এবার অ্যাডমিন ইচ্ছেমত ডিলিট করতে পারবেন গ্রুপের মেসেজ, বহু প্রতীক্ষিত ফিচার আনছে WhatsApp

whatsapps-new-group-feature-admin-can-delete-messages-for-everyone

চ্যাটিং, ভয়েস মেসেজিং, মিডিয়া শেয়ারিং এবং অডিও বা ভিডিও কলিংয়ের সুবিধার জন্য WhatsApp (হোয়াটসঅ্যাপ) যেমন বিশ্বব্যাপী জনপ্রিয়, তেমনই এই প্ল্যাটফর্মের গ্রুপ (Group) চ্যাটিংয়ের অপশনটিও ইউজারদের কাছে অত্যন্ত সমাদৃত। কাজের গ্রুপ, কলেজের গ্রুপ, বন্ধুদের আড্ডার গ্রুপ আত্মীয় স্বজনদের গ্রুপ – না জানি কতরকমের গ্রুপ WhatsApp-এ ছড়িয়ে আছে। আর ইউজারদের খুশি রাখতে অন্যান্য ফিচারের পাশাপাশি নিজের ‘গ্রুপ’ অপশনেও নতুনত্ব আনার চেষ্টা করে Meta (মেটা) মালিকানাধীন ইনস্ট্যান্ট মেসেজিং মাধ্যমটি। কয়েকমাস আগেই তারা, গ্রুপ মেম্বারদের সংখ্যার সীমা বাড়িয়ে ৫১২ জন নির্ধারিত করেছে। এছাড়া দিনকয়েক আগে শোনা গিয়েছে যে, WhatsApp-এর গ্রুপগুলির জন্য ‘পাস্ট পারটিসিপেন্ট’ ফিচার চালু হবে। তবে সাম্প্রতিক রিপোর্ট বলছে, WhatsApp শীঘ্রই একটি নতুন আপডেট প্রকাশ করবে যাতে গ্রুপে অ্যাডমিনদের নিয়ন্ত্রণ বাড়বে। এক্ষেত্রে মূলত কোনো গ্রুপের মেসেজগুলি সবার জন্য ডিলিট করার নতুন অপশন পাবেন অ্যাডমিনরা।

WhatsApp Group-এর অ্যাডমিনরা পাবেন এই নতুন ফিচার

বর্তমানে হোয়াটসঅ্যাপ গ্রুপে এমন একটি সেটিং উপলব্ধ আছে, যা অন রাখলে কেবলমাত্র অ্যাডমিনরাই তাতে মেসেজ করতে পারবেন; অন্যান্য সদস্যেরা মেসেজ দেখতে পেলেও তার প্রত্যুত্তর করতে পারবেন না। সেক্ষেত্রে হোয়াটসঅ্যাপের ফিচার ট্র্যাকার WABetaInfo সম্প্রতি জানিয়েছে যে, এবার প্ল্যাটফর্মে এমন একটি সুবিধা আসতে চলেছে যার দরুন অ্যাডমিনিস্ট্রেটর কোনো অপছন্দের মেসেজ সবার জন্য ডিলিট করতে পারবেন। স্পষ্টভাবে বললে, গ্রুপ মেম্বাররা নিজের মেসেজের মতই অন্যের মেসেজের ক্ষেত্রেও ‘ডিলিট ফর এভরিওয়ান’ জাতীয় বিকল্প পাবেন। WABetaInfo-র রিপোর্ট অনুযায়ী, নতুন ফিচারটি ‘অ্যাডমিন ডিলিট’ (Admin Delete) ফিচার নামে আসবে।

একবার এই ফিচার ব্যবহৃত হলে অর্থাৎ অ্যাডমিন কোনো মেসেজ গ্রুপ থেকে ডিলিট করলে বাকি মেম্বাররা একটি নোটিফিকেশন পাবেন। অর্থাৎ ‘ডিলিট ফর এভরিওয়ান’ অপশন ব্যবহার করলেও যেমন মেসেজ ডিলিট হয়েছে বলে জানা যায়, তেমনই গ্রুপ মেম্বাররা টের পাবেন যে কোনো মেসেজ অ্যাডমিন কর্তৃক রিমুভ হয়েছে।

WhatsApp আনছে এই সমস্ত পরিবর্তনও

শুধু গ্রুপের জন্য ‘অ্যাডমিন ডিলিট’ ফিচার নয়, এর পাশাপাশি হোয়াটসঅ্যাপের ইউজার ইন্টারফেসেও শীঘ্রই পরিবর্তন দেখা যাবে বলে জানা গেছে। বর্তমানে, এই পরিবর্তনটি গুগল প্লে বিটা প্রোগ্রামে অন্তর্ভুক্ত করা হয়েছে। সম্ভবত পরবর্তী একটি আপডেটে ইউজাররা এটি চাক্ষুষ করতে পারবেন। এছাড়াও সংস্থাটি ‘ডিসঅ্যাপেয়ারিং মেসেজ’ (Disappearing Message) নামক ফিচারটিতেও পরিবর্তন আনবে বলে জানা গিয়েছে। এক্ষেত্রে কোনো অস্থায়ী চ্যাট অটোমেটিক্যালি ডিলিট হওয়ার জন্য ২ দিন ১২ ঘণ্টার সময়সীমা নির্ধারণ করা যেতে পারে।

সবার আগে খবর পেতে Google News-এ ফলো করুন