Tata Motors এর বৈদ্যুতিক গাড়িকে চ্যালেঞ্জ ছুঁড়ে হাজির BYD Atto 3 ইলেকট্রিক SUV, কী আছে এই গাড়িতে

ভারতে বৈদ্যুতিক গাড়ির বাজারে প্রতিযোগীর সংখ্যা দিনকে দিন বেড়ে চলেছে। সংস্থাগুলি একে অপরকে টেক্কা দিতে চেষ্টার কোনো ফাঁকফোঁকর রাখছে না। উদাহরণস্বরূপ বলা যায় বর্তমানে বিক্রির নিরিখে বিশ্বের বৃহত্তম ব্যাটারি চালিত গাড়ির চীনা সংস্থা বিল্ড ইউর ড্রিমস বা বিওয়াইডি (BYD) এর নাম। সংস্থাটি ধনকুবের ইলন মাস্ক (Elon Musk)-এর ইলেকট্রিক গাড়ির কোম্পানি টেসলা (Tesla)-কেও পেছনে ফেলেছে। তাদের এবারের লক্ষ্য ভারতীয় বাজার।

বিওয়াইডি এদেশে ইলেকট্রিক গাড়ির দুনিয়ার একচ্ছত্র অধিপতি টাটা মোটরস (Tata Motors)-কে স্থানচ্যুত করতে এবার মরিয়া হয়ে উঠেছে। টাটার বেস্ট সেলিং মডেল Tata Nexon-এর বড় ব্যাটারি ভার্সন অর্থাৎ Nexon EV Max-কে লক্ষ্য রেখে আনতে চলেছে সমগোত্রীয় BYD Atto 3। গত সপ্তাহেই গাড়িটি আত্মপ্রকাশ করেছে, সামনেই লঞ্চ। জল্পনা চলছে, বৈশিষ্ট্যের দিক থেকে চীনা সংস্থার গাড়িটি ভারতীয় ভার্সনকে নাকি টেক্কা দেবে। এই দাবি আদৌও সত্যি, নাকি সবটাই শুধু কথার কথা জানতে প্রতিবেদনটি শেষ পর্যন্ত পড়ুন।

BYD Atto 3 vs Tata Nexon EV Max দাম

ভারতে BYD Atto 3-এর এখনও আনুষ্ঠানিক লঞ্চ না হওয়ায় এর দাম নির্দিষ্টভাবে বলা সম্ভব নয়। তবুও অনুমান করা হচ্ছে গাড়িটির বাজারমূল্য ২০-২৫ লক্ষ টাকা (এক্স-শোরুম) ধার্য করা হতে পারে। ওদিকে এর প্রতিদ্বন্দ্বী Tata Nexon EV Max এদেশে ১৮.৩৪ থেকে ২০.০৪ লক্ষ টাকায় (এক্স-শোরুম) বিকোয়। অনুমান সত্যি হলে দামের দিক থেকে Atto 3-এর চাইতে সস্তা  Nexon EV Max।

এদিকে বিওয়াইডি ইতিমধ্যেই ইলেকট্রিক এসইওভি মডেলটির বুকিং গ্রহণ শুরু করেছে। যার টোকেন মূল্যের পরিমাণ ৫০,০০০ টাকা। আবার দেশীয় গ্রাহকদের গাড়িটির ৫০০ ইউনিট ২০২৩-এর জানুয়ারি থেকে ডেলিভারি দেওয়া হবে বলে প্রতিশ্রুতি চীনা সংস্থার।

BYD Atto 3 vs Tata Nexon EV Max স্পেসিফিকেশন

BYD Atto 3-তে রয়েছে একটি বৃহৎ ৬০.৪৮ কিলোওয়াট আওয়ার ব্যাটারি প্যাক। যা এর ইলেকট্রিক মোটরটি থেকে ২০১ বিএইচপি শক্তি এবং ৩১০ এনএম টর্ক উৎপাদন করতে সহায়তা করবে। এটি স্থির অবস্থা থেকে ১০০ কিমি/ঘন্টার গতিবেগ মাত্র ৭.৩ সেকেন্ডে তুলতে পারবে বলে দাবি করা হয়েছে। আবার সিঙ্গেল চার্জে ৫২১ কিমি রেঞ্জ দেবে।

অন্যদিকে, ভারতের অতি জনপ্রিয় Tata Nexon EV Max-এ উপস্থিত একটি ৪০.৫ কিলোওয়াট আওয়ার ব্যাটারি ব্যাক। যেটি এর ইলেকট্রিক মোটরকে ১৪১ বিএইচপি এবং ২৫০ এমএম আউটপুট দিতে সাহায্য করে। গাড়িটি ০-১০০ কিমি/ঘন্টার গতিবেগ তুলতে ৮.৬ সেকেন্ড সময় নেয়। আবার ব্যাটারিতে ফুল চার্জ থাকলে ৪৩৭ কিমি পথ দৌড়য়।