চ্যাটে রিয়্যাক্ট করা থেকে শুরু করে পাঠানো যাবে সিনেমা, শীঘ্রই WhatsApp-এ আসছে এই পাঁচটি নয়া ফিচার

এমনিতে WhatsApp-এ নতুন ফিচার যুক্ত হওয়া কোনো নতুন বিষয় নয়। তবে চলতি বছরে প্ল্যাটফর্মটিতে পাঁচ পাঁচটি নতুন বিকল্প জুড়বে বলে জানা গেছে।

WhatsApp (হোয়াটসঅ্যাপ) ইতিমধ্যেই আনুষ্ঠানিকভাবে নিশ্চিত করেছে যে এটি চলতি বছরে ইউজারদের জন্য অনেকগুলি নতুন ফিচার প্রকাশ করবে। মূলত কোটি কোটি ইউজারের এক্সপিরিয়েন্স উন্নত করার লক্ষ্যেই, Meta (মেটা) মালিকানাধীন ইনস্ট্যান্ট মেসেজিং সংস্থাটি নিজের প্ল্যাটফর্মে নয়া বৈশিষ্ট্য যোগ করবে বলে জানা গিয়েছে। WhatsApp-এর মতে, তারা গ্রুপ কমিউনিটি (Community) থেকে শুরু করে মেসেজ রিয়্যাকশনের মত মোট পাঁচটি নতুন বিকল্প যুক্ত করবে। কিন্তু কেমন হবে এই পঞ্চ ফিচারের কেরামতি? আসুন এই বিষয়ে খুঁটিনাটি জেনে নিই…

শীঘ্রই WhatsApp-এ জুড়ছে এই ফিচারগুলি

১. গ্রুপ কমিউনিটি: আসন্ন এই ফিচারের সাহায্যে ইউজাররা যেকোনো হোয়াটসঅ্যাপ গ্রুপের মধ্যে স্বতন্ত্র গ্রুপ খোলার অর্থাৎ গ্রুপগুলিকে লিঙ্ক করার সুযোগ পাবেন। সেইসাথে ইউজাররা কমিউনিটিতে একটি নাম এবং ডেসক্রিপশন অ্যাড করতে পারবেন। এই ফিচারটি স্কুল, লোকাল ক্লাব বা রেস্টুরেন্ট, নন-প্রফিট অর্গ্যানাইজেশনের মতো সেক্টরগুলিতে বিশেষভাবে সহায়ক হবে বলে জানা গিয়েছে। সংস্থার মতে, এর ইন্টারফেস এখনও চূড়ান্ত হয়নি।

২. ফাইল লিমিটের বৃদ্ধি: রিপোর্ট অনুযায়ী, আগামী দিনগুলিতে ফাইল শেয়ারিং লিমিট বাড়াতে চলেছে হোয়াটসঅ্যাপ। ইতিমধ্যেই এই ফিচারটিকে নিয়ে নির্বাচিত বিটা ইউজারদের মধ্যে পরীক্ষা করা হয়েছে। বলা হচ্ছে, এর ফলাফল স্বরূপ ফাইল শেয়ারিং লিমিট ১০০ এমবি থেকে বেড়ে ২ জিবি করা যাবে। অর্থাৎ ব্যবহারকারীরা হোয়াটসঅ্যাপের মাধ্যমে সহজেই সিনেমা পাঠাতে পারবেন। 

৩. অডিও কলের মেম্বার সংখ্যা বৃদ্ধি: হোয়াটসঅ্যাপ অডিও কলে এমনিতে ৮ জন একসাথে জয়েন করতে পারেন। তবে এই নিয়মে এবার পরিবর্তন আসতে চলেছে। সেক্ষেত্রে এরপর ৩২ জন একসাথে অডিও কলে চ্যাট করতে পারবেন বলে সংস্থার তরফে জানানো হয়েছে।

৪. গ্রুপ অ্যাডমিন কন্ট্রোল: হোয়াটসঅ্যাপ এবার গ্রুপ অ্যাডমিনদের জন্য আরও অপশন এবং কন্ট্রোল নিয়ে আসছে। এর মধ্যে ‘অ্যাডমিন ডিলিট’ নামক ফিচারের সাহায্যে, গ্রুপ অ্যাডমিনরা কোনো একটি মেসেজ গ্রুপের সবার জন্য ডিলিট করতে পারবেন।

৫. ইমোজি রিয়্যাকশন: দীর্ঘদিন ধরেই হোয়াটসঅ্যাপ মেসেজ বা ইমোজি রিয়্যাকশন ফিচারের ওপর কাজ করছে। ইতিমধ্যে এই ফিচার সংক্রান্ত বেশ কিছু ঝলকও প্রকাশ্যে এসেছে। সেক্ষেত্রে মুক্তির তারিখ স্পষ্ট না হলেও, এই বছরের দ্বিতীয়ার্ধে ফিচারটি সমস্ত ইউজারের জন্য উপলভ্য হবে বলে আশা করা যায়।

স্মার্টফোন, গাড়ি-বাইক সহ প্রযুক্তি দুনিয়ার সব গুরুত্বপূর্ণ খবর সবার আগে পেতে ফলো করুন আমাদের Google News ও Twitter পেজ, সঙ্গে অ্যাপ ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।