নতুন ফিচার এলেই WhatsApp আগেভাগে জানিয়ে দেবে আপনাকে, আসছে চ্যাটবট অপশন

whatsapp-to-bring-new-chatbot-for-users-get-notification-about-every-new-feature

ইউজারদের সুবিধার্থে নিত্যনতুন ফিচার আনা WhatsApp (হোয়াটসঅ্যাপ)-এর জন্য কোনো নতুন বিষয় নয়। কিন্তু প্রায়দিন প্ল্যাটফর্মটিতে একের পর এক ফিচার যুক্ত হওয়ার ফলে, তাদের হদিশ পাওয়া একটু কঠিন হয়ে যায়। আসলে WhatsApp কোনো দীর্ঘ প্রতীক্ষিত বা বড় ফিচার আনলে সেটি নিয়ে বেশ হইচই পড়ে, কিন্তু রোজকার আপডেটে কোনো ছোটোখাটো পরিবর্তন হলে তা সহজে চোখে পড়ে না। এই কারণে বহু ইউজার এগুলি উপভোগ করা থেকে বিরত থেকে যান। তবে এখন Meta (মেটা) মালিকানাধীন মেসেজিং মাধ্যমটি এই সমস্যার সমাধান আনতে কাজ করছে। রিপোর্ট অনুযায়ী, খুব শীঘ্রই WhatsApp একটি নতুন চ্যাটবট চালু করবে যা প্রতিবার অ্যাপে কোনো নতুন ফিচার যুক্ত হলে ইউজারদের অবহিত করবে।

হোয়াটসঅ্যাপ ওয়াচডগ বা ফিচার ট্র্যাকার WABetaInfo-এর রিপোর্ট অনুযায়ী, অফিসিয়াল হোয়াটসঅ্যাপ চ্যাটবট নিয়ে এখন প্রাথমিক পর্যায়ে কাজ চলছে। এই বিষয়ে পোর্টালটি একটি স্ক্রিনশটও শেয়ার করেছে। সেক্ষেত্রে বলা হচ্ছে যে, এই চ্যাটবটের সাহায্যে ইউজাররা নতুন ফিচার এবং সেগুলি ব্যবহারের কৌশল সম্পর্কে জানতে পারবেন। পাশাপাশি এটি প্ল্যাটফর্মের প্রাইভেসি এবং সিকিউরিটি বিষয়ক তথ্যও প্রদান করবে।

মূলত এই চ্যাটবট অ্যাকাউন্টটি হোয়াটসঅ্যাপের ব্যবসায়িক অ্যাকাউন্টের মত কাজ করবে। আর এতে শুধুমাত্র ইনকামিং টেক্সটগুলি পড়া যাবে, মানে চ্যাটবটে পাল্টা মেসেজ করা যাবে না৷ তবে কেউ যদি হোয়াটসঅ্যাপের সাথে যোগাযোগ করতে চান, তাহলে তারা প্ল্যাটফর্মের ‘সেটিংস’ (Settings) থেকে ‘হেল্প’ (Help) অপশনটি বেছে নিতে পারেন।

যাইহোক এই মুহূর্তে WhatsApp-এর এই চ্যাটবট ফিচারটি বিটা প্রোগ্রামে অন্তর্ভুক্ত হয়েছে, তাই এটি নির্বাচিত ইউজারদের কাছে দৃশ্যমান হতে পারে। তবে, হোয়াটসঅ্যাপ স্টেবল চ্যানেলে কখন এটি রোল আউট করবে সে সম্পর্কে কিছু জানা যায়নি। উল্লেখ্য, WhatsApp-এর প্রতিদ্বন্দ্বী Telegram বা Signal ইতিমধ্যেই ইউজারদের জন্য অফিসিয়ালি চ্যাটবটের সুবিধা চালু রেখেছে।

সবার আগে খবর পেতে Google News-এ ফলো করুন