঘটে, তবে চোখ কপালে ওঠাই স্বাভাবিক! সম্প্রতি এমনই এক ঘটনা সামনে এসেছে। ইন্টারনেট সেলিব্রিটি তথা জনপ্রিয় ইউটিউবারের১৫ বছরের ডোনাল্ড ডাফার (Donald Dougher)-এর সংগ্রহে রয়েছে বিশ্বেসেরা সব দামি গাড়ির মডেল। গাড়ির প্রতি অদম্য প্রেম না থাকলে যে এটা সম্ভব নয়, তা বোঝাই যায়।

ডোনাল্ড তাঁর ইউটিউব চ্যানেল থেকে প্রতি মাসে ২০,০০০ পাউন্ড রোজগার করেন। ভারতীয় মুদ্রায় যা প্রায় ১৮.৯ লক্ষ টাকা। এছাড়া, প্রচারের জন্য পোস্ট পিছু ভারতীয় মুদ্রায় প্রায় কুড়ি লাখ টাকা নেন তিনি।  তাছাড়া লাখ লাখ টাকার ব্র্যান্ড এনডোর্সমেন্ট তো আছেই।   টাকার অঙ্ক দেখে বুঝতেই পারছেন, ডোনাল্ডের কাছে একটি বিলাসবহুল গাড়ি কেনা, বাঁ হাতের খেল। তার সংগ্রহে রয়েছে মোট ১ কোটি পাউন্ড (প্রায় ৯৪.৪ কোটি) মূল্যের গাড়ি। যার মধ্যে অন্যতম Bugatti Chiron ও Ferrari La Ferrari গাড়ি। উল্লেখ্য, ২০১৯-এ ডাফার তাঁর ইউটিউব চ্যানেল খুলেছিলেন। বর্তমানে তার চ্যানেলে ৬ লক্ষ সাবস্ক্রাইবার। এছাড়া ইনস্টাগ্রাম (Instagram) এবং টিকটক (TikTok) -এ লাখ লাখ ফলোয়ার রয়েছে তাঁর।

জীবনশৈলী থেকে পোশাক-আশাক, গাড়ি এবং বিভিন্ন রকম মজাদার প্র্যাঙ্কের উপর ভিডিয়ো বানানো ডোনাল্ড। Bugatti Chiron হল বিশ্বের অন্যতম সর্বাধিক দামি মডেলের গাড়ি। যার মাত্র ১১০টি মডেল তৈরি করেছিল সংস্থা। Bugatti-র ১১০ তম জন্মদিন উপলক্ষ্যে লিমিটেড এডিশনে গাড়িটি আনা হয়েছিল। ফ্রান্সের জাতীয় পতাকার রঙ এর ডিজাইনের ফুটিয়ে তোলা হয়েছিল। মাত্র ২.৪ সেকেন্ডে ০-১০০ কিমি/ঘন্টার গতিবেগ তুলতে সক্ষম গাড়িটি। যার সর্বোচ্চ গতিবেগ ঘন্টায় ৪১৮ কিলোমিটারের বেশি। গাড়িটির দাম ৩৩ লক্ষ পাইন্ড বা প্রায় ৩১.১৫ কোটি টাকা। বহু মানুষ সারা জীবনেও যা রোজগার করতে পারেন না।

ডোনাল্ডের সংগ্রহের অপর একটি বিশেষ গাড়ি হল Ferrari La Ferrari, যার দাম ১০ লক্ষ পাউন্ড বা প্রায় ৯.৪৪ কোটি টাকা। যা অনেকাংশে Porsche ও McLaren হাইপার গাড়ির ন্যায় দেখতে। এটি হাইব্রিড মডেল হওয়ার কারণে, এর ইলেকট্রিক মোটরটি কেবলমাত্র গতি তুলতে সহায়তা করে। ঘন্টায় গাড়িটির সর্বোচ্চ গতিবেগ ৩৫০ কিমি। এছাড়াওাডোনাল্ডের গ্যারেজে রয়েছে Pagani Huayra Roadster। এর V12 ইঞ্জিনটি থেকে ৭৫৩ বিএইচপি ক্ষমতা উৎপন্ন হয় যা একে সর্বোচ্চ ৩৩৭ কিমি/ঘন্টার গতিবেগ তুলতে সহায়তা করে। এর দাম ২৩ লাখ পাউন্ড বা প্রায় ২১.৭১ কোটি টাকা।

অবশ্য নিত্যদিন চলাফেরার জন্য ডোনাল্ড ১৫ লক্ষ পাউন্ডের ( প্রায় ১৪.১৬ কোটি টাকা)  McLaren 570S গাড়িটি ব্যবহার করেন। এর টুইন টার্বো V8 ইঞ্জিন থেকে সর্বোচ্চ ৫৭০ এইচপি শক্তি পাওয়া যায়, যা গাড়িটিকে সর্বোচ্চ প্রায় ৩৮৬ কিমি/ঘন্টার গতিবেগ তুলতে সাহায্য করে। তাঁর সংগ্রহের অপর একটি গাড়ি হল Rolls-Royce Cullinan। যার মূল্য ২৬ লাখ পাউন্ড বা প্রায় ২৪.৫৪ কোটি টাকা থেকে শুরু। প্রসঙ্গত, আমেরিকার ক্যালিফোর্নিয়ার লস অ্যাঞ্জেলসে গাড়ির ড্রাইভিং লাইসেন্স পেতে গেলে ন্যূনতম বয়স ১৬ হওয়া প্রয়োজন। কিন্তু ডোনাল্ডের বর্তমান বয়স ১৫ বছর। তাই তাঁর সংগ্রহে এত গাড়ি থাকা সত্ত্বেও, সে আইনত ভাবে গাড়ি চালাতে অপারগ।