WhatsApp: পছন্দ-অপছন্দ বেছে নিজেকে লুকিয়ে রাখতে দেবে হোয়াটসঅ্যাপ, পাবেন ভয়েস মেসেজ পজের সুবিধা

হোয়াটসঅ্যাপের আসন্ন ফিচার দুটি বর্তমানে অ্যান্ড্রয়েড বিটা ইউজারদের জন্য সামনে আনা হয়েছে।

এবার ইউজারদের জন্য আরো দুটি আকর্ষণীয় ফিচার নিয়ে আসতে তৈরী হোয়াটসঅ্যাপ (WhatsApp)। ইতিমধ্যেই এদের আগমন সম্পর্কে আমরা পাঠকদের সূচিত করেছি। যদিও সে ব্যাপারে বিশদে বলা এখনো হয়ে ওঠেনি। তাই বর্তমান প্রতিবেদনে আমরা WhatsApp -এর আসন্ন দুই ফিচার সম্পর্কে প্রাথমিকভাবে পাওয়া তথ্যগুলি ভাগ করে নেবো। আসুন ফিচার দুটির কার্যকারিতা জেনে নেওয়া যাক।

WhatsApp Beta সংস্করণে জুড়ছে Voice Recording Pause and Resume ফিচার

আজ্ঞে হ্যাঁ, হোয়াটসঅ্যাপের আসন্ন দুই ফিচারের মধ্যে এর কথা প্রথমে আলোচ্য। হোয়াটসঅ্যাপ সংক্রান্ত যাবতীয় খবরের বিশ্বস্ত সূত্র WABetaInfo এই ফিচার সম্পর্কে ব্যবহারকারীদের দৃষ্টি আকর্ষণ করে। একথা হয়তো কারো অজানা নয় যে, বর্তমানে হোয়াটসঅ্যাপ মারফত ভয়েস রেকর্ডিং সেন্ড করতে চাইলে রেকর্ডিংয়ের মাঝপথে Pause বা বিরতি নেওয়ার কোনো উপায় নেই। বরং রেকর্ডিং সম্পূর্ণ হলে আমরা সরাসরি সেটি সেন্ড করতে বাধ্য হই। কিন্তু আসন্ন ‘Pause and Resume’ ফিচারের অন্তর্ভুক্তির ফলে হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীরা রেকর্ডিংয়ের মাঝে বিরাম নিয়ে ফের বিরতির পর থেকে রেকর্ডিংয়ের সুযোগ পাবেন। এর ফলে এই ফিচারের কার্যকারিতা যে পূর্বের থেকে আরো বাড়বে সে বিষয়ে কোন সন্দেহ নেই।

এই মুহূর্তে উপরোক্ত ‘পজ অ্যান্ড রিজিউম’ ফিচারটি নির্বাচিত বিটা ইউজারদের জন্য উপলব্ধ। তবে বিটা পরীক্ষক হলেও আপনার পক্ষে এই ফিচার ব্যবহার বর্তমানে অসম্ভব হতে পারে। বর্তমানে হোয়াটসঅ্যাপে ভয়েস রেকর্ডিং করার সময় যারা ভয়েস ওয়েভফর্ম দেখতে পাচ্ছেন, তারা খুব তাড়াতাড়ি আলোচ্য ফিচারের দেখা পেতে পারেন বলে, WABetaInfo জানিয়েছে।

যোগাযোগ তালিকায় উপস্থিত নির্বাচিত ব্যক্তিদের থেকে Last Seen, Profile Photo, About গোপনের সুবিধা

এবার উপরোক্ত সুবিধা প্রদানের উপযোগী আসন্ন ফিচার সম্পর্কে আলোচনা করা যাক। এটিও বর্তমানে পরীক্ষাধীন পর্যায়ে রয়েছে। এই ফিচার ব্যবহার করে একজন হোয়াটসঅ্যাপ ইউজার নির্বাচিত ব্যক্তিদের থেকে তার লাস্ট সিন, প্রোফাইল পিকচার ও অ্যাবাউট বিভাগ গোপন করতে পারবেন। অবশ্য আগেও এগুলি গোপন করার সুযোগ ছিলো। তবে সেক্ষেত্রে ব্যবহারকারীকে Everyone/My Contacts/Nobody অপশন তিনটির মধ্যে যে কোনো একটি বেছে নিতে হতো। তবে নতুন ফিচার অন্তর্ভুক্তির ফলে তারা এবার বাড়তি হিসেবে ‘My Contacts Except..’ বিকল্পটি নির্বাচনের সুযোগ পাবেন। এটি ব্যবহার করে কন্টাক্ট তালিকায় থাকা নির্বাচিত ব্যক্তিদের থেকে উপরোক্ত হোয়াটসঅ্যাপের পূর্বোক্ত বিভাগ গুলি গোপন করা যাবে।

হোয়াটসঅ্যাপের আসন্ন দ্বিতীয় ফিচারটিও বর্তমানে অ্যান্ড্রয়েড বিটা ইউজারদের জন্য সামনে আনা হয়েছে। যদিও আইওএস পরিবারের সদস্যেরা এখনই ফিচারটি পরখ করে দেখতে পারছেন না। তাছাড়া এর স্টেবল ভার্সন মুক্তি পেতে কিছুটা সময় লাগবে বলে জানা গিয়েছে।

সবার আগে খবর পেতে Google News-এ ফলো করুন