এক্সক্লুসিভ সনি ক্যামেরা সহ Apple iPhone 16 সিরিজে থাকবে এই প্রসেসর

আইফোন ১৬ -এ সম্ভবত TSMC-এর ৩ এনএম প্রসেসিং নোড ভিত্তিক অ্যাপল এ১৮ (Apple A18) বায়োনিক চিপসেট ব্যবহার করা হবে।

২০২৪ সালের সেপ্টেম্বরে আসন্ন iPhone 16 সিরিজকে নিয়ে কৌতূহলের অন্ত নেই Apple ভক্তদের। যেকারণে পূর্বসূরি iPhone 15 লাইনআপের লঞ্চের কয়েক সপ্তাহ পর থেকেই উত্তরসূরির তথ্য ফাঁস হচ্ছে। হালফিলে এর ডিসপ্লে ফিচার ও ডিজাইন রেন্ডার সামনে এসেছিল। আবার এখন, এক জনপ্রিয় টিপস্টারের সৌজন্যে iPhone 16 সিরিজ কিরকম ক্যামেরা এবং প্রসেসর ভ্যারিয়েন্টের সাথে আসবে সেই তথ্য অনলাইন ফাঁস হল।

প্রকাশ্যে এল আসন্ন Apple iPhone 16 সিরিজের প্রসেসর এবং ক্যামেরা

চীনা মাইক্রোব্লগিং সাইট উইবো (Weibo) -তে শেয়ার করা টিপস্টার স্মার্ট পিকাচু (Smart Pikachu) -এর একটি সাম্প্রতিক পোস্ট অনুসারে, আইফোন ১৬ -এ সম্ভবত TSMC-এর ৩ এনএম প্রসেসিং নোড ভিত্তিক অ্যাপল এ১৮ (Apple A18) বায়োনিক চিপসেট ব্যবহার করা হবে। অ্যাপলের এই প্রসেসর, কোয়ালকমের আসন্ন স্ন্যাপড্রাগন ৮ জেন ৪ (Qualcomm Snapdragon 8 Gen 4) এবং মিডিয়াটেক ডাইমেনসিটি ৯৪০০ (MediaTek Dimensity 9400) -এর অনুরূপ একটি পরবর্তী প্রজন্মের ফ্ল্যাগশিপ গ্রেড চিপসেট হবে। এক্ষেত্রে টিপস্টারের দাবি, এই তিনটি প্রসেসরই চলতি বছরের একই কোয়ার্টারে লঞ্চ হতে পারে।

প্রসঙ্গত জানা যাচ্ছে, অ্যাপল এ১৮ বায়োনিক প্রসেসর ওয়াই-ফাই ৬ই এবং ওয়াই-ফাই ৭ উভয় ভ্যারিয়েন্টের সাপোর্ট অফার করবে।

এদিকে টিপস্টার জানিয়েছেন, আইফোন ১৬ সিরিজে ৪৮-মেগাপিক্সেলের প্রাইমারি রিয়ার ক্যামেরা দেওয়া হতে পারে। এক্ষেত্রে টেক জায়ান্টটি সনি (Sony) সংস্থার সাথে হাত মিলিয়ে তাদের আসন্ন লাইনআপের ক্যামেরা ডেভলপ করবে। আর সহায়ক ক্যামেরা হিসাবে ৫এক্স অপটিক্যাল জুম সমর্থিত টেলিফটো লেন্স অফার করা হতে পারে।

জানিয়ে রাখি হালফিলে প্রখ্যাত অ্যাপল ডিভাইস বিশ্লেষক মিং-চি কুও (Ming-Chi Kuo) দাবি করেন যে, সিরিজের প্রত্যেকটি মডেল 6P লেন্স সমন্বিত ২৪ মেগাপিক্সেলের সেলফি সেন্সর সহ আসবে। যদিও এই দাবি কতটা সত্যি তা এক্ষুনি জানা সম্ভব হচ্ছে না।

এছাড়া পূর্বে প্রকাশিত কিছু রিপোর্ট অনুসারে, iPhone 16 সিরিজে ‘ওয়ান ট্যাপ ভিডিও শুটিং’ -এর সুবিধা দেওয়ার জন্য Apple ‘নোভা’ নামের একটি অভিনব ক্যামেরা বাটন চালু করার পরিকল্পনা করেছে। ক্যাপাসিটিভ বাটন এবং ফোর্স সেন্সর ফাংশন ব্যবহার করে এই বাটনটি ভিডিও রেকর্ডিংয়ের সুবিধা প্রদান করবে, যা সামগ্রিক ইউজার এক্সপেরিয়েন্স উন্নত করবে বলেই মনে করা হচ্ছে।