২০২৩ সালে বাজারে আসতে পারে Wi-Fi 7 প্রজন্মের রাউটার, ইউজাররা পাবেন ৩৩ জিবিপিএস ডেটা স্পিড

wi-fi-7-router-may-launch-in-2023-with-33-gbps-speed-know-full-story

খুব শীঘ্রই প্রকাশ্যে আসতে পারে পরবর্তী প্রজন্মের Wi-Fi (ওয়াই-ফাই) প্রোটোকল Wi-Fi 7 (ওয়াই-ফাই ৭)। হ্যাঁ ঠিকই পড়েছেন! পূর্বসূরি ষষ্ঠ প্রজন্মের ওয়াই-ফাই নেটওয়ার্কের তুলনায় এটি প্রায় তিনগুণ দ্রুত পরিষেবা নিয়ে হাজির হবে বলে শোনা যাচ্ছে। সদ্য প্রকাশিত Android Authority-র রিপোর্ট থেকেই এ সংক্রান্ত জল্পনা সামনে এসেছে। রিপোর্টে বলা হয়েছে Wi-Fi 7 প্রোটোকল ব্যবহার করে ইউজাররা ৩৩ জিবিপিএস (Gbps) পর্যন্ত উচ্চগতির পরিষেবা প্রত্যক্ষ করতে পারবেন। অর্থাৎ Wi-Fi 6 ও 6E প্রযুক্তি ব্যবহার করে যেখানে সর্বাধিক ১০ জিবিপিএস ডেলিভারি গতিতে পরিষেবা উপভোগ করা যেত, সেখানে আসন্ন সপ্তম প্রজন্মের Wi-Fi নেটওয়ার্ক আমাদের পুরো ৩৩ জিবিপিএস (অর্থাৎ ৩ গুণের বেশি) উচ্চগতির ডেলিভারি স্পিড প্রদান করবে।

প্রসঙ্গত জানিয়ে রাখা ভালো যে, ২০২৪ সালের আগে ওয়াই-ফাই ৭ প্রোটোকলের ফাইনাল ড্রাফ্ট প্রকাশ্যে আসার সম্ভাবনা নেই বললেই চলে। তবে আগামী বছরেই কোয়ালকম (Qualcomm) ওয়াই-ফাই ৭ সাপোর্টযুক্ত রাউটার বাজারজাত করতে পারে। যদিও এ ব্যাপারে এখনই নিশ্চিত করে কিছু বলা সম্ভব নয়।

Wi-Fi 7 ব্যবহার করে নেটওয়ার্কের সিঙ্গল চ্যানেলে জুড়তে পারবেন ৫০০ ইউজার

আজ্ঞে হ্যাঁ, ইতিমধ্যে কোয়ালকম দাবি করেছে, ওয়াই-ফাই ৭ প্রযুক্তি নেটওয়ার্কের একটিমাত্র চ্যানেলে প্রায় ৫০০ ইউজারকে সংযুক্ত হওয়ার সুযোগ দেবে। ওয়াই-ফাই ৬ রাউটারের তুলনায় এই ক্ষমতা যে যথেষ্ট বেশি তা আলাদা করে বোঝানোর দরকার নেই। এছাড়া আসন্ন ওয়াই-ফাই ৭ প্রযুক্তি অপেক্ষাকৃত স্বল্প ল্যাটেন্সির নেটওয়ার্ক সরবরাহ করবে যা ভিডিও কনফারেন্স ও অনলাইন গেমিংয়ের জন্য আদর্শ। এজন্য ওয়াই-ফাই ৭ নেটওয়ার্কের মাধ্যমে এআর (AR) ও ভিআর (VR) অ্যাপ্লিকেশনগুলি অ্যাক্সেস করা অনেক সহজ হবে বলে মনে করা হচ্ছে।

সুতরাং একথা খুব স্পষ্ট যে আসন্ন Wi-Fi 7 প্রযুক্তির দৌলতে ডিজিটাল কানেক্টিভিটির পরিচিত জগতে বড় বদল আসতে চলেছে। সেক্ষেত্রে ছোট ব্যবসা ও উদ্যোগগুলি এর দ্বারা ব্যাপকভাবে লাভবান হতে পারে। তবে Wi-Fi 7 সাপোর্টযুক্ত রাউটারের দাম সম্পর্কে এখনই স্পষ্ট কিছু বলার উপায় নেই। এ ব্যাপারে আরো আপডেটের জন্য আমাদের ওয়েবসাইটে মানে টেকগাপে নজর রাখুন।

গেম খেলতে এখানে ক্লিক করুন

One of the newest members of the Techgup Family. Soumo grew his liking for gadgets almost a decade back while searching for his first smartphone, and started writing about tech recently in 2020