WhatsApp শীঘ্রই আনছে Edit, Undo-র মত ফিচার, সুরক্ষার জন্য মিলবে অতিরিক্ত ভেরিফিকেশন সিস্টেমও

ফের নতুন ফিচার আনতে কাজ করছে WhatsApp। তবে একটি নয়, সংস্থা তিন-তিনটি ফিচার নিয়ে পরীক্ষা করছে বলে জানা গেছে।

চিরাচরিত অভ্যাসবশত WhatsApp (হোয়াটসঅ্যাপ) ফের তার ইউজারদের জন্য নতুন ফিচার নিয়ে কাজ করছে। হালফিলে Meta (মেটা) মালিকানাধীন ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপটিকে তিন-তিনটি অত্যন্ত গুরুত্বপূর্ণ ফিচার পরীক্ষা করতে দেখা গেছে যার মধ্যে রয়েছে Edit Text (এডিট টেক্সট), Undo (আন্ডু) বাটন এবং Double Verification (ডাবল ভেরিফিকেশন)-এর মত বিকল্প। আপাতত তিনটি ফিচারই বিকাশের পর্যায়ে রয়েছে; তাই ঠিক কবে এগুলি ব্যবহারের জন্য উপলব্ধ হবে তা এখন স্পষ্ট নয়। এদিকে WhatsApp সম্পর্কিত খবর সরবরাহকারী পোর্টাল Wabetainfo আসন্ন ফিচারগুলির সম্বন্ধে কিছু তথ্য প্রকাশ করেছে, যা থেকে এগুলির কার্যকারিতা বা বৈশিষ্ট্যের ধারণা মিলেছে।

কেমন হবে WhatsApp-এর তিনটি নতুন ফিচার?

১. Edit Text: রিপোর্ট অনুযায়ী, হোয়াটসঅ্যাপ একটি ‘এডিট’ বাটন আনতে কাজ করছে যা ইউজারদের মেসেজ পাঠানোর পরে সেটিতে বদল আনার সুযোগ দেবে। প্ল্যাটফর্মের বর্তমান সেটআপ শুধুমাত্র সেন্ড মেসেজগুলি ডিলিট করার বিকল্প দেয়, তবে নতুন ফিচার ‘কপি’ (Copy) ও ফরওয়ার্ড (Forward)-এর পাশাপাশি ডেডিকেটেড বাটন আনবে। এতে ইউজাররা মেসেজের টাইপো বা বানানের ত্রুটি সংশোধন করতে সক্ষম হবেন। উল্লেখ্য, হোয়াটসঅ্যাপ পাঁচ বছর আগে এই ফিচারটি নিয়ে কাজ শুরু করেছিল; কিন্তু টুইটারে বিষয়টি নিয়ে রিপোর্ট করার পরপরই এটি তখনকার মত বাতিল হয়ে যায়।

২. Undo বাটন: সম্প্রতি শোনা গেছে যে সংস্থা একটি ‘আন্ডু’ বাটন প্রস্তুত করছে। কোনো ইউজার যদি মেসেজ ডিলিট করার সময় ‘ডিলিট ফর মি’ (Delete for me) বা ‘ডিলিট ফর এভরিওয়ান’ (Delete for everyone) বাটনগুলি ভুল করে প্রেস করেন, সেক্ষেত্রে আসন্ন অপশনটি নির্দিষ্ট সময়ের মধ্যে সেই মেসেজ পুনরুদ্ধার করবে।

৩. Double Verification ফিচার: প্ল্যাটফর্মের নিরাপত্তা বাড়ানোর জন্য হোয়াটসঅ্যাপ’ ডাবল ভেরিফিকেশন’ ফিচার নিয়েও কাজ করছে। জানা গিয়েছে যে, এই ফিচারটির আগমন হলে ইউজাররা যখনই অন্য স্মার্টফোন থেকে তাদের হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্টে লগ ইন করার চেষ্টা করবেন, তখন তাদের এক্সট্রা ভেরিফিকেশন প্রক্রিয়ার মধ্যে দিয়ে যেতে হবে। এক্ষেত্রে একবার সিকিউরিটি কোড ভেরিফাই করার পর, আরো একবার ৬ সংখ্যার ভেরিফিকেশন কোড অ্যাপে এন্টার করতে হবে।

সবার আগে খবর পেতে Google News-এ ফলো করুন