একসাথে ১০টি ডিভাইসে চলবে ১টি অ্যাকাউন্ট, বিজনেস প্রোফাইলের জন্য আসছে WhatsApp Premium সাবস্ক্রিপশন মডেল

মাল্টি-ডিভাইস ফিচার অতীত! এবার WhatsApp Business-এর জন্য সংস্থা এমন একটি সাবস্ক্রিপশন সার্ভিস আনছে যাতে একটি অ্যাকাউন্ট দশটি ডিভাইসে ব্যবহার করা যাবে।

whatsapp-to-launch-premium-subscription-model-plans-for-business-profiles

বিশ্বের সর্বাধিক জনপ্রিয় ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্ম WhatsApp (হোয়াটসঅ্যাপ) এবার তাদের Business (বিজনেস) অ্যাপের জন্য একটি পেইড সাবস্ক্রিপশন পরিষেবা চালু করতে চলেছে। সম্প্রতি পাওয়া খবর অনুযায়ী, WhatsApp Business-এর জন্য সংস্থাটি WhatsApp Premium (হোয়াটসঅ্যাপ প্রিমিয়াম) নামক একটি সাবস্ক্রিপশন-ভিত্তিক মডেল নিয়ে পরীক্ষা-নিরীক্ষা করছে। এই সাবস্ক্রিপশন-ভিত্তিক পরিষেবার মাধ্যমে Business অ্যাপ ব্যবহারকারীরা নির্দিষ্ট পরিমাণ অর্থের বিনিময়ে বেশ কিছু নতুন ফিচার ব্যবহার করার সুযোগ পাবেন বলে জানা গিয়েছে।

হোয়াটসঅ্যাপের ফিচার ট্র্যাকার Wabetainfo সর্বপ্রথম এই খবরটি প্রকাশ্যে এনেছে। জানা গিয়েছে যে, মেটা (Meta) মালিকানাধীন ইন্সট্যান্ট মেসেজিং অ্যাপটি অ্যান্ড্রয়েড (Android), ডেস্কটপ (Desktop) এবং আইওএস (iOS)-এর জন্য হোয়াটসঅ্যাপ প্রিমিয়াম মডেলটি টেস্ট করছে। এই ফিচারটি শুধুমাত্র বিজনেস অ্যাকাউন্টগুলির জন্য প্রযোজ্য এবং সম্পূর্ণভাবে ঐচ্ছিক হবে। অর্থাৎ, বিজনেস প্রোফাইলের মালিকরা চাইলে হোয়াটসঅ্যাপ প্রিমিয়াম থেকে অপ্ট-আউট করে বর্তমান ভার্সনটি ব্যবহার করা চালিয়ে যেতে পারেন। এই পেইড সার্ভিসের আওতায় ইউজাররা একাধিক কার্যকর ফিচারের অ্যাক্সেস পাবেন, তবে এর জন্য ব্যবহারকারীদের কত টাকা খসবে, সে সম্পর্কে নিশ্চিতভাবে কিছু জানা যায়নি।

এখন নিশ্চয়ই আপনাদের মনে প্রশ্ন আসছে যে, টাকা তো খরচা হবে, কিন্তু কোন কোন নতুন ফিচার ব্যবহারের সুযোগ মিলবে? সেক্ষেত্রে WABetainfo জানিয়েছে যে, হোয়াটসঅ্যাপ প্রিমিয়াম তার ব্যবহারকারীদের যে ফিচারগুলি অফার করতে পারে তার মধ্যে একটি হল, ইউজাররা একইসাথে ১০টি ডিভাইসে একই হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট ব্যবহার করতে পারবেন। উল্লেখ্য যে, সাধারণত মাল্টি-ডিভাইস ফিচারের আওতায় একসঙ্গে চারটি ডিভাইস থেকে একটি হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট অ্যাক্সেস করা যায়। উপরন্তু, পেইড সার্ভিসের অধীনে সংস্থাটি বিজনেসগুলিকে একটি ইউনিক কাস্টম বিজনেস লিঙ্ক তৈরি করার অনুমতি দিতে পারে। বলে রাখি যে, বর্তমানে ইউজাররা শর্ট লিঙ্ক তৈরি করে কাস্টমারদের সাথে কন্ট্যাক্ট করতে পারেন। এই কাস্টম লিঙ্ক, শর্ট লিঙ্কের মতোই কাজ করবে বলে আশা করা যেতে পারে; তবে কাস্টম লিঙ্ক মনে রাখা তুলনামূলকভাবে সহজ এবং এটি বিজনেসের ব্র্যান্ড ভ্যালুকেও বেশ খানিকটা বাড়িয়ে তুলতে সাহায্য করবে।

আসছে আরো ফিচার এবং পরিবর্তন

এর পাশাপাশি আর-একটি দুর্দান্ত ফিচার নিয়ে আসতে চলেছে WhatsApp। জানা গেছে যে, সংস্থাটি চ্যাট ফিল্টার ফিচার রোলআউট করার প্ল্যান করছে যার সুবাদে হাজারো চ্যাটের ভিড়ে ইউজাররা সহজেই নিজেদের প্রয়োজনীয় চ্যাটটি খুঁজে নিতে পারবেন। চ্যাট ফিল্টার ফিচারটি ইতিমধ্যেই অ্যান্ড্রয়েড, আইওএস এবং ডেস্কটপের বিজনেস অ্যাকাউন্টগুলির জন্য উপলব্ধ তবে আগামী দিনে নন-বিজনেস অ্যাকাউন্ট মালিকরাও এই ফিচারটি ব্যবহারের সুযোগ পাবেন। এছাড়া, এবার থেকে পেমেন্ট ফিচার ব্যবহার করে WhatsApp-এর মাধ্যমে ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে সরাসরি ট্রানজ্যাকশন করতে হলে ইউজারদেরকে অবশ্যই নিজস্ব ‘আইনি’ নাম (অর্থাৎ ব্যাঙ্ক অ্যাকাউন্টে থাকা নাম) ব্যবহার করতে হবে। উল্লেখ্য, WhatsApp-এর তরফে জারি করা এই নয়া নিয়মটি আইওএস এবং অ্যান্ড্রয়েড উভয় ব্যবহারকারীদের জন্যই প্রযোজ্য।

গেম খেলতে এখানে ক্লিক করুন

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।