হ্যাকিং থেকে সুরক্ষিত থাকবে আপনার অ্যাকাউন্ট, সিকিউরিটি বাড়াতে নতুন ফিচার আনছে WhatsApp

whatsapp-upcoming-feature-for-extra-security-user-may-need-login-approval

ইউজারদের খুশি রাখতে WhatsApp (হোয়াটসঅ্যাপ) যেমন প্রায়শই নিত্যনতুন ফিচার নিয়ে আসে, তেমনই সংস্থার দিনের পর দিন নিজের সিকিউরিটি সিস্টেম উন্নত করার চেষ্টারও কোনো অত্যুক্তি নেই। এমনিতে WhatsApp-এর চ্যাট, কল, মিডিয়া, স্ট্যাটাস – সমস্ত কিছুই এন্ড-টু-এন্ড এনক্রিপ্টেড (End-to-end Encrypted); আবার এটি ব্যবহার করার জন্য টু-স্টেপ ভেরিফিকেশন (Two Step Verification)-এর মত অথেন্টিকেশন সিস্টেমও বর্তমান রয়েছে। তবে আসন্ন দিনগুলিতে ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্মটির নিরাপত্তা আরো বাড়তে চলেছে বলে মনে হচ্ছে। আসলে সম্প্রতি শোনা গিয়েছে যে, WhatsApp, তার সিকিউরিটির জন্য একটি নতুন ফিচার আনবে। আর এই ফিচার চালু হলে অ্যাকাউন্টে লগইন করার জন্য ইউজারদের অতিরিক্ত অনুমোদন লাগবে, বলতে গেলে এটি টু-স্টেপ ভেরিফিকেশনের একটি বর্ধিত সংস্করণ হিসেবে কাজ করবে।

WABetaInfo-র রিপোর্ট অনুযায়ী, এই আপকামিং সিকিউরিটি ফিচারটিকে নিয়ে আপাতত হোয়াটসঅ্যাপ বিটায় (ভার্সন ২.২২.১৭.২২) পরীক্ষা করা হচ্ছে। এক্ষেত্রে হোয়াটসঅ্যাপের নতুন আপডেটের প্রকাশিত হলে, ইউজাররা নতুন সিকিউরিটি ফিচারটি দেখতে পাবেন, যেখানে তাদের অ্যাকাউন্ট কোনো ফোন বা ওয়েব ভার্সনে লগ ইন করার সাথে সাথে একটি নোটিফিকেশন মিলবে।

সোজা কথায় বললে, যদি কারো হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট ইতিমধ্যেই একটি ফোনে লগ ইন থাকে এবং ইউজার অন্য ফোনে সেই একই অ্যাকাউন্টে লগইন করার চেষ্টা করেন – তাহলে তিনি লগইন অ্যাপ্রুভালের জন্য একটি ওয়ার্নিং পাবেন। ইউজাররা যথাযথভাবে অ্যাপ্রুভালের জন্য ছয়-সংখ্যার সিকিউরিটি কোড ইনপুট করলে অন্য ফোনে হোয়াটসঅ্যাপ অ্যাক্সেস করা যাবে। এতে হোয়াটসঅ্যাপ হ্যাক হওয়ার বা ইউজার কর্তৃক অন্য কেউ অ্যাকাউন্ট ব্যবহার করার সম্ভাবনা কমবে।

WhatsApp আনছে এই সমস্ত ফিচারও

তবে এই সিকিউরিটি ফিচার ছাড়াও সংস্থা ‘পাস্ট পার্টিসিপেন্ট’ (Past Participant) ফিচার আনার জন্য কাজ করছে, যা কেউ হোয়াটসঅ্যাপ গ্রুপ ছেড়ে চলে গেলেও বিদ্যমান ইউজারদের তার এক সময়ের উপস্থিতির কথা জানান দেবে। তাছাড়া হোয়াটসঅ্যাপের ডিসঅ্যাপেয়ারিং মেসেজগুলিতেও একটি নতুন সেটিং আসছে, যা চালু হলে ডিসঅ্যাপেয়ারিং অপশন অন থাকা কোনো চ্যাটের নির্দিষ্ট মেসেজ সেভ রাখা যাবে।

সবার আগে খবর পেতে Google News-এ ফলো করুন