WhatsApp: যখন ইচ্ছা ডিলিট করা যাবে ভুল করে পাঠানো মেসেজ! নতুন ভিডিও প্লেব্যাক ফিচার আনছে হোয়াটসঅ্যাপ

অনির্দিষ্টকালের সময়সীমা পেতে পারে WhatsApp-এর delete for everyone ফিচার; iOS-এ WhatsApp পাচ্ছে একটি নতুন ভিডিও প্লেব্যাক ইন্টারফেস

whatsapp-testing-delete-for-everyone-indefinite-time-period-ios-device-video-playback-youtube-facebook-meta

WhatsApp-কে আমরা নতুন ফিচার আনার ক্ষেত্রে সবসময় ব্যস্ত থাকতে দেখি। গতকালই ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্মটি তিনটি নতুন ফিচারের ঘোষণা করেছে। এখন সংস্থাটি ‘delete for everyone’ ফিচারটির সময়সীমা বাড়ানোর জন্য কাজ করছে বলে জানা গেছে। অন্যদিকে আর একটি রিপোর্ট অনুযায়ী, Facebook-এর (এখন Meta) মালিকানাধীন এই অ্যাপটি Instagram, YouTube, এবং এই জাতীয় অন্যান্য প্ল্যাটফর্ম থেকে শেয়ার করা ভিডিওগুলির জন্য iOS ডিভাইসগুলির ক্ষেত্রে একটি নতুন ভিডিও প্লেব্যাক ইন্টারফেস রোলআউট করছে। আসুন ফিচার দুটি সম্পর্কে বিশদে জেনে নেওয়া যাক।

WhatsApp সময়সীমা বাড়াচ্ছে ‘delete for everyone’ ফিচারের

রোজ যারা হোয়াটসঅ্যাপে চ্যাট করে থাকেন তাদের কাছে ‘ডিলিট ফর এভরিওয়ান’ ফিচারটি খুবই চেনা। একটানা অনেকক্ষণ চ্যাট করতে করতে টাইপিং মিস্টেকের দরুন রোজই ভুলভাল মেসেজ লেখা এবং তা অপরপক্ষের কাছে সেন্ডও হয়ে যায়। ফলস্বরূপ ভুল শোধরাতে তৎক্ষণাৎ এই ফিচারটি আমরা সকলেই ব্যবহার করে থাকি। এই ফিচারটি ব্যবহার করার ফলে ইউজারের পাশাপাশি প্রাপকের চ্যাট লিস্ট থেকেও মেসেজটি ডিলিট হয়ে যায়। হোয়াটসঅ্যাপ এই ফিচারটি প্রাথমিকভাবে ২০১৭ সালে চালু করেছিল, এবং তখন এর সময়সীমা ছিল সাত মিনিট। অর্থাৎ মেসেজ সেন্ড করার ৭ মিনিটের মধ্যে সেটি ডিলিট করতে হবে, কিন্তু কয়েক মাস পরে এই সময়সীমা এক ঘণ্টার কিছু বেশি সময়ের জন্য বাড়ানো হয়।

তবে সম্প্রতি হোয়াটসঅ্যাপের ফিচার ট্র্যাকার WABetaInfo-র রিপোর্ট অনুযায়ী, অ্যান্ড্রয়েড বিটা ভার্সন ২.২১.২৩.১-এ সংস্থাটি ‘ডিলিট ফর এভরিওয়ান’ ফিচারটির সময়সীমা অনির্দিষ্ট সময়ের জন্য বাড়ানোর জন্য কাজ করছে। ফলে ২০১৮ সালে এই ফিচারের জন্য যে ৪,০৯৬ সেকেন্ডের সময়সীমা নির্ধারণ করা হয়েছিল, তা বেড়ে এখন অনির্দিষ্টকাল হয়ে যাবে, অর্থাৎ যখন খুশি ভুল মেসেজ ডিলিট করা যাবে। ফিচারটি আপাতত বিকাশের অধীনে রয়েছে, এবং বিটা টেস্টাররা শীঘ্রই ফিচারটি ব্যবহার করতে পারবে।

iOS ডিভাইসের জন্য নতুন ভিডিও প্লেব্যাক ইন্টারফেস আনছে WhatApp

WABetaInfo-র আরেকটি প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে যে, আইওএস ডিভাইসের জন্য হোয়াটসঅ্যাপ একটি নতুন ভিডিও প্লেব্যাক ইন্টারফেস আনছে। এটি ব্যবহারকারীদের পজ করতে, ভিডিওটি ফুলস্ক্রিনে প্লে করতে বা পিকচার-ইন-পিকচার উইন্ডোটি বন্ধ করতে সক্ষম করবে। অ্যাপটির ২.২১.২২০.১৫ ভার্সনে কিছু আইওএস বিটা টেস্টার এটির অ্যাক্সেস পেতে শুরু করেছে বলে জানা গেছে। এটি গত মাসের শেষের দিকে অ্যান্ড্রয়েড ডিভাইসগুলির জন্য একটি বিটা ভার্সনে চালু করা হয়েছিল।

গেম খেলতে এখানে ক্লিক করুন

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।