WhatsApp মারফত সহজেই বুক করা যাবে Uber ক্যাব, স্মার্টফোনে আলাদা ক্যাব বুকিং অ্যাপ রাখার দিন শেষ?

এবার WhatsApp থেকেই বুক করা যাবে ক্যাব, এর জন্য চারটি সহজ ধাপ অনুসরণ করতে হবে।

whatsapp-user-can-easily-book-uber-now-no-need-of-separate-app-booking-tips

এখনকার দিনে বলতে গেলে আট থেকে আশি – কমবেশি সব বয়েসি মানুষের হাতেই স্মার্টফোন রয়েছে। ফলে অন্যান্য অনলাইন পরিষেবা ব্যবহারের পাশাপাশি, হুট করে কোথাও যেতে হলে বাস কিংবা ট্যাক্সির জন্য অপেক্ষা না করে কয়েকটা ক্লিকেই এখন চট করে একটি ক্যাব বুক করে ফেলেন অনেকেই। আর, এই কাজের প্রয়োজনে এখন শহরনিবাসীদের প্রায় সবার ফোনেই কোনো না কোনো ক্যাব বুকিং অ্যাপ মজুত থাকে। তবে সমস্ত অ্যাপের পাশাপাশি এখন সকলের স্মার্টফোনেই যে অ্যাপটি একটি অবিচ্ছেদ্য অঙ্গ হিসেবে বিরাজ করে, তা হল WhatsApp (হোয়াটসঅ্যাপ)। কাজের প্রয়োজনে কিংবা ঘরোয়া চ্যাটের জন্য চলতি সময়ে বিশ্বের বহু সংখ্যক মানুষ এই অ্যাপটি ব্যবহার করে থাকেন। তাই ইউজারদের সুবিধার্থে পেমেন্টের মতো আরও বেশ কিছু সুবিধা এই প্ল্যাটফর্মটিতে উপলব্ধ করা হয়েছে। কিন্তু এবার ফোনে WhatsApp থাকলে আলাদা কোনো ক্যাব বুকিং অ্যাপেরও প্রয়োজন হবে না। কারণ ব্যবহারকারীরা যাতে অ্যাপটির মারফত ক্যাবও বুক করতে পারেন, সেজন্য জনপ্রিয় ক্যাব অ্যাগ্রিগেটর Uber (উবের) এবং WhatsApp একজোট হয়ে একটি নতুন ফিচার চালু করতে চলেছে। আসুন এই নতুন ফিচার সম্পর্কে খুঁটিনাটি জেনে নিই…

এবার WhatsApp থেকেই বুক করা যাবে Uber ক্যাব

সম্প্রতি উবের একটি নতুন ফিচার তৈরি করেছে, যার সাহায্যে ব্যবহারকারীরা হোয়াটসঅ্যাপের মাধ্যমে ক্যাব বুক করতে পারবেন। উল্লেখ্য, ২০২১ সালের ডিসেম্বরের প্রথম দিকেই এই ফিচারের কথা ঘোষণা করা হয়েছিল এবং লখনউতে তা টেস্টও করা হয়েছিল। তবে এবার প্রাথমিকভাবে দিল্লি এনসিআর-এর বাসিন্দারা চলতি সপ্তাহ থেকে এই ফিচারটি ব্যবহারের সুযোগ পাবেন, এবং ধীরে ধীরে দেশের অন্যান্য প্রান্তেও এই সার্ভিস চালু করা হবে। এই পরিষেবাটি ইংরেজি এবং হিন্দি উভয় ভাষাতেই উপলব্ধ হবে। কিন্তু কীভাবে হোয়াটসঅ্যাপ থেকে ক্যাব বুক করা যাবে? নিচে রইল তার বিশদ প্রক্রিয়া।

কীভাবে WhatsApp থেকে Uber ক্যাব বুক করবেন?

১. এর জন্য প্রথমে উবেরের বিজনেস হোয়াটসঅ্যাপ (Business WhatsApp) নম্বরে (+৯১ ৭৯২০০০০০২) ‘হাই’ (Hi) লিখে পাঠাতে হবে।

২. তারপর আপনাকে আপনার সুবিধা অনুযায়ী ভাষা নির্বাচন করতে হবে।

৩. পূর্ববর্তী ধাপটি সম্পন্ন হলে চ্যাটবট আপনাকে একটি পিকআপ লোকেশন জিজ্ঞাসা করবে। এখানে আপনি হোয়াটসঅ্যাপ থেকে সরাসরি আপনার লোকেশন শেয়ার করতে পারবেন। 

৪. এরপর আপনাকে আপনার পছন্দমতো ড্রপ লোকেশনটিও সেন্ড করতে হবে।

৪. এক্ষেত্রে আপনার রেজিস্টার্ড নম্বরে একটি ওটিপি (OTP) আসবে। এই ওটিপিটিকে কনফার্ম করার পর আপনাকে রাইড অপশন সিলেক্ট করতে হবে।

৪. এখানে আপনি ডিটেইলস এডিট, রাইড ক্যান্সেল বা কনফার্ম করার বিকল্প পাবেন। এই ডিটেইলসগুলিকে কনফার্ম করার পর আপনি ক্যাব এবং ড্রাইভারের ডিটেইলস পেয়ে যাবেন।

ফোনে Uber অ্যাপ না থাকলেও বুক করা যাবে ক্যাব

নতুন ফিচারটির সুবাদে ইউজাররা যে ব্যাপকভাবে উপকৃত হবেন, সে বিষয়ে WhatsApp এবং Uber দুই সংস্থাই একদম নিশ্চিত। আসলে নয়া ফিচারটির দৌলতে ফোনে Uber অ্যাপ না থাকলেও ক্যাব বুক করতে কোনো অসুবিধা হবে না ইউজারদের (যেমনটা শুরুতেই বলেছি), বরঞ্চ WhatsApp চ্যাটবটের মাধ্যমে আরও সহজে বুক করা যাবে অনলাইন ক্যাব। সবচেয়ে সুবিধাজনক ব্যাপার হল, এই ফিচারের সাহায্যে ব্যবহারকারীরা সব ধরনের রাইড (গাড়ি, অটো কিংবা বাইক) বুক করতে পারবেন। 

সবার আগে খবর পেতে Google News-এ ফলো করুন