WhatsApp ব্যবহারকারীদের জন্য সুখবর, প্রোফাইল ফটোর জন্য আসছে নতুন প্রাইভেসি সেটিংস

হোয়াটসঅ্যাপ ইউজারকে নির্দিষ্ট কন্ট্যাক্টের থেকে প্রোফাইল ফটো লুকিয়ে রাখতে সাহায্য করবে

গতমাসের শুরু থেকেই শোনা যাচ্ছে যে, WhatsApp (হোয়াটসঅ্যাপ) ইউজারদের খুশি করতে এমন একটি ফিচারের ওপর কাজ করছে, যা উপলব্ধ হলে প্রোফাইল পিকচার, লাস্ট সিন এবং অ্যাবাউট স্ট্যাটাস নির্বাচিত ইউজারের কাছে গোপন রাখা যাবে (অর্থাৎ স্ট্যাটাসের মত ‘My contacts except’ জাতীয় অপশন মিলবে)। সোজা ভাষায় বললে, ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্মটির ইউজাররা এই সমস্ত বিষয়গুলির জন্য একঘেয়ে ‘Everyone’ (সবাই দেখতে পাবে), ‘My Contacts’ (কেবল কন্ট্যাক্টে সেভ ব্যক্তিরা দেখতে পাবে), ‘Nobody’ (কেউ দেখতে পাবেনা) সেটিংস থেকে মুক্তি পাবেন।

তবে এখন WhatsApp সম্পর্কিত খবর সরবরাহকারী পোর্টাল WABetaInfo তাদের প্রতিবেদনে জানিয়েছে যে, প্ল্যাটফর্মটির নতুন অ্যান্ড্রয়েড বিটা সংস্করণে (ভার্সন ২.২১.২১.২) প্রোফাইল ফটোর জন্য এই ফিচার দেখা গেছে। অর্থাৎ শুরুতে প্রোফাইল ফটোর জন্য ‘My contacts except…’ (মাই কন্ট্যাক্টস একসেপ্ট) প্রাইভেসি অপশন আসবে বলে মনে করা হচ্ছে।

WABetaInfo-র শেয়ার করা স্ক্রিনশট থেকে ‘মাই কন্ট্যাক্টস একসেপ্ট’ অপশনটির প্রমাণ মিলেছে। এই নতুন সেটিং, হোয়াটসঅ্যাপ ইউজারকে নির্দিষ্ট কন্ট্যাক্টের থেকে প্রোফাইল ফটো ডিজেবল রাখতে (পড়ুন লুকিয়ে রাখতে) সাহায্য করবে – ঠিক যেমন স্টোরি বা স্ট্যাটাস শেয়ার করার সময় অপশন মেলে।

উল্লেখ্য, এর আগে মাই কন্ট্যাক্টস একসেপ্ট প্রাইভেসি সেটিংসটি হোয়াটসঅ্যাপের আইওএস ভার্সনেও দেখা গিয়েছিল। সেক্ষেত্রে অ্যান্ড্রয়েডের সাথে আইওএস ভার্সনেও ফিচারটি শীঘ্রই উপলব্ধ হবে বলে আমাদের অনুমান। তবে মনে রাখবেন শুরুতে বিটা ইউজাররা ফিচারটি পাবে।

WhatApp-এ আসবে Global Voice Message Player ফিচার

উল্লেখিত সেটিংস ছাড়াও হোয়াটসঅ্যাপ আরেকটি ফিচার নিয়ে কাজ করছে। জানা গেছে এই ফিচারে ইউজাররা চ্যাট লিভ করে অ্যাপের যে কোনো সেকশন খুললেও ভয়েস মেসেজ প্লেয়ার দৃশ্যমান থাকবে এবং সাধারণ ভিডিও প্লেয়ারের মত ব্যাকগ্রাউন্ডে চলবে। আপাতত হোয়াটসঅ্যাপের আইওএস বিটা ভার্সনেই এই নতুন ভয়েস মেসেজ প্লেব্যাক ফিচারটি পরীক্ষাধীনভাবে দেখা গেছে। যদিও সংস্থাটি খুব তাড়াতাড়িই অ্যান্ড্রয়েডের ক্ষেত্রেও এটি উপলব্ধ করবে বলে অনুমান করা হচ্ছে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

সবার আগে খবর পেতে Google News-এ ফলো করুন