দীর্ঘক্ষণ WhatsApp ব্যবহার করেন? একটু অসাবধান কিন্তু হলেই ফাঁস হতে পারে ব্যক্তিগত চ্যাট

whatsapp-tips-avoid-this-mistake-or-else-your-private-chat-may-leak

WhatsApp (হোয়াটসঅ্যাপ) ব্যবহার করেন না, এমন মানুষ বর্তমানে খুব কমই আছেন। স্মার্টফোন ইউজারদের প্রত্যেকেই এখন দিনের বড় একটা অংশ এই ইনস্ট্যান্ট মেসেজিং মাধ্যমটিতে কাটান; বন্ধু বা প্রিয়জনের সাথে সাথে চলে ঘন্টার পর ঘন্টা চ্যাটিং। এমনিতে WhatsApp একটি এন্ড-টু-এন্ড এনক্রিপ্টেড (End-to-end encrypted) সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম হওয়ায় এর মেসেজ, কল, স্ট্যাটাস বা মিডিয়া ইউজার ব্যতীত অন্য কারো অ্যাক্সেস করার সুযোগ থাকে না। ফলে ব্যক্তিগতভাবে এতে চ্যাট করা বা অনলাইনে আড্ডা দেওয়ার সময় আমরা নিশ্চিন্ত থাকি যে কেউ দেখছে না। কিন্তু আদতে এই ধারণা পুরো সঠিক নয়। না আমরা WhatsApp-এর সিকিউরিটি সিস্টেমের কোনো ফাঁক-ফোকরের কথা বলছি না। আদতে WhatsApp ব্যবহার করার সময় আপনার সামান্য অসাবধানতা আপনাকে সমস্যায় ফেলতে পারে এবং তাতে আপনার ডেটা ফাঁস হতে পারে।

বর্তমানে আমরা ফোনের অ্যাপের সাথে হোয়াটসঅ্যাপ ওয়েবও ব্যবহার করি, এতে আমাদের অ্যাকাউন্ট উভয় জায়গায় সক্রিয় থাকে। কিন্তু অনেক সময় আমরা ভুলে যাই যে, কম্পিউটার বা ল্যাপটপে অ্যাকাউন্টে লগ ইন রয়েছে। হোয়াটসঅ্যাপের মাল্টি-ডিভাইস ফিচারের কারণে ইউজাররা একসাথে চারটি ডিভাইসে অ্যাকাউন্টে লগইন করতে পারেন। কিন্তু আপনি যদি কম্পিউটার বা ল্যাপটপ থেকে আপনার অ্যাকাউন্ট থেকে লগ আউট করতে ভুলে যান, তাহলে আপনার চ্যাট ফাঁস হতে পারে। অন্য আপনার ডিভাইস বা অ্যাকাউন্ট অ্যাক্সেস করে সহজেই আপনার চ্যাট পড়তে পারে।

অতএব কখন কোন ডিভাইসে হোয়াটসঅ্যাপ খুলেছেন এবং সেটি থেকে লগআউট করেছেন কিনা তা সবসময় খেয়াল রাখা বাঞ্ছনীয়। তবে রোজকার ব্যস্ত জীবনে এই বিষয়টি মনে রাখাও সহজ নয়। সেক্ষেত্রে আপনি একটি ছোট্ট কাজ করেই জানতে পারবেন আপনার হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট কোথায় কোথায় লগইন আছে।

এভাবে জেনে নিন কোন ডিভাইসে WhatsApp অ্যাকাউন্ট লগইন রয়েছে

১. আপনার হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট কোন কোন ডিভাইসে লগইন আছে তা জানার জন্য হোয়াটসঅ্যাপ অ্যাপ খুলুন।

২. এরপর ওপরের ডানদিকের থ্রি ডট আইকনে ট্যাপ করুন।

৩. এখান থেকে ‘লিঙ্কড ডিভাইস’ (Linked Device) অপশনটি বেছে নিন। এখানে আপনি দেখতে পাবেন আপনার হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট কোথায় কোথায় লগইন আছে, আর চাইলে যেকোনো ডিভাইস থেকে লগআউট করতে পারবেন।

সবার আগে খবর পেতে Google News-এ ফলো করুন