আর Free নয়! এবার Google Pay, Paytm থেকে মোবাইল রিচার্জ করতে লাগবে এক্সট্রা চার্জ

Google Pay, Paytm ইউজারদের জন্য জন্য খারাপ খবর, আর ফ্রি থাকছেনা মোবাইল রিচার্জ! জেনে নিন কত টাকা অতিরিক্ত লাগবে...

UPI পেমেন্ট সিস্টেম এখন ভারতের মানুষের রোজনামচার একটি স্বাভাবিক অঙ্গ – আমার-আপনার মতো অনেকেই নগদ টাকার পরিবর্তে স্মার্টফোনের কয়েক ক্লিকে টাকা দেওয়া-নেওয়া করছেন। এই কারণে ফোনে আর পাঁচটা অ্যাপ্লিকেশনের পাশাপাশি জায়গা করে নিয়েছে PhonePe, Google Pay, Paytm, Mobikwik-এর মতো অ্যাপগুলি। সুবিধের বিষয় হল যে, এগুলির মাধ্যমে কাউকে টাকা পাঠানোর পাশাপাশি মোবাইল রিচার্জ, ইলেকট্রিক, ডিটিএইচ বিল মেটানো, গ্যাস বুকিং ইত্যাদি বিকল্পও পাওয়া যায়। তবে এবার Google Pay বা GPay এবং Paytm ইউজারদের খুশি একটু হলেও কমতে চলেছে! দীর্ঘদিন ধরে বিনামূল্যে মোবাইল নম্বর রিচার্জের সুবিধা দিয়ে গেলেও, চলতি বছরের শেষে এসে এই দুটি প্ল্যাটফর্ম সিদ্ধান্ত নিয়েছে যে এবার থেকে তারা এই কাজের জন্য ইউজারদের স্বল্প মূল্যের ফি নেবে। অর্থাৎ এবার তারাও PhonePe-এর দেখানো পথেই হাঁটতে চলেছে!

প্রসঙ্গত উল্লেখ্য, বাজারের জনপ্রিয়তম অনলাইন পেমেন্ট প্ল্যাটফর্ম ফোনপে অনেকদিন ধরেই মোবাইল রিচার্জের জন্য ২ টাকা পর্যন্ত চার্জ নিচ্ছে। কিন্তু গুগল পে বা পেটিএম, উভয়েই ফ্রি-তে তাদের প্ল্যাটফর্ম থেকে রিচার্জের সুবিধা দিয়ে আসছিল এবং এই বিষয়টি তাদের প্রচারের অন্যতম হাতিয়ারও ছিল। কিন্তু এখন মনে হচ্ছে যে, গুগল পে ও পেটিএম এবার ভারতের বিলিয়ন ডলারের ডিজিটাল পেমেন্ট ইকোসিস্টেম থেকে নিজেদের আয়ের উপায় খুঁজছে।

এবার Google Pay, Paytm-এ মোবাইল রিচার্জ করতে লাগবে অতিরিক্ত চার্জ

গুগল পে এবং পেটিএম কোম্পানি ইতিমধ্যেই মোবাইল রিচার্জের জন্য অতিরিক্ত ফি চার্জ করতে শুরু করেছে। অনেকেই লক্ষ্য করেছেন যে, এই দুটি প্ল্যাটফর্মের মাধ্যমে জিও (Jio)-র ৭৪৯ ​​টাকার প্ল্যান রিচার্জ করতে গেলে গুগল পে অতিরিক্ত ৩ টাকা চার্জ করছে, যেখানে পেটিএম নিচ্ছে ১.৯০ টাকা।

বলে রাখি, এই চার্জের ব্যাপারটি Google Pay বা Paytm থেকে সরাসরি রিচার্জ করলে প্রযোজ্য হবে। তবে মোবাইল রিচার্জ ছাড়া অন্যান্য লেনদেন করতে হলে (যেমন বিল পেমেন্ট, ট্রানজাকশন) সেইসব ক্ষেত্রে এক্সট্রা টাকা লাগবেনা, এগুলি বিনামূল্যই থাকবে।