বাজার দখলে নতুন প্ল্যান, ইলেকট্রিক গাড়ির আলাদা শোরুম খুলতে চলেছে Tata Motors

বর্তমানে ভারতের বৈদ্যুতিক গাড়ির দুনিয়ায় একচ্ছত্র আধিপত্য বজায় রেখেছে টাটা মোটরস (Tata Motors)। বর্তমানে তাদের ঝুলিতে রয়েছে তিনটি ইলেকট্রিক ভেহিকেল – Tata Nexon EV, Tata Tiago EV ও Tata Tigor EV। যেগুলি টাটার সাধারণ পেট্রল-ডিজেল চালিত গাড়ির শোরুম থেকেই বিক্রি করা হয়। তবে এবারে বৈদ্যুতিক মডেলের জন্য আলাদা আউটলেট খোলার পরিকল্পনা করছে তারা। প্রাথমিক পর্যায়ে দশটি বড় দ্বিতীয় শ্রেণীর শহরে দশটি শোরুম উদ্বোধন করবে তারা।

Tata Motors ইলেকট্রিক গাড়ির আলাদা শোরুম খুলবে

২০২৩-২৪ অর্থবর্ষের বৈদ্যুতিক যানবাহনের বিক্রি দ্বিগুণ (১,০০,০০০ থেকে ১,১০,০০০) করার লক্ষ্য পূরণ করতেই টাটার এই সিদ্ধান্ত বলে জানা গেছে। তাদের প্রথম ইভি শোরুমটি দিল্লি এনসিআর অঞ্চলে খোলা হতে পারে বলেই মনে করা হচ্ছে। ৬,০০০-৭,০০০ বর্গফুট এলাকা জুড়ে তৈরি হতে চলা শোরুম পিছু ৯৫ লাখ থেকে ১ কোটি টাকা বিনিয়োগ করা হবে বলে সংস্থা সূত্রের খবর।

টাটার ডিলাররা, ইভি এবং আইসিই মডেলগুলি ভিন্ন কোম্পানি থেকে বিলিং করবে। যেমন টাটার ইলেকট্রিক গাড়িগুলি টাটা প্যাসেঞ্জার ইলেকট্রিক মবিলিটি বা টিপিইএম (TPEM) এবং পেট্রোল ও ডিজেল মডেলগুলি টাটা প্যাসেঞ্জার ভেহিকেলস বা টিপিভি (TPV)-এর আওতায় আসবে। এই বৈদ্যুতিক এবং জীবাশ্ম জ্বালানি গাড়ির আলাদা বিলিং ব্যবস্থা, নতুন শোরুম উদ্বোধন হওয়ার আগ পর্যন্ত চালু থাকবে।

বর্তমানে ভারতের বৈদ্যুতিক গাড়ির বাজারের ৭০ শতাংশের বেশি অংশীদারিত্ব রয়েছে টাটার অধীনে। জানুয়ারি, ২০২৩-এ টাটা মোট ২,৪২৬ ইউনিট ইলেকট্রিক ভেহিকেল বিক্রি করতে পেরেছে। যেখানে আগের বছর জানুয়ারিতে বেচাকেনার পরিমাণ ছিল ২,৯২৬ ইউনিট।

Tata Motors এর আপকামিং ইলেকট্রিক কার

দেশীয় সংস্থাটি আগামী কয়েক বছরের মধ্যে একাধিক নতুন ইলেকট্রিক গাড়ি এবং এসইউভি বাজারে লঞ্চের পরিকল্পনা করছে। যার মধ্যে Tata Punch EV এবছরের শেষের দিকে বাজারে হাজির হবে। এটি নতুন প্রজন্মের Gen 2 আর্কিটেকচারের উপর ভিত্তি করে আসবে। এটি Alpha প্ল্যাটফর্মের মডিফায়েড ভার্সন।

এই মিনি ইলেকট্রিক এসইউভি-তে থাকবে টাটার জিপট্রন টেকনোলজি। যা গাড়িটিকে ৩০০-৩৫০ কিমি রেঞ্জ অফার করবে। অন্যদিকে টাটা, Harrier ও Safari-কেও বৈদ্যুতিক ভার্সনে আনার প্রস্তুতি নিচ্ছে। অন্যদিকে Curvv ও Sierra কনসেপ্ট মডেলের উপর ভিত্তি করে এসইউভিগুলি ইলেকট্রিক এবং আইসি – উভয় পাওয়ারট্রেন অপশনে হাজির হবে।