একসাথে তিনজনের সাথে হবে লাইভ ভিডিও, Instagram আনলো লাইভ রুম ফিচার

ভারতে TikTok ব্যান হওয়ার পর সোশ্যাল নেটওয়ার্কিং প্ল্যাটফর্ম Instagram-এ জুড়েছে ‘Reel’ ভিডিও অপশন। এরপরেই  Facebook Messenger-এর সাথে Instagram-এর মোবাইল অ্যাপটিকে সংহত করা হয়। এবার ফেসবুকের মালিকানাধীন এই ফটো-ভিডিও শেয়ারিং মাধ্যমটিতে বিশেষ লাইভ রুম ফিচার (Live Rooms) যুক্ত হল। এই ফিচার সম্পর্কে একটি বিবৃতিতে Instagram জানিয়েছে, বিভিন্ন ধরণের কন্টেন্ট ক্রিয়েটরদের জন্যই এই বিশেষ ফিচারটির প্রবর্তন করা হয়েছে।  এটির সাহায্যে কন্টেন্ট ক্রিয়েটররা বা ইউজাররা, অন্য তিনজন ইউজারের সাথে লাইভ ভিডিও করতে পারবেন, যাতে তাদের মধ্যে কানেকশন আরো মজবুত হয়ে উঠবে।

রিপোর্ট অনুযায়ী, কয়েকমাস আগে ভারতে লাইভ রুম ফিচারটি নিয়ে পরীক্ষা নিরীক্ষা শুরু করেছিল ইনস্টাগ্রাম। এখন এটিকে কেবল ভারতীয় ইউজারদের জন্যই চালু করা হয়েছে। কিছুদিনের মধ্যে ইন্দোনেশিয়ার ইউজাররাও এই লাইভ রুম ফিচার ব্যবহার করতে পারবেন। মূলত ইনস্টাগ্রামের মাধ্যমে সংস্কৃতি এবং সৃজনশীলতাকে এগিয়ে নেওয়ার জন্যই সংস্থাটি এই ধরণের উদ্ভাবনী ফিচার আনছে বলে জানিয়েছেন ফেসবুক ইন্ডিয়ার ভাইস প্রেসিডেন্ট এবং ম্যানেজিং ডিরেক্টর অজিত মোহন।

কীভাবে ইনস্টাগ্রাম লাইভ রুম ব্যবহার করবেন

ইনস্টাগ্রাম লাইভ রুম ফিচার ব্যবহার করতে, ইউজারকে হয় স্টোরি ট্যাবের শুরুতে প্লাস চিহ্ন বা বাটনে ক্লিক করতে হবে বা ইনস্টাগ্রামের হোম স্ক্রিন থেকে বামদিকে সোয়াইপ করতে হবে। স্টোরি ট্রে খোলার পর স্ক্রিনের নীচে দেওয়া অপশনগুলি স্ক্রল করে সেখান লাইভ ক্যামেরা বিকল্পটিতে ক্লিক করুন, এবং লাইভে যেতে বৃত্তাকার শাটার বাটনে ক্লিক করুন। এক্ষেত্রে, ইউজাররা চাইলে লাইভ ভিডিওর কোনো শিরোনাম বা টাইটেল দিতে পারবেন।

ইনস্টাগ্রামে লাইভ শুরু হয়ে গেলে, কারা আপনার লাইভে যোগ দিতে চায় সেই জয়েন রিকোয়েস্টগুলি দেখতে চাইলে আপনাকে ক্যামেরা/রুম আইকনটিতে ক্লিক করতে হবে। এছাড়া এই অপশন থেকে কোনো গেস্টের নাম সার্চ করা যাবে এবং সেই নামে ক্লিক করলেই লাইভ সেশনে যোগদানের জন্য তাদের কাছে রিকোয়েস্ট পৌঁছে যাবে। ইউজাররা চাইলে প্রথম তিনজনকে কিছু সময় পর রিমুভ করে অন্য তিনজনের সাথে লাইভ করতে পারবেন।

ইনস্টাগ্রামের মতে, মার্চ মাস থেকে প্রায় প্রতি সপ্তাহে ভারতে ইনস্টাগ্রাম লাইভগুলিতে ৬০% ভিউ বেড়েছে। ফলে এই নতুন রুম ফিচারটির মাধ্যমে অডিয়েন্স এনগেজমেন্ট যে আরো বাড়বে তাতে কোনো সন্দেহ নেই। জানিয়ে রাখি, ইনস্টাগ্রাম লাইভ রুম ফিচারটি তিনজনের সাথে লাইভ আসার সুযোগ তো দেবেই, পাশাপাশি এটি ক্রিয়েটরদের টক শো বা পডকাস্ট শুরু করতে এবং কমিউনিটির সাথে যোগাযোগ বাড়াতে সাহায্য করবে।