Windows 11 আপডেট ইনস্টল করতেই সমস্যা, কমে যাচ্ছে ডিভাইসের RAM

রোল-আউটের পরেই বাগ-সমস্যার মুখোমুখি Windows 11 Update, সামাজিক মাধ্যমে জমা পড়ছে অসংখ্য অভিযোগ

৫ই অক্টোবর অর্থাৎ গত পরশু থেকে মাইক্রোসফট (Microsoft) তাদের নতুন অপারেটিং সিস্টেম, Windows 11 রোল-আউট শুরু করেছে। ইতিমধ্যেই উইন্ডোজ প্ল্যাটফর্মের অসংখ্য সদস্য নতুন আপডেট ডাউনলোড ও ইনস্টল করেছেন। সেক্ষেত্রে ব্যবহারের সূচনালগ্নে তারা নতুন অপারেটিং সিস্টেমে (OS) কিছু ত্রুটির সম্মুখীন হয়েছেন। ব্যবহারকারীদের অভিযোগ অনুযায়ী এই ত্রুটির কারণ বাগজনিত দুর্বলতা। অবশ্য Gyrohan269 নামক একজন Reddit ব্যবহারকারী আজ থেকে প্রায় দুই মাস আগে Windows 11 বিটা ভার্সনে দুর্বলতাটি চিহ্নিত করেন। এবার সফটওয়্যারের স্টেবল আপডেটেও একই সমস্যা দেখা গেলো।

Windows 11 ইনস্টল করতেই RAM মেমোরি সমস্যায় ইউজাররা

এখনো পর্যন্ত সামনে আসা তথ্য অনুযায়ী নয়া আপডেটের ফাইল এক্সপ্লোরারে (File Explorer) বাগ থাকার ফলে মেমরি লিকের (Memory Leak) সমস্যা দেখা যাচ্ছে। এক্ষেত্রে কম্পিউটার একটি নির্দিষ্ট প্রোগ্রামের জন্য র‌্যাম (RAM) বরাদ্দ করলেও পরে অব্যবহৃত ক্যাশে মেমরি (Cache Memory) রিলিজ করছে না। সেজন্য ব্যবহারকারীদের মেমরি লিকের সমস্যায় পড়তে হচ্ছে। সামাজিক মাধ্যমে বহু মাইক্রোসফট অনুরাগী সমস্যা সম্পর্কে তাদের অভিযোগ ব্যক্ত করছেন।

নিজের Reddit পোস্টে Gyrohan269 নতুন আপডেটের সমস্যার কথা তুলে ধরেছেন। তার বক্তব্য অনুযায়ী Windows Explorer ওপেন করলে ডিভাইসের র‌্যাম কিছুটা বৃদ্ধি পায় যা অত্যন্ত স্বাভাবিক। কিন্তু পরে এটি বন্ধ করলে বৃদ্ধিপ্রাপ্ত র‌্যাম পুনরায় হ্রাস পাওয়ার কথা। অথচ নতুন আপডেটে এমনটা চোখে পড়ছে না।

উপরের বক্তব্য বোঝানোর উদ্দেশ্য পূর্বোক্ত Reddit ইউজার একটি উদাহরণ পেশ করেছেন – “ধরা যাক কম্পিউটার ওপেন করার সময় উইন্ডোজ এক্সপ্লোরার ৬০ এমবি র‌্যাম ব্যবহার করছে। এরপর কোনোন ফোল্ডার ওপেন করলে তা ৮০ এমবিতে পৌঁছে গেলো। এবার উইন্ডোটি বন্ধ করলে বাড়তি র‌্যাম হ্রাস পেয়ে আবার তা ৬০ এমবিতে ফিরে আসার কথা। কিন্তু নতুন আপডেটে সেটি ৭০ এমবি পর্যন্ত হ্রাস পাচ্ছে। এভাবে ক্রমান্বয়ে কয়েকটি ফোল্ডার open এবং close করলে ব্যবহৃত র‌্যামের পরিমাণ ১ জিবি (GB) অতিক্রম করছে!”

ব্যবহারকারীদের মতে নতুন আপডেটে র‌্যাম বন্টনজনিত সমস্যা থেকে রেহাই পাওয়ার জন্য তারা Task Manager ব্যবহার করে File Explorer রিস্টার্ট করতে বাধ্য হচ্ছেন। তাছাড়া কম্পিউটার রিস্টার্ট করলেও সমস্যা থেকে মুক্তি মিলছে। তবে বহু অভিযোগ প্রকাশ্যে এলেও সমস্যাটি সম্পর্কে মাইক্রোসফটের তরফ থেকে এখনো কোন উচ্চবাচ্য শোনা যায়নি।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

সবার আগে স্মার্টফোন ও প্রযুক্তি দুনিয়ার যাবতীয় খবর এবং গাড়ি-বাইকের সমস্ত আপডেট পেতে ফলো করুন আমাদের Google NewsTwitter পেজ, সঙ্গে অ্যাপ ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।