WhatsApp আনছে নয়া স্ট্যাটাস রিপ্লাই ইন্ডিকেটর ফিচার, কী সুবিধা পাবেন জেনে নিন

Status Reply Indicator ফিচার এবং ডেস্কটপ ভার্সনে কভার ফটো সেটআপ করার বিকল্পের উপর কাজ করছে WhatsApp

জনপ্রিয় ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্ম হোয়াটসঅ্যাপ (WhatsApp) বর্তমানে ‘স্ট্যাটাস রিপ্লাই ইন্ডিকেটর’ (status reply indicator) নামের একটি নতুন ফিচারের উপর কাজ করছে, যা স্ট্যাটাস আপডেটের রিপ্লাই স্বতন্ত্র ভাবে দেখাবে ব্যবহারকারীদের। এই ফিচারটি বর্তমানে বিকাশাধীন আছে, এমনকি বিটা টেস্টারদের জন্যও এখনো এটিকে উপলব্ধ করা হয়নি বলে জানা গেছে। তবে শীঘ্রই এই বিশেষ ফিচারকে অ্যান্ড্রয়েড (Android) এবং আইওএস (iOS) ডিভাইসগুলির পাশাপাশি ডেস্কটপ ভার্সনের জন্য উপলব্ধ করা হতে পারে বলে অনুমান করা হচ্ছে। ‘স্ট্যাটাস রিপ্লাই ইন্ডিকেটর’ ফিচার ছাড়াও, ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপটি তাদের ডেস্কটপ সংস্করণের জন্য ফেসবুকের ন্যায় কভার ফটো সেটআপ করার বিকল্প নিয়ে আসছে এমন গুঞ্জনও শোনা গেছে হালফিলে।

Status Reply Indicator ফিচার এবং ডেস্কটপ ভার্সনে কভার ফটো সেটআপ করার বিকল্পের উপর কাজ করছে WhatsApp

হোয়াটসঅ্যাপ বিটা ট্র্যাকার সাইট WABetaInfo প্রকাশিত একটি রিপোর্ট অনুসারে, হোয়াটসঅ্যাপ ‘স্ট্যাটাস রিপ্লাই ইন্ডিকেটর’ ফিচারটিকে এমন ভাবে ডেভলপ করছে, যাতে ফোনের কন্টাক্টসে অন্তর্ভুক্ত ব্যক্তিদের তরফ থেকে সাম্প্রতিক পোস্ট করা স্ট্যাটাস আপডেটের রিপ্লাই আসলে, সেই সম্পর্কে সহজেই অবগত হতে পারেন ব্যবহারকারীরা। এই সূচক-জনিত ফিচারটি, সরাসরি চ্যাট বক্সে আসা সাধারণ কথোপোকথন থেকে স্ট্যাটাস রিপ্লাইকে আলাদা ভাবে চিহ্নিত করতে সাহায্য করবে।

এক্ষেত্রে, WABetaInfo, বিকাশাধীন ফিচারটির সূচক কীভাবে প্রদর্শিত হবে তা দেখানোর জন্য একটি স্ক্রিনশট শেয়ার করেছিল। জানা যাচ্ছে, প্রদত্ত এই স্ক্রিনশটটি সাম্প্রতিক হোয়াটসঅ্যাপ ডেস্কটপ বিটা সংস্করণ থেকে ‘ক্যাপচার করা হয়েছে। যদিও আসন্ন এই বৈশিষ্ট্য, ভবিষ্যতে অ্যান্ড্রয়েড এবং আইওএস ডিভাইসের বিটা টেস্টারদের জন্যই শুধুমাত্র উপলব্ধ করা হবে বলে খবর পাওয়া গেছে। তবে স্ক্রিনশটটি যেহেতু হোয়াটসঅ্যাপের ডেস্কটপ ভার্সন থেকে গৃহীত, সেহেতু রোলআউটের পর কম্পিউটার ব্যবহারকারীরাও হয়তো ‘স্ট্যাটাস রিপ্লাই ইনডিকেটর’ ফিচারের সুবিধা পাবেন।

Whatsapp status reply indicator feature 1

স্ট্যাটাস রিপ্লাই ইন্ডিকেটরের পাশাপাশি, হোয়াটসঅ্যাপ তাদের ডেস্কটপ ভার্সন ব্যবহারকারী ব্যবসায়িক সংস্থাগুলির জন্য প্রোফাইল পিকচার ছাড়াও কভার পিকচার সেটআপ করার সুবিধাও অন্তর্ভুক্ত করতে পারে বলে জানা যাচ্ছে। এই বিষয়ে, WABetaInfo তাদের আরেকটি পৃথক রিপোর্টে উল্লেখ করেছে যে, কভার ফটো সেটআপ করার ফিচারটিকে ‘হোয়াটসঅ্যাপ ফর ডেস্কটপ’ বিটার ভার্সনের জন্য ডেভলপ করা হয়েছে। এই আসন্ন ফিচার, ব্যবসায়িকদের একটি কাস্টম কভার ফটো সেট করার অনুমতি দেবে। ঠিক যেভাবে, ফেসবুক (Facebook) ব্যবহারকারীরা তাদের প্রোফাইল এবং পেজগুলিতে স্বতন্ত্র ও কাস্টমাইজ কভার ছবি আপলোড করতে পারে৷

Whatsapp status reply indicator

প্রসঙ্গত, চলতি বছরের ফেব্রুয়ারি মাসে, মেটা অধীনস্ত মেসেজিং প্ল্যাটফর্মটিকে, আইওএস (iOS) ডিভাইস ব্যবহারকারী ব্যবসায়িক সংস্থাগুলির জন্য ‘হোয়াটসঅ্যাপ বিজনেস’ অ্যাকাউন্টে কভার ফটো সংযুক্ত করার বিকল্প নিয়ে কাজ করতে দেখা গিয়েছিল। আর এই একই মাসে, কিছু সংখ্যক বিটা টেস্টারদের জন্য এই ফিচারটিকে লঞ্চ করা হয়েছিল। ভবিষ্যতে হোয়াটসঅ্যাপ বিজনেসের অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের জন্যও এই বৈশিষ্ট্যটি উপলব্ধ করে দেওয়া হবে বলে আমরা আশা করছি।

স্মার্টফোন, গাড়ি-বাইক সহ প্রযুক্তি দুনিয়ার সব গুরুত্বপূর্ণ খবর সবার আগে পেতে ফলো করুন আমাদের Google News ও Twitter পেজ, সঙ্গে অ্যাপ ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।