শীঘ্রই WhatsApp রোলআউট করবে বহু প্রতীক্ষিত মেসেজ রিঅ্যাকশন ফিচার

খুব শীঘ্রই WhatsApp-এ মেসেজ রিঅ্যাকশন (Message Reaction) নামক বহু প্রতীক্ষিত ফিচারটি উপলব্ধ হবে বলে জানিয়েছে WABetaInfo। মেসেজ রিঅ্যাকশন ফিচারের মাধ্যমে হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীরা চ্যাটিংয়ের সময় অপরের পাঠানো মেসেজে রিঅ্যাক্ট করতে পারবেন। মূলত রিঅ্যাকশন ট্রে থেকে নির্দিষ্ট ইমোজি বেছে নিয়ে ইউজাররা নিজের মনোভাব আরো উন্নতভাবে প্রকাশ করতে সক্ষম হবেন।

দীর্ঘদিন ধরেই হোয়াটসঅ্যাপ (WhatsApp) iMessage, Twitter, Instagram, ও Messenger-এর মতো মেসেজ রিঅ্যাকশন (Message Reaction) নামক একটি নতুন ফিচারের ওপর কাজ করছে বলে জানা গেছে। তবে কাজ চললেও ফিচারটি কবে রোলআউট হবে, সে প্রসঙ্গে এতদিন পর্যন্ত নিশ্চিতভাবে কোনো তথ্য সামনে আসেনি। এর আগে গত নভেম্বরে ফিচারটির এক ঝলক দেখতে পেয়েছিলেন অ্যান্ড্রয়েড বিটা ইউজাররা। তবে সাম্প্রতিক খবর দেখে মনে করা হচ্ছে যে, ইউজাররা খুব শীঘ্রই এই ফিচারটি ব্যবহার করার সুযোগ পাবেন।

হোয়াটসঅ্যাপের ফিচার ট্র্যাকার WABetaInfo-র রিপোর্ট অনুযায়ী, ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্মটি Android (অ্যান্ড্রয়েড) এবং iOS (আইওএস)-এর জন্য হোয়াটসঅ্যাপ বিটার একটি নতুন আসন্ন আপডেটে মেসেজ রিঅ্যাকশন (এন্ড-টু-এন্ড এনক্রিপশন দ্বারা সুরক্ষিত) ফিচারটি রোলআউট করার প্রস্তুতি নিচ্ছে। ফিচারটি রোলআউট হওয়ার পর ঠিক কেমন দেখাবে, তা দর্শিয়ে WABetaInfo ইতিমধ্যে একটি স্ক্রিনশটও শেয়ার করেছে। এক্ষেত্রে অন্যান্য প্ল্যাটফর্মের মতই মেসেজ রিঅ্যাকশন ফিচারের মাধ্যমে হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীরা চ্যাটিংয়ের সময় অপরের পাঠানো মেসেজে রিঅ্যাক্ট করতে পারবেন। মূলত রিঅ্যাকশন ট্রে থেকে নির্দিষ্ট ইমোজি বেছে নিয়ে ইউজাররা নিজের মনোভাব আরো উন্নতভাবে প্রকাশ করতে সক্ষম হবেন।

এর আগে Wabetanifo জানিয়েছিল যে, মেসেজ রিঅ্যাকশনগুলি এন্ড-টু-এন্ড এনক্রিপ্টেড হবে, যাতে সেন্ডার বা রিসিভার ছাড়া কেউ সেগুলি দেখতে না পারে। সেইসাথে হোয়াটসঅ্যাপের ফিচার ট্র্যাকারটি এখন একথাও উল্লেখ করেছে যে, কোনো মেসেজের অসীম সংখ্যক রিঅ্যাকশন থাকতে পারে; তবে যদি কোনো ক্ষেত্রে ৯৯৯টিরও বেশি রিঅ্যাকশন থাকে, তবে ইউজারদের চোখের সামনে “৯৯৯+” (“999+”) লেখা একটি নোটিফিকেশন ভেসে উঠবে।

বাড়ছে মেসেজ ডিলিটের সময়সীমা

এদিকে হোয়াটসঅ্যাপ, ‘ডিলিট ফর এভরিওয়ান’ ফিচারটির সময়সীমা বাড়ানোর জন্য কাজ করছে বলে খবর পাওয়া গেছে। এমনিতে ভুল করে কাউকে পাঠানো কোনো মেসেজ ডিলিট করার জন্য বর্তমানে ব্যবহারকারীদের কাছে এক ঘন্টা আট মিনিট ষোলো সেকেন্ড সময় বরাদ্দ রয়েছে। তবে সম্প্রতি পাওয়া খবর অনুযায়ী, এই সময়সীমা বাড়িয়ে ২ দিন ১২ ঘন্টা করা হবে। তবে ঠিক কবে এই মডিফায়েড ফিচারটি রোলআউট করা হবে তা এখনো জানা যায়নি।

স্মার্টফোন, গাড়ি-বাইক সহ প্রযুক্তি দুনিয়ার সব গুরুত্বপূর্ণ খবর সবার আগে পেতে ফলো করুন আমাদের Google News ও Twitter পেজ, সঙ্গে অ্যাপ ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।