গাড়ির পিছনের আসনে সিট বেল্ট না বাঁধা যাত্রীদের জরিমানা শুরু হয়ে গেল

এদেশের মধ্যে দিল্লি পুলিশ গাড়ির পেছনের সারিতে বসা যাত্রীদের সিল্ট বেল্ট বাধ্যতামূলক ব্যবহারের বিষয়ে সর্বপ্রথম পদক্ষেপ নিল। এবার থেকে দিল্লির রাস্তায় চলাচলকারীর সমস্ত যাত্রী গাড়ির পেছনে সিটে বসা যাত্রীদের অতি অবশ্যই সিট বেল্ট ব্যবহার করতে হবে। নচেৎ সেটি আইনত আইনত অপরাধ বলে গণ্য হবে। যার জন্য ১,০০০ টাকা জরিমানা দিতে হবে। এতদিন পর্যন্ত কেবলমাত্র চালক সহ সামনের সারিতে বসা যাত্রীর সিটবেল্ট ব্যবহার বাধ্যতামূলক ছিল। কিন্তু দিল্লি পুলিশ এবার এই নতুন অভিযান লঞ্চ করেছে বলে সর্বভারতীয় সংবাদসংস্থার এক রিপোর্টে দাবি করা হয়েছে।

সরকারের এই কড়া পদক্ষেপের কারণ সম্প্রতি মুম্বাই আমেদাবাদ হাইওয়েতে টাটা সন্সের প্রাক্তন চেয়ারম্যান সাইরাস মিস্ত্রির পথ দুর্ঘটনায় মৃত্যু। জানা যায় Mercedes-Benz GLC-র মতো বিলাসবহুল গাড়ির পেছনের সিটে বসা সাইরাস মিস্ত্রি সিট বেল্টের লাগাননি । ফলত দুর্ঘটনায় প্রাণ হারাতে হয় তাঁকে। এরপরই টনক নড়ে কেন্দ্র সহ একাধিক রাজ্য সরকারের। যার মধ্যে দিল্লি পুলিশ সর্বপ্রথম জরিমানা আদায় করতে শুরু করল।

এই দুর্ঘটনার পর বেশি সুরক্ষাজনিত ফিচার যুক্ত গাড়ির প্রতি মানুষের ঝোঁক বৃদ্ধি পেতে দেখা যায়। বিশেষত যেসব মডেলে ছ’টি এয়ারব্যাগ রয়েছে। তার ওপর পেছনের সারির যাত্রীদের সিট বেল্টের ব্যবহার বাড়তি সুরক্ষা দেবে বলেই মনে করা হচ্ছে। কেন্দ্রীয় সড়ক ও পরিবহণ মন্ত্রী নিতিন গডকড়ী সম্প্রতি এক অনুষ্ঠান থেকে বলেন, “পূর্বে গাড়ির চালক ও তার পাশে বসা যাত্রীর ক্ষেত্রে সিটবেল্ট না বাঁধার জন্য জরিমানা ধার্য করার আইন চালু ছিল। কিন্তু আমরা এই আইন সংশোধন করে পিছনের সিটে বসা যাত্রীদের ক্ষেত্রেও লাগু করতে চলেছি।”

গডকড়ী বলেন, পিছনের সারির যাত্রীদের সিটবেল্ট ব্যবহার দেশব্যাপী বাধ্যতামূলক করা হবে। আইন অমান্য করলে কত টাকা জরিমানা করা হবে, তা এখনই জানাতে নারাজ তিনি। তবে দিল্লি পুলিশ এর পরিমাণ হাজার টাকা ধার্য করেছে। গডকড়ী যোগ করেন, সম্প্রতি ভারতের ই-কমার্স জায়ান্ট অ্যামাজনকে এমন ডিভাইসের বিক্রি বন্ধ করতে নির্দেশ দেওয়া হয়েছে, যেগুলি সিট বেল্ট ব্যবহারের অ্যালার্ম নিষ্ক্রিয় করে দেয়।